আঙ্গেলা ম্যার্কেল মর্যাদাপূর্ণ পুরস্কারে ভূষিত – দৈনিক গণঅধিকার

আঙ্গেলা ম্যার্কেল মর্যাদাপূর্ণ পুরস্কারে ভূষিত

ডেস্ক নিউজ
আপডেটঃ ১৮ এপ্রিল, ২০২৩ | ৫:০৭
সাবেক জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল মর্যাদাপূর্ণ পুরস্কারে ভূষিত হয়েছেন। রাশিয়া ইস্যু ও তাঁর এনার্জি পলিসি নিয়ে বিস্তর সমালোচনা সত্ত্বেও তিনি এ পুরস্কার পেয়েছেন। সোমবার তিনি জার্মানির সর্বোচ্চ অর্ডার অফ মেরিট পান। পুরস্কারটি তাঁর হাতে তুলে দেন দেশটির প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমায়ার। আঙ্গেলা ম্যার্কেলের আগে দেশটির প্রাক্তন দুই চ্যান্সেলর এ পুরস্কার পান। তাঁর হলেন কনরাড অ্যাডেনাউয়ার এবং হেলমুট কোহল। পুরস্কার পাওয়া তিন সাবেক নেতাই রক্ষণশীল খ্রিস্টান ডেমোক্রেটিক ইউনিয়নের (সিডিইউ) সদস্য। ২০০৫ থেকে ২০২১ সাল পর্যন্ত জার্মানির নেতৃত্ব দেন আঙ্গেলা ম্যার্কেল। মোট চার মেয়াদে তিনি দায়িত্ব পালন করেন। পঞ্চম মেয়াদে তিনি দায়িত্ব পালন থেকে স্বেচ্ছায় বিরত ছিলেন। তিনিই প্রথম নারী যিনি চ্যান্সেলরের দায়িত্ব ভার গ্রহণ করেন এবং সমাজতান্ত্রিক পূর্ব জার্মানিতে বড় হওয়া প্রথম জার্মান সরকার প্রধান তিনি। জার্মান প্রেসিডেন্ট স্টেইনমায়ার বলেন, ম্যার্কেল তাঁর দায়িত্ব পালনের সময় পুরো ইউরোপকে এক ছাতার নিয়ে রাখার চেষ্টা করেন। এ জন্য তাঁকে ধন্যবাদ। তিনি আরও বলেন, আঙ্গেলা ম্যার্কেল এমন সময় দায়িত্বে ছিলেন যখন, ইউরোপ ভেঙে যাওয়ার হুমকিতে ছিল। তিনি উত্তর এবং দক্ষিণ, পূর্ব এবং পশ্চিমসহ মধ্য ইউরোপকে একত্রিত করেছিলেন। ইউরোজোন অব্যাহত রাখতে অবদান রাখেন। জার্মান জনগণের কিছু অংশ এমনকি তার নিজের দলের মধ্যেও বিরোধিতা সত্ত্বেও কোনো দেশকে মুদ্রা হিসেবে ইউরোকে নামতে বাধ্য করা হয়নি, তা নিশ্চিত করতে সাহায্য করেন। আঙ্গেলা ম্যার্কেলের আলোচনা করে সমাধান বের করার আর্ট এবং আপস করার ক্ষমতার প্রশংসা করে জার্মান প্রেসিডেন্ট স্টেইনমায়ার।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
তাপদাহে আয় কমেছে নিন্ম আয়ের শ্রমজীবীদের গোদাগাড়ীতে মাদক মামলা দেওয়ায় পুলিশের বিরুদ্ধে অপপ্রচার আওয়ামী লীগের সমাবেশ শুরু, স্লোগান কম দেওয়ার আহ্বান নিউমার্কেট সায়েন্সল্যাব চাঁদাবাজদের স্বর্গরাজ্য ‘ঠেকায়ে কারও কাছে কিছু নেইনি, কাউরে উপকার করে যদি…’: এসআই ওবায়েদুর রহমান বীর বাঙালি মুক্তির শপথে অনড় উৎস চিহ্নিত, প্রতিকারে নেই কার্যকর উদ্যোগ চট্টগ্রামে নির্দেশনা মানছেন না ব্যবসায়ী-আড়তদাররা গাজায় ২,০০০ টন খাদ্য পাঠাল যুক্তরাজ্য ইউক্রেনের পতন ঠেকাবে যুক্তরাষ্ট্র ক্যানসারের টিউমার অপসারণে বিশ্ব রেকর্ড রুশ চিকিৎসকদের পুলিশ না চাইলে ফুটপাতে চাঁদাবাজি বন্ধ হবে না চীন পরিচালিত পাকিস্তানের সমুদ্র বন্দরে হামলা, নিহত ৮ দেশের জনগণ ত্রিশঙ্কু অবস্থায় রয়েছে: মির্জা আব্বাস সরকারি চাকরিতে ঢুকলেই পেনশন স্কিম বাধ্যতামূলক এবার সাকিবকে একহাত নিলেন রুমিন ফারহানা ‘দেশের মানুষ খেতে পায় না, আ.লীগ নেতারা বিদেশে সম্পদ গড়ে’ প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বের কাছে বিএনপি-জামায়াত পরাজিত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ১৮শ বছরের পুরোনো রোমান মূর্তি ঈদে যেসব ব্যাংকে নতুন নোট মিলবে ৩১ মার্চ থেকে