উত্তর-পশ্চিম ভারতে রেড অ্যালার্ট: দিল্লির তাপমাত্রা ৫২ ডিগ্রি ছাড়িয়েছে – দৈনিক গণঅধিকার

উত্তর-পশ্চিম ভারতে রেড অ্যালার্ট: দিল্লির তাপমাত্রা ৫২ ডিগ্রি ছাড়িয়েছে

ডেস্ক নিউজ
আপডেটঃ ২৯ মে, ২০২৪ | ১১:২৩
ভারতের রাজধানী নয়াদিল্লিতে বুধবার (২৯ মে) সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়েছে। সেখানে সব রেকর্ড ভেঙে তাপমাত্রা বেড়ে দাঁড়িয়েছে ৫২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে, যা দেশটির ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ। খবর এনডিটিভির। দেশটির আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী তিন-চারদিন এরকমই তাপপ্রবাহ চলবে রাজধানীতে। একইসঙ্গে পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়ে প্রচণ্ড গরমে জ্বালাপোড়া ভাব থাকবে। উত্তর-পশ্চিম ভারতেও একাধিক জায়গায় তীব্র তাপপ্রবাহের রেড অ্যালার্ট জারি হয়েছে। আগামী শুক্রবার পর্যন্ত তীব্র তাপপ্রবাহের এই সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া বিভাগের রেড অ্যা্লার্ট জারির মানে লোকজনকে তাপজনিত অসুস্থতা এবং হিট স্ট্রোক থেকে সতর্ক থাকতে বলা। বিশেষ করে শিশু কিংবা বৃদ্ধ, যারা এ ধরনের অসুস্থতার ঝুঁকির মুখে রয়েছে তাদের জন্য। এদিন দিল্লির মুঙ্গেসপুরের আবহাওয়া অফিস দুপুর ২টা ৩০ মিনিটে তাপমাত্রা ৫২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে। এই অস্বাভাবিক তাপমাত্রার কারণে রাজধানী দিল্লিতে বিদ্যুতের চাহিদা রেকর্ড ৮ হাজার ৩০২ মেগাওয়াটে পৌঁছেছিল বলে জানিয়েছেন এক বিদ্যুৎ কর্মকর্তা। গরমের কারণে দিল্লির সাধারণ বাসিন্দারা পাওয়ার-ইনটেনসিভ এসি বেশি পরিমাণে চালু করেছেন বলেও জানিয়েছেন তিনি। দেশটিতে আরও যেসব জায়গায় ৫০ ডিগ্রি বা তারও বেশি তাপমাত্রা পরিলক্ষিত হয়েছে সেগুলোর দুটিই মরুভূমির রাজ্য রাজস্থানে রেকর্ড করা হয়েছে। তবে রাজস্থানের দক্ষিণের বিভাগ- বার্মার, জোথপুর, উদয়পুর, সিরোহী এবং জালোরে আজ গতকালের চেয়ে তাপমাত্রা ৪ ডিগ্রি কম ছিল। আরব সাগর থেকে আসা আদ্র বাতাসের কারণে সেসব জায়গায় তাপমাত্রা কমেছে। যা নির্দেশ করছে ভারতের উত্তরপশ্চিমাঞ্চলে তাপপ্রবাহ কমা শুরু করেছে।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
সাতক্ষীরায় স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন খুলনায় যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা আবেদ আলীর ছেলে সিয়ামকে উপজেলা ছাত্রলীগ থেকে অব্যাহতি সঠিকভাবে রোগ নির্ণয় না হওয়ায় দেশের অর্ধেক রোগী বিদেশে চলে যান : স্বাস্থ্যমন্ত্রী মাদারীপুরে দুই শিশুর রহস্যজনক মৃত্যু; আটক মা ২ শ্রমিককে পিটিয়ে হত্যার অপরাধে মধুখালীতে ইউপি চেয়ারম্যান ও মেম্বারকে অপসারণ চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ পেলো ফরিদপুর ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে লিফটের জন্য ব্যাপক ভোগান্তি পাবিপ্রবিতে কোটা সংস্কার দাবিতে শিক্ষার্থীদের মশাল মিছিল দৌলতদিয়ায় বিপৎসীমা ছুঁই ছুঁই করছে পদ্মার পানি বালিয়াকান্দিতে স্কুলের সামনে ইজিবাইকচাপায় ছাত্রী নিহত বেনাপোলে ১৮ টি সোনার বারসহ আটক ১ চুয়াডাঙ্গা সীমান্তে বিজিবির অভিযানে ৮ টি সোনার বারসহ যুবক আটক আবারও কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের ভারতে কারাভোগ শেষে দেশে ফিরেছে ১৩ কিশোর-কিশোরী বেনাপোল সীমান্তে ৯টি সোনার বারসহ আটক ১ যশোরে ‘জিন সাপ’ আতঙ্ক, হাসপাতালে ভর্তি ১০ লক্ষ্যমাত্রার চেয়ে ২১৬ কোটি টাকা বেশি রাজস্ব আয় বেনাপোল কাস্টমসে যশোরে সিজার অপারেশন করলেন নাক কান গলার চিকিৎসক কোটা সংস্কারের দাবিতে ফের কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের