এক ম্যাচেই বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের দুই লক্ষ্য – দৈনিক গণঅধিকার

এক ম্যাচেই বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের দুই লক্ষ্য

ডেস্ক নিউজ
আপডেটঃ ২৩ মে, ২০২৪ | ৪:৫৩
র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে দশ ধাপ পিছিয়ে যুক্তরাষ্ট্র। শুধু র‌্যাঙ্কিংয়ে নয় খেলার মান, ক্রিকেটারদের মান, জনপ্রিয়তা-সবদিক থেকেই বাংলাদেশের চেয়ে যোজন যোজনে পিছিয়ে তারা। সেই দলটাই কিনা সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে লাল-সবুজ জার্সিধারীদের স্রেফ উড়িয়ে দিয়েছে! ক্রিকেটে মাত্রই যাত্রা শুরু করা যুক্তরাষ্ট্র ব্যাটিং-বোলিংয়ে আধিপত্য দেখিয়ে বাংলাদেশকে হারিয়ে দিয়েছে ৫ উইকেটে। বৃহস্পতিবার রাত ৯টায় আরও একটি ম্যাচ। এই ম্যাচে নিশ্চিত ভাবেই দুই দলের লক্ষ্যটা ভিন্নরকম। যুক্তরাষ্ট্রের সামনে সুযোগ সিরিজ নিজেদের করে নেওয়ার। অন্যদিকে, বাংলাদেশকে সিরিজ বাঁচাতে যে কোনও মূল্যে জিততে হবে। ম্যাচটা সরাসরি সম্প্রচার করবে নাগরিক টিভি। হিউস্টনে মহাসড়কের পাশে খোলা ময়দানে অস্থায়ী স্থাপনায় তৈরি কমপ্লেক্স। সেখানেই যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলছে বাংলাদেশ। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে স্বাগতিকদের বিপক্ষে প্রস্তুতির অংশ এই সিরিজ। কিন্তু প্রথম ম্যাচ খেলতে নেমেই আত্মবিশ্বাসে বড় ধাক্কা খেয়েছে নাজমুল হোসেন শান্তর দল। টপ অর্ডারের ব্যর্থতার পর স্কোরবোর্ডে কোনওরকমে ১৫৩ রানের সংগ্রহ দাঁড় করিয়েছে। বোলিংয়েও ছিল একই অবস্থা। মিডল ওভারে কিছুটা ভালো করলেও শুরু আর শেষে ছিল ছন্নছাড়া বোলিং। এর বাইরে ফিল্ডারদের পিচ্ছিল হাততো ছিলই। তিন বিভাগে বাংলাদেশ যখন ছন্নছাড়া, তখন স্বাগতিক যুক্তরাষ্ট্র সবাইকে চমকে দিয়ে দুর্দান্ত ক্রিকেট খেলে দারুণ এক জয় তুলে নিয়েছে। এদিকে, যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রথম হারে অতীতের সব রেকর্ডে তছনছ করে ফেলেছে বাংলাদেশ। এর আগে ২০ ওভারের ফরম্যাটে আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, স্কটল্যান্ড, এমনকি হংকংয়ের কাছেও হারের তিক্ত স্বাদ নিয়েছে তারা। তবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে হার ছাড়িয়ে গেছে অতীতের সব রেকর্ড। কেননা র‌্যাঙ্কিংয়ে এতো দূরে থাকা দলের বিপক্ষে বাংলাদেশ এর আগে কখনো হারের লজ্জা পায়নি। এবার তাই সমালোচনার শিকার হতে হচ্ছে লাল-সবুজ জার্সিধারীদের। বিশ্বকাপের ঠিক আগে ক্রিকেটারদের এমন পারফরম্যান্স দলটির আত্মবিশ্বাস নাড়িয়ে দিয়েছে। তবে আগের ম্যাচের ব্যর্থতা ভুলে এখন সামনে তাকানোর পালা। এই ম্যাচটা যুক্তরাষ্ট্র জিতে নিতে পারলে সেটা তাদের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় অর্জন হিসেবে বিবেচিত হবে। অন্যদিকে বাংলাদেশ এই ম্যাচ হেরে সিরিজ খোঁয়ালে বিশ্বকাপের আগে আরও বড় ধাক্কা খাবে। বিশ্বকাপের আগে শান্তর দলকে আত্মবিশ্বাস ফিরে পেতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে শেষ দুটি ম্যাচে আক্রমণাত্মক, আগ্রাসী ক্রিকেটে খেলতেই হবে। নয়তো ধুঁকে ধুঁকে বিশ্বকাপে গিয়ে আরও একবার খালি হাতে বিমান ধরবে শান্ত বাহিনী।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
সাতক্ষীরায় স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন খুলনায় যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা আবেদ আলীর ছেলে সিয়ামকে উপজেলা ছাত্রলীগ থেকে অব্যাহতি সঠিকভাবে রোগ নির্ণয় না হওয়ায় দেশের অর্ধেক রোগী বিদেশে চলে যান : স্বাস্থ্যমন্ত্রী মাদারীপুরে দুই শিশুর রহস্যজনক মৃত্যু; আটক মা ২ শ্রমিককে পিটিয়ে হত্যার অপরাধে মধুখালীতে ইউপি চেয়ারম্যান ও মেম্বারকে অপসারণ চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ পেলো ফরিদপুর ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে লিফটের জন্য ব্যাপক ভোগান্তি পাবিপ্রবিতে কোটা সংস্কার দাবিতে শিক্ষার্থীদের মশাল মিছিল দৌলতদিয়ায় বিপৎসীমা ছুঁই ছুঁই করছে পদ্মার পানি বালিয়াকান্দিতে স্কুলের সামনে ইজিবাইকচাপায় ছাত্রী নিহত বেনাপোলে ১৮ টি সোনার বারসহ আটক ১ চুয়াডাঙ্গা সীমান্তে বিজিবির অভিযানে ৮ টি সোনার বারসহ যুবক আটক আবারও কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের ভারতে কারাভোগ শেষে দেশে ফিরেছে ১৩ কিশোর-কিশোরী বেনাপোল সীমান্তে ৯টি সোনার বারসহ আটক ১ যশোরে ‘জিন সাপ’ আতঙ্ক, হাসপাতালে ভর্তি ১০ লক্ষ্যমাত্রার চেয়ে ২১৬ কোটি টাকা বেশি রাজস্ব আয় বেনাপোল কাস্টমসে যশোরে সিজার অপারেশন করলেন নাক কান গলার চিকিৎসক কোটা সংস্কারের দাবিতে ফের কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের