এবার হলিউডের পর্দায় বাংলার রূপকথা – দৈনিক গণঅধিকার

এবার হলিউডের পর্দায় বাংলার রূপকথা

ডেস্ক নিউজ
আপডেটঃ ৩০ মে, ২০২৪ | ৩:১৪
হলিউডের বহু সিনেমায় বিভিন্ন সময়ে আমেরিকার বিভিন্ন রূপকথা উঠে এসেছে। সেগুলোর সিনেমাটিক উপস্থাপন দেখে বাঙালি দর্শকও মুগ্ধ হয়। কিন্তু এবার আমেরিকানরা দেখবে বাংলার রূপকথা। কারণ তাদের প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ঢাকার সিনেমা ‘কাজলরেখা’। যেটার পটভূমি ৪০০ বছরের পুরনো বাংলার এক লোকগাঁথা। খবরটি জানা গেলো, পরিবেশনা প্রতিষ্ঠান স্বপ্ন স্কেয়ারক্রো’র কাছ থেকে। তারাই গিয়াস উদ্দিন সেলিম নির্মিত ‘কাজলরেখা’ মুক্তি দিচ্ছে উত্তর আমেরিকার দেশ যুক্তরাষ্ট্র ও কানাডায়। আগামী ৩১ মে থেকে দেশ দুটির বড় পর্দায় দেখা যাবে ছবিটি। স্বপ্ন স্কেয়ারক্রো এর প্রেসিডেন্ট মোহাম্মদ অলিউল্লাহ সজীব জানান, প্রথম সপ্তাহে সিনেমাটি চলবে কানাডার ৮ ও যুক্তরাষ্ট্রের ১৭টি প্রেক্ষাগৃহে। হলিউড ও বলিউডের সিনেমার চাপে প্রথম সপ্তাহে সীমিত থিয়েটারে মুক্তি পেলেও পরবর্তী সপ্তাহগুলোতে আরো থিয়েটার যোগ হতে পারে বলে আশাবাদী তিনি। অলিউল্লাহ সজীবের ভাষ্য, “যারা প্রবাসে থাকেন, বহু ভাষার ও সংস্কৃতির মাঝে নিজের দেশকে খোঁজেন। ‘কাজলরেখা’ তাদের মাঝে সাড়া জাগাতে পারে। মুক্তির আগেই তাদের মাঝে বেশ আগ্রহ দেখতে পাচ্ছি।” উল্লেখ্য, গত রোজার ঈদে বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ছবিটি। বাণিজ্যিক সাফল্য না পেলেও দর্শকের ইতিবাচক সাড়া পেয়েছে এটি। এরই সুবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের মাস্টার্স কোর্সের পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করা হয়েছে ছবিটিকে। ‘কাজলরেখা’ নির্মিত হয়েছে মৈমনসিংহ গীতিকা অবলম্বনে। ছবিতে রয়েছে ২ ডজন গান। সংগীত পরিচালনায় ইমন চৌধুরী। ছবিটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শরিফুল রাজ, মন্দিরা চক্রবর্তী, রাফিয়াত রশিদ মিথিলা, খায়রুল বাসার, গাউসুল আলম শাওন, ইরেশ যাকের, আজাদ আবুল কালাম, সাদিয়া আয়মান প্রমুখ।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
সাতক্ষীরায় স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন খুলনায় যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা আবেদ আলীর ছেলে সিয়ামকে উপজেলা ছাত্রলীগ থেকে অব্যাহতি সঠিকভাবে রোগ নির্ণয় না হওয়ায় দেশের অর্ধেক রোগী বিদেশে চলে যান : স্বাস্থ্যমন্ত্রী মাদারীপুরে দুই শিশুর রহস্যজনক মৃত্যু; আটক মা ২ শ্রমিককে পিটিয়ে হত্যার অপরাধে মধুখালীতে ইউপি চেয়ারম্যান ও মেম্বারকে অপসারণ চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ পেলো ফরিদপুর ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে লিফটের জন্য ব্যাপক ভোগান্তি পাবিপ্রবিতে কোটা সংস্কার দাবিতে শিক্ষার্থীদের মশাল মিছিল দৌলতদিয়ায় বিপৎসীমা ছুঁই ছুঁই করছে পদ্মার পানি বালিয়াকান্দিতে স্কুলের সামনে ইজিবাইকচাপায় ছাত্রী নিহত বেনাপোলে ১৮ টি সোনার বারসহ আটক ১ চুয়াডাঙ্গা সীমান্তে বিজিবির অভিযানে ৮ টি সোনার বারসহ যুবক আটক আবারও কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের ভারতে কারাভোগ শেষে দেশে ফিরেছে ১৩ কিশোর-কিশোরী বেনাপোল সীমান্তে ৯টি সোনার বারসহ আটক ১ যশোরে ‘জিন সাপ’ আতঙ্ক, হাসপাতালে ভর্তি ১০ লক্ষ্যমাত্রার চেয়ে ২১৬ কোটি টাকা বেশি রাজস্ব আয় বেনাপোল কাস্টমসে যশোরে সিজার অপারেশন করলেন নাক কান গলার চিকিৎসক কোটা সংস্কারের দাবিতে ফের কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের