কামানের গোলা ছুড়ে জানানো হবে ইফতারের সময় – দৈনিক গণঅধিকার

কামানের গোলা ছুড়ে জানানো হবে ইফতারের সময়

ডেস্ক নিউজ
আপডেটঃ ২৩ মার্চ, ২০২৩ | ৭:৩২
আজ থেকে মধ্যপ্রাচ্যে শুরু হচ্ছে পবিত্র রমজান মাস। ফি বছরের মতো এবারও কামানের গোলা ছুড়ে রমজানে ইফতারের সময় জানাবে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। রেওয়াজ অনুসারে ৮টি কামান থেকে গোলা ছুড়বে দেশটির পুলিশ। দুদিন আগেই দুবাইয়ের এক্সপো সিটিতে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয় পুলিশ। আমিরাতে ১৯৬০ সাল থেকে পালিত হয়ে আসছে এই প্রথা, যা বর্তমানে একটি জনপ্রিয় ঐতিহ্যে পরিণত হয়েছে। পুরো রমজানজুড়েই দিন শেষের উৎসবমুখর এ চমকপ্রদ রীতির অপেক্ষায় থাকেন দেশটির ধর্মপ্রাণ রোজাদাররাও। খালিজ টাইমস। খবরে বলা হয়েছে, ইফতারের সময় মোট আটটি কামান থেকে গোলা ছোড়া হবে। বিভিন্ন স্থানে সাতটি কামান স্থায়ীভাবে স্থাপন করা হয়েছে। একটি কামান থাকবে ভ্রাম্যমাণ। এটি রমজানজুড়ে দুবাইয়ের ১৫টি এলাকায় ভ্রমণ করবে। এ কামানের জন্য দায়িত্বপ্রাপ্ত অপারেশনস অ্যাফেয়ার্সের সহকারী কমান্ডার-ইন-চিফ মেজর জেনারেল আল-গাইথির জানান, নির্দিষ্ট সময়ে কামান থেকে গোলাবর্ষণের জন্য এরই মধ্যে সব প্রস্তুতি শেষ করা হয়েছে। কর্মীও নিয়োগ দেওয়া হয়েছে। এ বছর দুবাই এক্সপো সিটি, বুর্জ খলিফা, আপটাউন, মদিনাত জুমেইরাহ, ফেস্টিভাল সিটি, দামাক ও হাত্তা ইনে সাতটি কামান স্থাপন করেছে দুবাই পুলিশ। অন্যটি পুরো রোজায় ১৫টি স্থানে ঘুরে ঘুরে দায়িত্ব পালন করবে। এসব স্থানের মধ্যে রয়েছে-সাতোয়া গ্র্যান্ড মসজিদ, দুবাই ইন্টারন্যাশনাল ফিন্যান্সিয়াল সেন্টার, জাবিলের গ্র্যান্ড মসজিদ, লুসাইলির আল-নাহদা স্কুল ফর গার্লস, আল-হাবাব মসজিদ, আল-আবির গ্র্যান্ড মসজিদ, আল-খাওয়ানিজের আল-হাবাই মসজিদ, আল-তোয়ারের বিন দাফুস মসজিদ, আল-কুওজ ৪ ‘আল-খাইল হাইটস’ এলাকায়, মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম সিটি, আইন দুবাই, আল-বার্শার আল-সালাম মসজিদ এবং জুমেইরার কাইট বিচ, নাদ আল শেবা মসজিদ ও মানখুলের ঈদের নামাজের হল। রমজানের প্রতিদিন ইফতারের সময় একটি করে গোলা নিক্ষেপ করা হবে। এছাড়া রমজান মাসের সূচনা এবং ঈদের চাঁদ দেখা গেলে আরও দুটি গোলা ছোড়া হবে। কামানের গোলা নিক্ষেপের মাধ্যমে ইফতারের সময় জানানোর এ কার্যক্রম সংযুক্ত আরব আমিরাতের একটি জনপ্রিয় সংস্কৃতি হিসাবে পরিচিত। এ কার্যক্রম দুবাই টিভিতেও সম্প্রচারিত হয়। রমজান মাসের ‘ইফতার কামানগুলো’র কমান্ডার মেজর আবদুল্লাহ তারিশ আল আমিমি বলেছেন, দুবাই পুলিশের কমান্ডার-ইন-চিফ লেফটেন্যান্ট জেনারেল আবদুল্লাহ খলিফা আল মারির নির্দেশ অনুসারে অন্য কামানগুলোর সঙ্গে দুটি পুরোনো ফরাসি কামানও ইফতারির সময় জানান দেবে। কামান দুটি গত শতাব্দীর ষাটের দশকে প্রথম ব্যবহার করা হয়েছিল। এরপর সেগুলোকে ১৯৭০ সালে দুবাই পুলিশ জাদুঘরে রেখে দেওয়া হয়েছিল। দুবাইয়ের কমিউনিটি হ্যাপিনেসের জেনারেল ডিপার্টমেন্টের নিরাপত্তা সচেতনতা বিভাগের পরিচালক বুট্টি আল ফালাসি বলেন, দুবাই পুলিশ রমজানে কামানের গোলা ব্যবহার করে ইফতারের সময় জানানোর প্রতি খুবই আগ্রহী। কারণ এটি আমিরাতে পবিত্র রমজান মাসের অন্যতম প্রতীক হিসাবে বিবেচিত হয়। এছাড়াও আরবের ইসলামিক রীতিনীতি ও ঐতিহ্যকে প্রতিনিধিত্ব করে, যা সংযুক্ত আরব আমিরাতের সমাজে সংস্কৃতি। তিনি আরও বলেন, ইফতারের সময় কামান উৎক্ষেপণের কার্যক্রম দুবাই টিভিতে সম্প্রচার করা হয়।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর প্রেস সচিব হচ্ছেন ইমিরেটাস এডিটর নাঈমুল ইসলাম খান মিয়ানমারে রোহিঙ্গারা কেন ‘মানবঢাল’ হিসেবে ব্যবহৃত হয় ? আবারও মূল্য বাড়লো সব ধরনের জ্বালানি তেলের র‍্যাবের অতিরিক্ত পুলিশ সুপার উত্তম কুমারের দেশত্যাগে আদালতের নিষেধাজ্ঞা ২ বিষয়ে অকৃতকার্য হলেও বিশেষ শর্তে কলেজে ভর্তি হওয়া যাবে পাকিস্তানের নির্বাচন ছিল জনগণের ম্যান্ডেটের সবচেয়ে বড় ডাকাতি: ইমরান খান টেকনাফ উপজেলা পরিষদ নির্বাচনে ‘বদি ম্যাজিকে’ জাফরের জয় ইনশাল্লাহ আমরা জয়ী হবো: মির্জা ফখরুল ডিএনএ’র স্যাম্পল দিতে কলকাতা যাচ্ছেন এমপিকন্যা ডরিন ১’লা জুন থেকে মংলা-বেনাপোল রেল রুটে ট্রেন চলবে, ভাড়া কত? সাবেক সংসদ সদস্য মনজুর কাদের বুলবুলের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সুন্দরবনের বিভিন্ন স্থান থেকে হরিণসহ ১০০ মৃত প্রাণী উদ্ধার কুয়ালালামপুর বিমানবন্দরে কয়েক হাজার বাংলাদেশি কর্মীর ভিড় টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা দুর্নীতি মামলায় ঋতুপর্ণার নাম; ইডির তলব অনেকে আমাকে ‘লিভ ইনেও’ পাঠিয়েছেন : পায়েল জিয়াউর রহমানের কবরে বিএনপির পুষ্পস্তবক অর্পণ সরকার অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে জাদুঘরে পাঠিয়েছে: রিজভী বিএনপি ক্ষমতায় এসে কেনো জিয়া হত্যাকাণ্ডের বিচার করেনি, জনগণ জানতে চায় : সাঈদ খোকন সন্ধ্যায় কন্যাকুমারীতে ৪৫ ঘণ্টার ধ্যানে বসছেন মোদি, বিরোধীরা সরব