ঢাকা কেন্দ্রীয় কারাগারে ধারণ ক্ষমতার দ্বিগুণ বন্দি – দৈনিক গণঅধিকার

ঢাকা কেন্দ্রীয় কারাগারে ধারণ ক্ষমতার দ্বিগুণ বন্দি

ডেস্ক নিউজ
আপডেটঃ ৩০ জুলাই, ২০২৩ | ৯:১২ 41 ভিউ
ঢাকা কেন্দ্রীয় কারাগারে দ্বিগুণেরও বেশি বন্দি অবস্থান করছে। কারাগারটির ধারণক্ষমতা ৪ হাজার ৫৯০ হলেও শনিবার দুপুর পর্যন্ত কারাগারে ১০ হাজার ৩০৬ জন বন্দি আটক রয়েছে। অতিরিক্ত বন্দির চাপ কমাতে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে বন্দীদের নিয়মিত গাজীপুরের কাশিমপুরের ৩টি কারাগারে বদলি করা হয়। ফলে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার পার্ট ১, কাশিমপুর কেন্দ্রীয় কারাগার পার্ট ২ ও কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারেও বর্তমানে বন্দির সংখ্যা বেড়েছে। খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকা কেন্দ্রীয় কারাগারে গড়ে সাড়ে ৮ হাজার থেকে ৯ হাজার বন্দি অবস্থান করে থাকে। কিন্তু রাজনৈতিক উত্তপ্ত পরিস্থিতি ও নেতাকর্মীরা আটক হওয়ায় সাম্প্রতিক সময়ে বন্দির সংখ্যা বেড়ে গেছে। অতিরিক্ত বন্দিদের খাবার ও বাসস্থানের বিষয়ে জানতে চাইলে ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুব আলম বলেন, গাজীপুরের কাশিমপুরে নির্মিত ৪ কারাগারের মধ্যে মহিলা কারাগার বাদে ৩ কারাগারে শুধু ঢাকা কেন্দ্রীয় কারাগারের বন্দি স্থানান্তর করা হয়। এতে আমাদের চাপ অনেকটাই কমে যায়। তিনি আরও বলেন, ঢাকা কেন্দ্রীয় কারাগারের ধারণ ক্ষমতা কাগজে কলমে ৫ হাজার ৪৯০ হলেও প্রকৃতপক্ষে এখানে তিনগুণ বন্দি থাকতে পারে। এর ব্যাখ্যা দিতে গিয়ে তিনি বলেন, ঢাকা কেন্দ্রীয় কারাগারে একজন বন্দির জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ৩৬ ফুট জায়গা। কিন্তু বাস্তবতায় ৩৬ ফিট জায়গায় ৩ জন থাকতে পারে। সে হিসেবে ঢাকা কেন্দ্রীয় কারাগারে ৩ গুন বন্দি রাখাও সম্ভব। যদিও সে পরিস্থিতি এখনো হয়নি। ঢাকা কেন্দ্রীয় কারাগারের ডেপুটি জেলার সৈয়দ হাসান বলেন, ঢাকা কেন্দ্রীয় কারাগারের শস্য ভাণ্ডারে সব সময় চাহিদার দ্বিগুণ খাদ্য মজুদ থাকে। ফলে হঠাৎ বন্দি বেড়ে গেলেও খাওয়ায় কোনো সমস্যা হয় না। জানা গেছে, ঢাকা কেন্দ্রীয় কারাগারে ৮টি ছয়তলা ভবন রয়েছে। যেখানে সাধারণ বন্দিরা থাকে। ৪টি চারতলা ভবনে দুর্ধর্ষ অপরাধীরা থাকে। আর ডিভিশনপ্রাপ্তদের জন্য রয়েছে আলাদা ভবন। মানসিক রোগী ও প্রতিবন্ধী বন্দীদের জন্য আলাদা একটি দ্বিতীয় তলা ভবন রয়েছে। পুরো রাজধানী ও ঢাকা জেলায় গ্রেফতার হওয়া ব্যক্তিদের আদালতের নির্দেশে প্রথমে ঢাকা কেন্দ্রীয় কারাগারে প্রেরণ করা হয়। ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দির চাপ বেড়ে গেলে কাশিমপুরের ৩টি কারাগারে স্থানান্তর করা হয়।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
‘নির্বাচনি প্রিমিয়ার লিগে’ একাই খেলছেন পুতিন কুষ্টিয়ার মঙ্গলবাড়িয়ায় পিতা-পুত্রের ঝুলন্ত লাশ উদ্ধার খোকসায় একাধিক মামলা থাকা সত্ত্বেও চলছে ভেজাল গুড়ের কারখানা খোকসায় চলছে ভেজাল গুড়ের কারখানা আদালত বর্জন বিএনপির আইনজীবীদের রাজনৈতিক স্ট্যান্টবাজি: আইনমন্ত্রী বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী কুষ্টিয়ার স্বনামধন্য ইংলিশ প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাবার্ষিকী। স্বনামধন্য ইংলিশ প্রতিষ্ঠান CEL এর প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত ভূ-রাজনীতির ফাঁদে বাংলাদেশ শায়েস্তাগঞ্জ পূজা উদযাপন সাড়ে ১০ লাখ টাকা চাঁদা দাবি ওসির! ইসরাইলের অভিযান নিয়ে যা বললেন পুতিন বেরিয়ে আসছে ব্যাটারদের হতশ্রী চেহারা নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটের হার উন্নয়নের কারণে আমরা উন্নত জীবন যাপন করতে পারছি: শিক্ষামন্ত্রী মূল্যস্ফীতি নিয়ন্ত্রণসহ চার অগ্রাধিকার নীতি ঘোষণা চালকের কিস্তি আর সংসারের চাকা ঘুরাল ‘টিম পজিটিভ বাংলাদেশ’ রাজনৈতিক প্রতিপক্ষকে মৃত্যুর মুখে ঠেলে দেওয়ার পরিণতি ভালো হয় না: ফখরুল পিটার হাসের বক্তব্যের প্রতিবাদে যা বললেন সাংবাদিকনেতারা ‘কোনো চুক্তিতে দেশে ফিরছেন না নওয়াজ শরিফ’ পদার্থে নোবেল পেলেন ৩ জন ব্যবসায়ী সিন্ডিকেট দমনে কঠোর অবস্থানে সরকার: বাহাউদ্দিন নাছিম