তাইওয়ানে পেন্টাগনের শীর্ষ কর্মকর্তার সফরে উত্তেজনার শঙ্কা – দৈনিক গণঅধিকার

তাইওয়ানে পেন্টাগনের শীর্ষ কর্মকর্তার সফরে উত্তেজনার শঙ্কা

ডেস্ক নিউজ
আপডেটঃ ১৮ ফেব্রুয়ারি, ২০২৩ | ৫:৩০ 48 ভিউ
মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তার তাইওয়ান সফরকে কেন্দ্র করে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে নতুন করে উত্তেজনার শঙ্কা দেখা দিয়েছে। চীনে নিয়োজিত পেন্টাগনের শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তা মাইকেল চেজের বিতর্কিত দ্বীপ তাইওয়ানে সফরকে কেন্দ্র করে এ আশঙ্কা রয়েছে বলে রয়টার্স জানিয়েছে। ২০১৯ সালের পর তাইওয়ানে সফর করা কোনো মার্কিন প্রতিরক্ষা মন্ত্রাণালয়ের শীর্ষ কর্মকর্তা হলেন মাইকেল চেজ। গত বছর বেইজিংয়ের হুমকি উপেক্ষা করে বিতর্কিত দ্বীপ তাইওয়ানে সফর করেন মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। ওই সফরকে কেন্দ্র করে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পেলোসির সফরের প্রতিবাদে তাইওয়ানের চারপাশে বড় ধরনের সামরিক মহড়া চালায় চীনা সামরিক বাহিনী। উপ-সহকারী মন্ত্রী মাইকেল চেজের সফর প্রসঙ্গে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের পক্ষ থেকে কোনো মন্তব্য করতে রাজি হয়নি কেউ। নাম প্রকাশে অনিচ্ছুক পেন্টাগনের এক মুখপাত্র বলেন, ‘নির্দিষ্ট অপারেশন সম্পর্কে আমাদের কোনো মন্তব্য নেই। তবে আমি এ বিষয়টি স্পষ্ট করবো যে তাইওয়ানের প্রতি আমাদের সমর্থন এবং চীনের ক্রমবর্ধমান হুমকির বিরুদ্ধে ঐক্যবদ্ধ আছি।’ ১৯৪৯ সাল থেকে স্বায়ত্তশাসিত দ্বীপরাষ্ট্র তাইওয়ানকে নিজের ভূখণ্ড দাবি করে আসছে চীন। চীন বরাবরই দাবি করে আসছে, তাইওয়ান তাদের অংশ, যেকোনো সময় এটিকে চীনের সঙ্গে একীভূত করা হবে। তবে তাইওয়ান সরকার জানিয়ে আসছে, দ্বীপতে কখনোই চীন শাসন করেনি। তাই তাইওয়ানকে নিজেদের অংশ বলে দাবি করার কিংবা দ্বীপটির ভবিষ্যত নিয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার তাদের নেই। শুধুমাত্র তাইওয়ানের জনগণই এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
পৃথিবীর জল চক্র ভেঙে দিয়েছে মানুষ’ কামানের গোলা ছুড়ে জানানো হবে ইফতারের সময় আন্দোলনের চূড়ান্ত প্রস্তুতি বিএনপির হঠাৎ সিদ্ধান্তে ক্ষুব্ধ সাধারণ যাত্রীরা শান্তি আলোচনায় ইউক্রেন ও পশ্চিমা বিশ্ব প্রস্তুত নয়: পুতিন ফল ও ইফতার সামগ্রী কিনতে অসহায় ক্রেতা আজ তারাবিহ কাল প্রথম রোজা আরাভের পাসপোর্ট বাতিলে ভারতের হাইকমিশনে চিঠি পাঠানো হচ্ছে সাফল্যের ১০ বছর ইতিহাস গড়বেন জিৎ! স্বপ্নছায়া স্বেচ্ছায় রক্তদান সংগঠন এর প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠিত রমজানে ৯ কার্যদিবস চলবে প্রাথমিক বিদ্যালয় বাংলাদেশ ও ভুটানের মধ্যে ট্রানজিট চুক্তি সই একদিনের ব্যবধানে ফের কমল স্বর্ণের দাম যক্ষ্মায় প্রতিদিন প্রায় ১০০ জনের মৃত্যু হয়: স্বাস্থ্যমন্ত্রী মালিবাগ রেলগেটে ট্রেনের সঙ্গে বাসের সংঘর্ষ চাঁদ দেখা যায়নি, রোজা শুরু শুক্রবার মার্কিন রাষ্ট্রদূতকে বলেছি, তত্ত্বাবধায়ক সরকার আর আসবে না: কাদের সপ্তাহে একদিন পর্যটকদের জন্য বন্ধ সুন্দরবন ৪ মামলায় জামিন পেলেন ইমরান খান