দিনাজপুরে এবার কেজি দরে বিক্রি হচ্ছে লিচু – দৈনিক গণঅধিকার

দিনাজপুরে এবার কেজি দরে বিক্রি হচ্ছে লিচু

ডেস্ক নিউজ
আপডেটঃ ৬ জুন, ২০২৪ | ১১:২২
এতদিন লিচু পণ (৮০ পিস) বা পিস হিসেবে বিক্রি হলেও দিনাজপুরের হাকিমপুরের হিলিতে প্রথমবারের মতো ফলটি বিক্রি শুরু হয়েছে কেজি দরে। প্রতি কেজি লিচু বিক্রি হচ্ছে ১০০ টাকায়। তবে এসব লিচু বোটা থেকে ঝরা। বাড়তি দামের কারণে যারা লিচু কিনতে পারছেন না তারা হুমড়ি খেয়ে পড়েছেন কেজি দরে বিক্রি করা ওই দোকানে। ভালো বিক্রি হওয়ায় খুশি বিক্রেতাও। বৃহস্পতিবার (৬ জুন) সন্ধ্যায় হিলি বাজারে ১০০ টাকা কেজি হিসেবে লিচু বিক্রি করতে দেখা গেছে। তবে বাছাই করে নিলে ১৫০ টাকা দাম নেওয়া হচ্ছে। কম দামে ভালোমানের লিচু কিনে দারুণ খুশি ক্রেতারা। লিচু কিনতে আসা হামিদুল ইসলাম বলেন, সাধারণত লিচু শ হিসাবে বা পিস বিক্রি হয়ে আসছে। কিন্তু আজকে হিলি বাজারের পাবনা স্টোর মোড়ে দেখছি, কেজি হিসাবে বিক্রি হচ্ছে। অনেক মানুষের ভিড় দেখে আমিও আধা কেজি কিনলাম। লিচু কিনতে আসা ভ্যানচালক আব্দুল খালেক বলেন, বাজারে বোম্বাই লিচুর শ বিক্রি হচ্ছে ৪০০ টাকা করে। সারাদিন ভ্যান চালিয়ে তা দিয়ে চাল ডাল কিনে সংসার চালাতেই হিমশিম অবস্থা। এর ওপর এত দামে লিচু কিনে ছেলে মেয়েদেরকে খাওয়ানো অসম্ভব। এখানে লিচু ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে শুনে কিনতে এসেছি। লিচু বেশ ভালোই রয়েছে তাই এক কেজি কিনলাম। রতনপুর থেকে হিলি বাজারে লিচু বিক্রি করতে আসা আবু মুসা বলেন, আমি প্রতি বছর মৌসুমে দিনাজপুর থেকে ঝরা লিচু কিনে এনে স্থানীয় বাজারে বিক্রি করি। দিনাজপুর থেকে প্রতিদিন ঢাকার পাইকাররা বিপুল পরিমাণ লিচু কিনে নিয়ে যান। গাছ থেকে এসব লিচু পাড়তে গিয়ে বা গণনার সময় বোটা থেকে খুলে পড়ে। সেসব লিচু ঢাকার পাইকাররা আর নেন না। আমরা সেগুলো বাগান মালিকের কাছ থেকে ক্যারেট চুক্তিতে কিনে আনি। বাগান থেকে প্রতি কেজি কিনতে দাম পড়েছে ৭০ থেকে ৮০ টাকা। ১০০ টাকা কেজি দরে বিক্রি করছি। আগে কেজি হিসাবে বিক্রির প্রচলন না থাকলেও বর্তমানে বিক্রি হচ্ছে। নিন্মআয়ের মানুষেরা বেশি কিনছেন।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
জাকারিয়া সৌখিনের ‘লাভ রেইন’; অভিনয়ে তৌসিফ-নীহা সুপ্রিম কোর্ট বারের চেম্বার রাত ৮টার মধ্যে বন্ধ করতে হবে সাকিব-তামিমের বন্ধুত্বে ফাটলের নেপথ্যে জামালপুর থেকে রেলযোগে ঢাকা আনতে গরুপ্রতি খরচ হচ্ছে ৫০০ টাকা ৩ ম্যাচের টানা সুপার এইটে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ অটোরিকশা চালকের চাঁদাবাজি মামলায় লক্ষীপুরে স্বেচ্ছাসেবক লীগ নেতা কারাগারে ‘সাকিব ভাইয়ের পারফরম্যান্স নিয়ে দলের কেউ চিন্তিত নয়’ : শান্ত আমরা বাংলাদেশের সার্বভৌমত্বকে সম্মান করি আলমডাঙ্গায় যাত্রীবাহী বাসের ধাক্কায় গরু ব্যবসায়ী নিহত মেহেরপুরে জমে উঠেছে শতবর্ষী বারাদী ছাগলের হাট সকালে হাইকোর্টে জামিন, বিকেলে স্থগিত জনসভায় মোদিকে খোঁচা দিয়ে রাহুল : ‘আমার ঈশ্বর জনগণ’ ফেনীতে স্ত্রীকে কুপিয়ে হত্যা করে স্বামী থানায় হাজির ত্রিশালে আন্তঃজেলা চোর চক্রের ৬ জন আটক মেহেরপুরে কাজীপুর সীমান্তে কৃষককে পিটিয়েছে বিএসএফ ঘুষ গ্রহণের অভিযোগে চসিকের দুই প্রকৌশলী ওএসডি ওয়াশিংটন অ্যাকর্ডের সিগনেটরি স্বীকৃতি আইইবির কুষ্টিয়ায় বিল থেকে চুরি হওয়া শিশুর মরদেহ উদ্ধার আমরা ভারতের বিপক্ষে শক্ত লড়াই করতে যাচ্ছি : জোন্স দেশের কারাগারে ৩৬৩ বিদেশির বেশিরভাগই ভারতের: স্বরাষ্ট্রমন্ত্রী