পায়ের পাতা ব্যথার কারণ ও চিকিৎসা – দৈনিক গণঅধিকার

পায়ের পাতা ব্যথার কারণ ও চিকিৎসা

ডা. এম ইয়াছিন আলী

ডেস্ক নিউজ
আপডেটঃ ৮ জুন, ২০২৪ | ১:২৮
পায়ের পাতায় ব্যথার বিভিন্ন কারণ থাকতে পারে। নিচে সাধারণ কিছু কারণ এবং তাদের সম্ভাব্য চিকিৎসা উল্লেখ করা হলো: কারণসমূহ: ১. প্লান্টার ফ্যাসাইটিস (Plantar Fasciitis)- পায়ের পাতার নিচের দিকে একটি শক্ত ফ্যাসিয়া (প্লান্টার ফ্যাসিয়া) প্রদাহিত হলে এই সমস্যা হয়। ২. আর্চের সমস্যা (Arch Problems)- পায়ের আর্চ ঠিকমতো না থাকলে বা ফ্ল্যাট ফুট হলে ব্যথা হতে পারে। ৩. আঘাত বা ইনজুরি (Injury)- পায়ের পাতায় আঘাত বা অতিরিক্ত চাপের ফলে ব্যথা হতে পারে। ৪. আর্থ্রাইটিস (Arthritis)- বিশেষ করে রিউম্যাটয়েড আর্থ্রাইটিস বা অস্টিওআর্থ্রাইটিসের কারণে ব্যথা হতে পারে। ৫. অতিরিক্ত ব্যবহার (Overuse)- অতিরিক্ত হাঁটা বা দৌড়ানোর কারণে পায়ের পাতা ক্লান্ত বা ব্যথা হতে পারে। ৬. পোডিয়াট্রি সমস্যা (Podiatry Issues)- যেমন ক্যালাস, কর্ন বা ব্যাঙ্গার সমস্যাগুলোর কারণে। ৭. ক্যালকেনিয়াম স্পার- পায়ের গোড়ালিতে ক্যালকেনিয়াম নামে একটি হাড় থাকে, এটিতে অনেক সময় পাখির ঠোঁটের মত হাড় বৃদ্ধি পায় যেটাকে ক্যালকেনিয়াম স্পার বলে। ৮. অধিক ওজন বা স্থুলতা- অবেসিটি বা স্থুলতার কারনে অনেকক্ষেত্রে পায়ের পাতায় ব্যথা হয়ে থাকে । উপসর্গঃ - পায়ের পাতায় ব্যথা - পায়ের গোড়ালিতে ব্যথা - বিশেষ করে সকালে ঘুম থেকে উঠে পা ফেলতে অনেক কষ্ট হয় কিছুক্ষণ হাটার পর ব্যথা কমে। - অনেকের কিছু সময় বসে থাকার পর হাটতে গেলে ব্যথা হয়। - দীর্ঘমেয়াদি হয়ে গেলে সারাক্ষণ ব্যথা করে। চিকিৎসাঃ ১. বিশ্রাম (Rest) - পায়ের পাতার উপর চাপ কমানোর জন্য বিশ্রাম নেওয়া। ২. বরফ দেওয়া (Ice Therapy) - ব্যথা এবং ফোলাভাব কমাতে দিনে কয়েকবার বরফ দেওয়া। ৩. স্ট্রেচিং (Stretching Exercises) - প্লান্টার ফ্যাসিয়ার স্ট্রেচিং এর জন্য কিছু নির্দিষ্ট ব্যায়াম। ৪. ওষুধ (Medication) - ব্যথা বা প্রদাহ কমাতে আইবুপ্রোফেন বা ন্যাপ্রোক্সেন জাতীয় ওষুধ সেবন করা, তবে অবশ্যই একজন চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। ৫. বিশেষ জুতা (Orthotic Shoes) - আর্চ সমর্থনকারী বা বিশেষভাবে ডিজাইন করা জুতা পরা। ৬. ফিজিওথেরাপি (Physical Therapy) - যদি ব্যথা দীর্ঘস্থায়ী হয় বা বাড়তে থাকে সেক্ষেত্রে ফিজিওথেরাপি অনেক উপকারে আসে, তবে ফিজিওথেরাপি বিশেষজ্ঞের মাধ্যমে ফিজিওথেরাপি নেওয়া উচিত । ৭. ইনজেকশন থেরাপি (Injection Therapy) - কোর্টিকোস্টেরয়েড ইনজেকশন ব্যবহার করা হতে পারে প্রদাহ কমানোর জন্য। ৮. সার্জারি (Surgery) - জটিল ক্ষেত্রে সার্জারি প্রয়োজন হতে পারে। পরামর্শঃ - হাটা চলার সময় নরম জুতা ব্যবহার করবেন । - গোড়ালীতে ব্যথা হলে জুতার ভিতর হিল কুশন ব্যবহার করবেন । - শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে । লেখকঃ চেয়ারম্যান ও চিফ কনসালটেন্ট, ঢাকা সিটি ফিজিওথেরাপি হাসপাতাল।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
জাকারিয়া সৌখিনের ‘লাভ রেইন’; অভিনয়ে তৌসিফ-নীহা সুপ্রিম কোর্ট বারের চেম্বার রাত ৮টার মধ্যে বন্ধ করতে হবে সাকিব-তামিমের বন্ধুত্বে ফাটলের নেপথ্যে জামালপুর থেকে রেলযোগে ঢাকা আনতে গরুপ্রতি খরচ হচ্ছে ৫০০ টাকা ৩ ম্যাচের টানা সুপার এইটে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ অটোরিকশা চালকের চাঁদাবাজি মামলায় লক্ষীপুরে স্বেচ্ছাসেবক লীগ নেতা কারাগারে ‘সাকিব ভাইয়ের পারফরম্যান্স নিয়ে দলের কেউ চিন্তিত নয়’ : শান্ত আমরা বাংলাদেশের সার্বভৌমত্বকে সম্মান করি আলমডাঙ্গায় যাত্রীবাহী বাসের ধাক্কায় গরু ব্যবসায়ী নিহত মেহেরপুরে জমে উঠেছে শতবর্ষী বারাদী ছাগলের হাট সকালে হাইকোর্টে জামিন, বিকেলে স্থগিত জনসভায় মোদিকে খোঁচা দিয়ে রাহুল : ‘আমার ঈশ্বর জনগণ’ ফেনীতে স্ত্রীকে কুপিয়ে হত্যা করে স্বামী থানায় হাজির ত্রিশালে আন্তঃজেলা চোর চক্রের ৬ জন আটক মেহেরপুরে কাজীপুর সীমান্তে কৃষককে পিটিয়েছে বিএসএফ ঘুষ গ্রহণের অভিযোগে চসিকের দুই প্রকৌশলী ওএসডি ওয়াশিংটন অ্যাকর্ডের সিগনেটরি স্বীকৃতি আইইবির কুষ্টিয়ায় বিল থেকে চুরি হওয়া শিশুর মরদেহ উদ্ধার আমরা ভারতের বিপক্ষে শক্ত লড়াই করতে যাচ্ছি : জোন্স দেশের কারাগারে ৩৬৩ বিদেশির বেশিরভাগই ভারতের: স্বরাষ্ট্রমন্ত্রী