‘প্রেস কাউন্সিলের পরিচয়পত্রই হবে সাংবাদিকদের একমাত্র পরিচয়পত্র’ – দৈনিক গণঅধিকার

‘প্রেস কাউন্সিলের পরিচয়পত্রই হবে সাংবাদিকদের একমাত্র পরিচয়পত্র’

ডেস্ক নিউজ
আপডেটঃ ২১ আগস্ট, ২০২৩ | ৯:২৬
প্রেস কাউন্সিলের পরিচয়পত্রই সাংবাদিকদের একমাত্র পরিচয়পত্র হবে বলে জানিয়েছেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম। সোমবার সকালে দিনাজপুরে ‘প্রেস কাউন্সিল আইন, আচরণবিধি ও সাংবাদিকতার নীতিমালা’ শীর্ষক সেমিনারে তিনি বলেন, সাংবাদিকদের পেশাগত মানোন্নয়নসহ সার্বিক কল্যাণের জন্য কাজ করছে প্রেস কাউন্সিল। প্রকৃত সাংবাদিকদের পরিচয় উদ্ভাবন করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সাংবাদিকদের ডাটাবেজ তৈরি চলমান। তিনি আরও বলেন, প্রেস কাউন্সিল সাংবাদিকদের পরিচয়পত্র প্রদান করবে এবং এ পরিচয়পত্রই হবে সাংবাদিকদের একমাত্র পরিচয়পত্র। যে পরিচয়পত্র দেখে সব সেক্টর নিশ্চিত হবে যে এ পরিচয়পত্র বহনকারী একজন প্রকৃত সাংবাদিক। পত্রিকা অফিস যে পরিচয়পত্র প্রদান করবে তা হবে তাদের অফিসিয়াল পরিচয়পত্র। জেলা প্রশাসনের সহযোগিতায় সার্কিট হাউজ মিলনায়তনে এ আয়োজন করে বাংলাদেশ প্রেস কাউন্সিল। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মেহেদী হাসানের সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রেস কাউন্সিলের সচিব শ্যামল চন্দ্র কর্মকার, অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহ আল মাসুম ও দিনাজপুর জেলা তথ্য অফিসের সহকারী পরিচালক রোস্তম আলী। সেমিনারে দিনাজপুরে কর্মরত প্রিন্ট ও ইলকট্রনিক মিডিয়ার অর্ধশত সাংবাদিক অংশ নন। সাংবাদিকদের শিক্ষাগত যোগ্যতা প্রসঙ্গে প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বলেন, সাংবাদিকতার শিক্ষাগত যোগ্যতা স্নাতক পাশ হতে হবে। নতুন করে যারা সাংবাদিকতায় আসছেন বা আসবেন তাদের ক্ষেত্রে এটা প্রযোজ্য হবে। এখন পর্যন্ত যারা ন্যূনতম পাঁচ বছর কিংবা তার অধিক সময় ধরে সাংবাদিকতা করছেন তাদের ক্ষেত্রে প্রযোজ্য নয়।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
ঈদের সপ্তাহে রিজার্ভ বেড়েছে ৩১ কোটি ৮৩ লাখ ডলার ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় জামাই-শ্বশুর নিহত আবারও ওমরাহর ই-ভিসা দেওয়া শুরু করেছে সৌদি আরব পাবনায় ট্রেনে কাটা পড়ে বৃদ্ধার মৃত্যু পুলিশকে নিয়ে সংবাদ প্রকাশে গণমাধ্যমকে সতর্ক থাকার অনুরোধ পিএসএ’র গোপালগঞ্জে বিনা চিনাবাদাম-৬ এর রেকর্ড ফলন ফরিদপুরে রাসেলস ভাইপারের কামড়ে কৃষকের মৃত্যু ঝিনাইদহে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২ ঝালকাঠিতে সাংবাদিক মারধরের ঘটনায় কনস্টেবল বরখাস্ত একাদশ শ্রেণীতে ভর্তি: প্রথম ধাপে সাড়ে ১৩ লাখ আবেদন, ফল রবিবার কোটালীপাড়ায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষে ২৫ জন আহত সাঁথিয়ায় বিয়ে বাড়িতে এসে নদীতে ডুবে কলেজছাত্র নিহত থানার সামনেই মহাসড়কে অবাধে চলছে অবৈধ যান নিখোঁজের ৭ ঘণ্টা পর কুমারখালির পদ্মা নদী থেকে তরুণের মরদেহ উদ্ধার রেলওয়েতে বিশাল নিয়োগ বিজ্ঞপ্তি মুখোমুখি অবস্থানে ইসরায়েল ও হিজবুল্লাহ: বৃহত্তর সংঘর্ষের আশঙ্কা বাড়ছে লিচু খাওয়ার যত উপকারিতা রাসেলস ভাইপারের কামড় খেয়ে সাপ নিয়ে হাসপাতালে কৃষক যশোরে চাঁদা না পেয়ে ৭ লাখ টাকার জাল নষ্ট করেছে সন্ত্রাসীরা আটলান্টার পিচ নিয়ে স্কালোনি-মার্তিনেজের ক্ষুব্ধ প্রতিক্রিয়া