ফ্রান্সে জাতীয় নির্বাচনের ঘোষণা দিলেন ম্যাক্রোঁ – দৈনিক গণঅধিকার

ফ্রান্সে জাতীয় নির্বাচনের ঘোষণা দিলেন ম্যাক্রোঁ

ডেস্ক নিউজ
আপডেটঃ ১০ জুন, ২০২৪ | ১১:০৯
আগামী জাতীয় নির্বাচনের ঘোষণা দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে অতি ডানপন্থীদের কাছে পরাজয়ের পর রবিবার (৯ জুন) এ ঘোষণা দিলেন তিনি। খবর ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের। ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বী মেরিন লে পেনের অতি ডানপন্থি দল ন্যাশনাল র্যা লির বড় ব্যবধানে পিছিয়ে রয়েছে ইমানুয়েল ম্যাক্রোঁর রেনেসাঁ পার্টি। বুথফেরত জরিপ বলছে, অতি ডানপন্থি দলটি ৩২ শতাংশ ভোটে জিততে চলেছে যা ম্যাক্রোঁর রেনেসাঁ পার্টির চেয়ে দ্বিগুণেরও বেশি। এ নির্বাচনে ম্যাক্রোঁর দল পেয়েছে মাত্র ১৫ শতাংশ ভোট। পরাজয়ের খবর আসতে থাকার পরপরই ফরাসি পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা করেন ম্যাক্রোঁ। সেই সঙ্গে দেশটিতে আগাম নির্বাচনের ঘোষণাও দেন। ঘোষণা অনুযায়ী, আগামী ৩০ জুন ফরাসি পার্লামেন্টের নিম্নকক্ষের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। দ্বিতীয় দফার ভোট হবে ৭ জুলাই। পার্লামেন্ট ভেঙে দেওয়ার ঘোষণা দিয়ে ম্যাক্রোঁ বলেন, প্যারিস অলিম্পিকের কয়েক সপ্তাহ আগে ৩০ জুন ও ৭ জুলাই দুই দফা ভোট হবে। ফ্রান্সে ইইউ নির্বাচনে ভোটগ্রহণ শেষ ও বুথফেরত ঘোষণার এক ঘণ্টা পর এলিসিয়ে প্রাসাদ থেকে টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে ম্যাক্রোঁ তার নাটকীয় ও আশ্চর্যজনক সিদ্ধান্তটি জানিয়ে দেন। প্রেসিডেন্টের মেয়াদ শেষ হওয়ার তিন বছর আগেই পার্লামেন্ট ভেঙে দিয়ে নির্বাচনের ঘোষণা দিলেন তিনি। এসময় তিনি বলেন, ইইউ ফলাফল তার সরকারের জন্য ভয়ংকর ছিল এবং একটিকে তিনি উপেক্ষা করতে পারেন না। স্পষ্ট অবস্থান নেওয়ার জন্য এটা গুরুত্বপূর্ণ সময় বলেও জানান তিনি। ম্যাক্রোঁ আরও বলেন, শান্তি ও সম্প্রীতির সঙ্গে কাজ করতে ফ্রান্সের সুস্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা আমার প্রয়োজন। আগাম নির্বাচনের এ ঘোষণাকে স্বাগত জানিয়েছেন মেরিন লে পেন। ম্যাক্রোঁর রেনেসাঁ পার্টির বর্তমানে নিম্নকক্ষের ১৬৯ জন আইনপ্রণেতা রয়েছে, মোট ৫৭৭ জনের মধ্যে। আরএন-এর রয়েছে ৮৮ জন।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
জাকারিয়া সৌখিনের ‘লাভ রেইন’; অভিনয়ে তৌসিফ-নীহা সুপ্রিম কোর্ট বারের চেম্বার রাত ৮টার মধ্যে বন্ধ করতে হবে সাকিব-তামিমের বন্ধুত্বে ফাটলের নেপথ্যে জামালপুর থেকে রেলযোগে ঢাকা আনতে গরুপ্রতি খরচ হচ্ছে ৫০০ টাকা ৩ ম্যাচের টানা সুপার এইটে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ অটোরিকশা চালকের চাঁদাবাজি মামলায় লক্ষীপুরে স্বেচ্ছাসেবক লীগ নেতা কারাগারে ‘সাকিব ভাইয়ের পারফরম্যান্স নিয়ে দলের কেউ চিন্তিত নয়’ : শান্ত আমরা বাংলাদেশের সার্বভৌমত্বকে সম্মান করি আলমডাঙ্গায় যাত্রীবাহী বাসের ধাক্কায় গরু ব্যবসায়ী নিহত মেহেরপুরে জমে উঠেছে শতবর্ষী বারাদী ছাগলের হাট সকালে হাইকোর্টে জামিন, বিকেলে স্থগিত জনসভায় মোদিকে খোঁচা দিয়ে রাহুল : ‘আমার ঈশ্বর জনগণ’ ফেনীতে স্ত্রীকে কুপিয়ে হত্যা করে স্বামী থানায় হাজির ত্রিশালে আন্তঃজেলা চোর চক্রের ৬ জন আটক মেহেরপুরে কাজীপুর সীমান্তে কৃষককে পিটিয়েছে বিএসএফ ঘুষ গ্রহণের অভিযোগে চসিকের দুই প্রকৌশলী ওএসডি ওয়াশিংটন অ্যাকর্ডের সিগনেটরি স্বীকৃতি আইইবির কুষ্টিয়ায় বিল থেকে চুরি হওয়া শিশুর মরদেহ উদ্ধার আমরা ভারতের বিপক্ষে শক্ত লড়াই করতে যাচ্ছি : জোন্স দেশের কারাগারে ৩৬৩ বিদেশির বেশিরভাগই ভারতের: স্বরাষ্ট্রমন্ত্রী