বিমানবন্দরে স্বর্ণ চুরি: ৮ সন্দেহভাজনকে জিজ্ঞাসাবাদ, গ্রেফতার হয়নি কেউ – দৈনিক গণঅধিকার

বিমানবন্দরে স্বর্ণ চুরি: ৮ সন্দেহভাজনকে জিজ্ঞাসাবাদ, গ্রেফতার হয়নি কেউ

ডেস্ক নিউজ
আপডেটঃ ৬ সেপ্টেম্বর, ২০২৩ | ৮:৫৭
হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর কাস্টমসের গুদাম থেকে সাড়ে ৫৫ কেজি স্বর্ণ চুরির ঘটনায় আটজনকে জিজ্ঞাসাবাদ করা হলেও এখনো কাউকে গ্রেফতার করা হয়নি। এ ঘটনা চুরি নাকি আত্মসাৎ তা নিয়ে প্রশ্ন তুলেছেন ডিএমপি কমিশনার। এদিকে এ ঘটনায় মামলার প্রতিবেদন ১৫ অক্টোবরের মধ্যে দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, মামলাটি এখনো থানা পুলিশ তদন্ত করছে। এর তদন্তভার ডিবি বা কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটকে দেওয়া হতে পারে। তিনি বলেন, এ ঘটনাকে চুরি বলব নাকি আত্মসাৎ বলব-এমন একটি বিষয় রয়েছে। যেখানে ঘটনা ঘটেছে সেটি একটি সুরক্ষিত এলাকা। সেখানে বাইরের লোক গিয়ে চুরির ঘটনা ঘটিয়েছে বলে মনে হয় না। তদন্তের পরই বিস্তারিত বলা যাবে। ডিএমপির অতিরিক্ত কমিশনার ও ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, বিষয়টি নিয়ে আমরা ছায়া তদন্ত করছি। যেহেতু মামলাটি এখনো থানা পুলিশ তদন্ত করছে, তাই সেই অর্থে আমরা কাউকে জিজ্ঞাসাবাদ করিনি। তদন্তভার আমাদের কাছে এলে যথাযথ ব্যবস্থা নেব। বিমানবন্দর থানার ওসি আজিজুল হক বলেন, সোমবার থেকে আটজনকে জিজ্ঞাসাবাদ করেছি। তাদের দেওয়া তথ্য যাচাই-বাছাই করে দেখা হচ্ছে। তবে তাদের কাউকে এখনো গ্রেফতার দেখানো হয়নি। ডিএমপি উত্তরা বিভাগের উপপুলিশ কমিশনার (ডিসি) মোহাম্মদ মোর্শেদ আলম বলেন, স্বর্ণ চুরির ঘটনায় কাস্টমসের দুই রাজস্ব কর্মকর্তাসহ তিনজনকে প্রাথমিকভাবে ঘটনার সঙ্গে জড়িত বলে সন্দেহ হচ্ছে। তিনি বলেন, সহকারী রাজস্ব কর্মকর্তা শহিদুল ইসলাম ও সাইদুল ইসলাম শাহেদ এবং সহযোগী হিসাবে সিপাহি নিয়ামত হাওলাদারকেই এ ঘটনায় প্রাথমিকভাবে সন্দেহ করা হচ্ছে। এই তিনজনকে ডিউটির সময় ছাড়াও বিভিন্ন সময়ে বিমানবন্দর চত্বরে অবস্থান করার বিষয়টি প্রযুক্তির মাধ্যমে নিশ্চিত হওয়া গেছে। মোর্শেদ আলম বলেন, যেখানে স্বর্ণ রাখা হয়েছিল সে গোডাউন (গুদাম) ছিল অবহেলিত অবস্থায়। অস্থায়ী গোডাউনে এ স্বর্ণ রাখা হয়েছিল। এ গুদামের পাশেই মূল্যবান পণ্য রাখার ব্যবস্থা থাকলেও তারা সেখানে রাখেননি। আর স্বর্ণ আটকের ৩ মাসের মধ্যে বাংলাদেশ ব্যাংকে জমা দেওয়ার কথা থাকলেও তারা (কাস্টমস কর্তৃপক্ষ) জমা দেননি। রোববার হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে কাস্টম হাউজের গুদাম থেকে ৫৫.৫১ কেজি স্বর্ণ চুরির ঘটনা প্রকাশ পায়। যার আনুমানিক মূল্য প্রায় ৪৫ কোটি টাকা। মূলত এসব স্বর্ণ যাত্রীদের কাছ থেকে জব্দ করার পর কাস্টম হাউজের গুদামে রাখা হয়েছিল। চুরির ঘটনায় রোববার রাতে ঢাকা শুল্ক বিভাগের সহকারী রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ সোহরাব হোসেন অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের আসামি করে বিমানবন্দর থানায় মামলা করেন। বিমানবন্দর থানার সাধারণ নিবন্ধন শাখার কর্মকর্তা উপ-পরিদর্শক মোজাফফর হোসেন মঙ্গলবার জানান, সোমবার মামলার এজাহার আদালতে আসে। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নুরুল হুদা চৌধুরীর আদালত তা গ্রহণ করে বিমানবন্দর থানার পরিদর্শক খোরশেদ আলমকে ১৫ অক্টোবরের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
সাতক্ষীরায় স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন খুলনায় যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা আবেদ আলীর ছেলে সিয়ামকে উপজেলা ছাত্রলীগ থেকে অব্যাহতি সঠিকভাবে রোগ নির্ণয় না হওয়ায় দেশের অর্ধেক রোগী বিদেশে চলে যান : স্বাস্থ্যমন্ত্রী মাদারীপুরে দুই শিশুর রহস্যজনক মৃত্যু; আটক মা ২ শ্রমিককে পিটিয়ে হত্যার অপরাধে মধুখালীতে ইউপি চেয়ারম্যান ও মেম্বারকে অপসারণ চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ পেলো ফরিদপুর ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে লিফটের জন্য ব্যাপক ভোগান্তি পাবিপ্রবিতে কোটা সংস্কার দাবিতে শিক্ষার্থীদের মশাল মিছিল দৌলতদিয়ায় বিপৎসীমা ছুঁই ছুঁই করছে পদ্মার পানি বালিয়াকান্দিতে স্কুলের সামনে ইজিবাইকচাপায় ছাত্রী নিহত বেনাপোলে ১৮ টি সোনার বারসহ আটক ১ চুয়াডাঙ্গা সীমান্তে বিজিবির অভিযানে ৮ টি সোনার বারসহ যুবক আটক আবারও কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের ভারতে কারাভোগ শেষে দেশে ফিরেছে ১৩ কিশোর-কিশোরী বেনাপোল সীমান্তে ৯টি সোনার বারসহ আটক ১ যশোরে ‘জিন সাপ’ আতঙ্ক, হাসপাতালে ভর্তি ১০ লক্ষ্যমাত্রার চেয়ে ২১৬ কোটি টাকা বেশি রাজস্ব আয় বেনাপোল কাস্টমসে যশোরে সিজার অপারেশন করলেন নাক কান গলার চিকিৎসক কোটা সংস্কারের দাবিতে ফের কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের