বৃহস্পতিবার ঢাকায় আসছেন লাভরভ, নিবিড় পর্যবেক্ষণে পশ্চিমারা – দৈনিক গণঅধিকার

বৃহস্পতিবার ঢাকায় আসছেন লাভরভ, নিবিড় পর্যবেক্ষণে পশ্চিমারা

ডেস্ক নিউজ
আপডেটঃ ৭ সেপ্টেম্বর, ২০২৩ | ৯:৪২
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ দুই দিনের সফরে বৃহস্পতিবার ঢাকায় আসছেন। এটি রাশিয়ার কোনো পররাষ্ট্রমন্ত্রীর প্রথম বাংলাদেশ সফর। বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সফর ঘিরে নানা হিসাবনিকাশ চলছে। তার সফরকে পশ্চিমা দেশগুলো সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করছে। কূটনৈতিক সূত্র জানায়, ঢাকা-মস্কোর দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করতেই রুশ পররাষ্ট্রমন্ত্রী ঢাকা সফরে আসছেন। এ সফরে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক, রূপপুর বিদ্যুৎ প্রকল্প, বাণিজ্য, বিনিয়োগ, ইউক্রেন পরিস্থিতি, রোহিঙ্গা ইস্যু প্রাধান্য পাবে। বাংলাদেশের আগামী নির্বাচন এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবসহ গুরুত্বপূর্ণ সব বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে রুশ পররাষ্ট্রমন্ত্রী লাভরভ দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। শুক্রবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি সৌজন্য সাক্ষাৎ করবেন। জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে বিকালে তিনি নয়াদিল্লি­র উদ্দেশে ঢাকা ছাড়বেন। ৯ সেপ্টেম্বর থেকে ভারতের রাজধানী নয়াদিল্লি­তে দুই দিনব্যাপী জি-২০ সম্মেলন শুরু হতে যাচ্ছে। ভারতে প্রথমবারের মতো আয়োজিত জি-২০ সম্মেলনে লাভরভ যোগ দেবেন। ইউক্রেন যুদ্ধ ঘিরে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর শত শত নিষেধাজ্ঞা দিয়েছে। বিশেষ করে যুক্তরাষ্ট্র ও মিত্র দেশগুলো রাশিয়ার ওপর নানা ধরনের অবরোধ ও নিষেধাজ্ঞা দিয়েছে। বৈশ্বিক রাজনীতিতে রাশিয়াকে প্রবল চাপের মুখে ফেলার চেষ্টা অব্যাহত রেখেছে পশ্চিমা দেশগুলো। এ অবস্থার মধ্যে দেশটির পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর বিশেষ গুরুত্ব বহন করে। রাশিয়া থেকে সামরিক সরঞ্জাম, খাদ্যশস্যসহ নানা পণ্য আমদানি করে বাংলাদেশ। রাশিয়ার জাহাজে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা থাকায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম আনতে জটিলতা তৈরি হয়েছে। রুশ পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরে মস্কোর পক্ষ থেকে বিষয়টি উত্থাপন করা হতে পারে। এছাড়া ইউক্রেন যুদ্ধ ঘিরে বৈশ্বিক রাজনীতিতে পশ্চিমাদের চাপের মুখে থাকার ইস্যুতে বাংলাদেশের সক্রিয় সমর্থন চাইতে পারেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা ফেসবুক বার্তায় জানান, বাংলাদেশ ও রাশিয়ার সম্পর্ক ঐতিহাসিক। বাংলাদেশের মহান স্বাধীনতাযুদ্ধে রাশিয়ার অকুণ্ঠ সমর্থন ও সহযোগিতা বিশেষ ভূমিকা রেখেছে। সের্গেই লাভরভের ঢাকা সফরকালে গুরুত্বপূর্ণ আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে মতবিনিময়ের সম্ভাবনাও রয়েছে।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
সাতক্ষীরায় স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন খুলনায় যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা আবেদ আলীর ছেলে সিয়ামকে উপজেলা ছাত্রলীগ থেকে অব্যাহতি সঠিকভাবে রোগ নির্ণয় না হওয়ায় দেশের অর্ধেক রোগী বিদেশে চলে যান : স্বাস্থ্যমন্ত্রী মাদারীপুরে দুই শিশুর রহস্যজনক মৃত্যু; আটক মা ২ শ্রমিককে পিটিয়ে হত্যার অপরাধে মধুখালীতে ইউপি চেয়ারম্যান ও মেম্বারকে অপসারণ চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ পেলো ফরিদপুর ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে লিফটের জন্য ব্যাপক ভোগান্তি পাবিপ্রবিতে কোটা সংস্কার দাবিতে শিক্ষার্থীদের মশাল মিছিল দৌলতদিয়ায় বিপৎসীমা ছুঁই ছুঁই করছে পদ্মার পানি বালিয়াকান্দিতে স্কুলের সামনে ইজিবাইকচাপায় ছাত্রী নিহত বেনাপোলে ১৮ টি সোনার বারসহ আটক ১ চুয়াডাঙ্গা সীমান্তে বিজিবির অভিযানে ৮ টি সোনার বারসহ যুবক আটক আবারও কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের ভারতে কারাভোগ শেষে দেশে ফিরেছে ১৩ কিশোর-কিশোরী বেনাপোল সীমান্তে ৯টি সোনার বারসহ আটক ১ যশোরে ‘জিন সাপ’ আতঙ্ক, হাসপাতালে ভর্তি ১০ লক্ষ্যমাত্রার চেয়ে ২১৬ কোটি টাকা বেশি রাজস্ব আয় বেনাপোল কাস্টমসে যশোরে সিজার অপারেশন করলেন নাক কান গলার চিকিৎসক কোটা সংস্কারের দাবিতে ফের কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের