মানবাধিকার নিয়ে ইইউর উদ্বেগ – দৈনিক গণঅধিকার

মানবাধিকার নিয়ে ইইউর উদ্বেগ

ডেস্ক নিউজ
আপডেটঃ ২৮ জুলাই, ২০২৩ | ৮:০৭
জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দেশের মানবাধিকার, গণমাধ্যমের স্বাধীনতা, নাগরিক সমাজসহ কয়েকটি বিষয়ে উদ্বেগ জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মানবাধিকারবিষয়ক বিশেষ প্রতিনিধি ইমন গিলমোর। গত সোমবার ছয় দিনের সফরে ঢাকায় আসার পর থেকে তিনি স্বরাষ্ট্রমন্ত্রী, আইনমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের সঙ্গে পৃথক বৈঠক করেছেন। বুধবার এসব বৈঠক প্রসঙ্গে জাতীয় মানবাধিকার কমিশনের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা উল্লেখ করে ইমন গিলমোর বলেন, এটি স্বাধীন থাকা অত্যন্ত জরুরি, যাতে কোনো নাগরিক মানবাধিকার বিষয়ে উদ্বিগ্ন হলে সেখানে যেতে পারেন। পাশাপাশি এমন কমিশন থাকা প্রয়োজন, যারা দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে সরকারকে অবহিত করতে পারবেন। তার এ বক্তব্যে জাতীয় মানবাধিকার কমিশনের দায়িত্ব যথাযথভাবে পালনের গুরুত্ব উঠে এসেছে। শুধু নির্বাচনকেন্দ্রিক নয়, বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক সম্পর্কের স্বার্থেও মানবাধিকারের প্রসঙ্গটি জড়িত। ইমন গিলমোর স্পষ্টই বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে বাংলাদেশ যে জিএসপি সুবিধা পায়, মানবাধিকারের বিষয়গুলো এ সম্পর্কের মূলে অবস্থান করে। কারণ সারা বিশ্বের বিনিয়োগকারীরা নিশ্চিত হতে চান, তারা এমন দেশে বিনিয়োগ করছেন যারা মানবাধিকারের জন্যও ভালো, নাগরিকদের জন্যও ভালো। আর নির্বাচনের বিষয়ে প্রাক ও পরবর্তী নির্বাচনি পরিবেশ, রাজনৈতিক দলগুলোর অবস্থা, রাজনৈতিক বিতর্কের অবস্থা, নির্বাচন প্রক্রিয়া ইত্যাদিও দেখা হয় বলে স্মরণ করিয়ে দেন তিনি। এটা ঠিক, দেশে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় বিচার প্রক্রিয়ার দীর্ঘসূত্রতা কিংবা বিচারহীনতার নজিরও আছে। তবে মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলোর একেবারেই বিচার হয় না, এক বাক্যে তা বলা যুক্তিযুক্ত হবে না। ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় সাধারণ মানুষ ও সাংবাদিক হয়রানিও ঘটেছে এবং ঘটছে। তবে এ আইনটি পাশের পর থেকেই গণমাধ্যমসহ বিভিন্ন মহলে যে সমালোচনা ও প্রতিবাদ দেখা দেয়, তার পরিপ্রেক্ষিতে বর্তমানে তা সংশোধনের উদ্যোগও নেওয়া হয়েছে। ইউরোপসহ বিশ্বের অনেক দেশেই ডিজিটাল নিরাপত্তা আইনের মতো বিধান থাকলেও তা যুগোপযোগী। আমাদের আইনপ্রণেতারাও আরও গবেষণা করে আইনটি সময়োপযোগী করতে পারেন। মনে রাখতে হবে, মানবাধিকারের মতো স্পর্শকাতর বিষয়টি বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি যেমন বাড়িয়ে তুলতে পারে, তেমনি নষ্টও করতে পারে। একইসঙ্গে দেশের অভ্যন্তরেও বিচার সংস্কৃতি নিরূপণের অন্যতম মাধ্যম এটি। ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের বিষয়টি তো আছেই, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন ঘিরে মানবাধিকার লঙ্ঘনের মতো কোনো ঘটনা যাতে না ঘটে, সে ব্যাপারে সরকার সচেষ্ট থাকবে-এটাই প্রত্যাশা।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
তাপদাহে আয় কমেছে নিন্ম আয়ের শ্রমজীবীদের গোদাগাড়ীতে মাদক মামলা দেওয়ায় পুলিশের বিরুদ্ধে অপপ্রচার আওয়ামী লীগের সমাবেশ শুরু, স্লোগান কম দেওয়ার আহ্বান নিউমার্কেট সায়েন্সল্যাব চাঁদাবাজদের স্বর্গরাজ্য ‘ঠেকায়ে কারও কাছে কিছু নেইনি, কাউরে উপকার করে যদি…’: এসআই ওবায়েদুর রহমান বীর বাঙালি মুক্তির শপথে অনড় উৎস চিহ্নিত, প্রতিকারে নেই কার্যকর উদ্যোগ চট্টগ্রামে নির্দেশনা মানছেন না ব্যবসায়ী-আড়তদাররা গাজায় ২,০০০ টন খাদ্য পাঠাল যুক্তরাজ্য ইউক্রেনের পতন ঠেকাবে যুক্তরাষ্ট্র ক্যানসারের টিউমার অপসারণে বিশ্ব রেকর্ড রুশ চিকিৎসকদের পুলিশ না চাইলে ফুটপাতে চাঁদাবাজি বন্ধ হবে না চীন পরিচালিত পাকিস্তানের সমুদ্র বন্দরে হামলা, নিহত ৮ দেশের জনগণ ত্রিশঙ্কু অবস্থায় রয়েছে: মির্জা আব্বাস সরকারি চাকরিতে ঢুকলেই পেনশন স্কিম বাধ্যতামূলক এবার সাকিবকে একহাত নিলেন রুমিন ফারহানা ‘দেশের মানুষ খেতে পায় না, আ.লীগ নেতারা বিদেশে সম্পদ গড়ে’ প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বের কাছে বিএনপি-জামায়াত পরাজিত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ১৮শ বছরের পুরোনো রোমান মূর্তি ঈদে যেসব ব্যাংকে নতুন নোট মিলবে ৩১ মার্চ থেকে