মাহসা আমিনির মৃত্যুবার্ষিকী: ইরানি জনগণকে সমর্থন বার্লিনের – দৈনিক গণঅধিকার

মাহসা আমিনির মৃত্যুবার্ষিকী: ইরানি জনগণকে সমর্থন বার্লিনের

ডেস্ক নিউজ
আপডেটঃ ১৬ সেপ্টেম্বর, ২০২৩ | ১০:০১
ইরানের নীতিপুলিশের হেফাজতে মাহসা আমিনি নামে এক তরুণীর মৃত্যু হয়ৃ। এরপর সরকারবিরোধী তীব্র বিক্ষোভ শুরু হয় ইরানে। ঘটনার এক বছর উপলক্ষ্যে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী জানালেন, ইরানের পাশে আছে বার্লিন। ইরানের জনগণ একা নয়। খবর ডয়েচে ভেলের জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক মাহসা আমিনির প্রথম মৃত্যুবার্ষিকীর প্রাক্কালে ইরানের জনগণের সঙ্গে বার্লিনের সংহতি প্রকাশের অঙ্গীকার করলেন। ২২ বছর বয়সি এই কুর্দি নারীকে ইরানের নীতিপুলিশ আটককরে। হিজাব ভুলভাবে পরার অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। ২০২২ সালের ১৬ সেপ্টেম্বর পুলিশি হেফাজতে তার মৃত্যু হয়। এরপর ইরান সরকারের বিরুদ্ধে বছরের পর বছর ধরে জমে থাকা ক্ষোভ চরম আকার নেয়। ‘নারী, জীবন, স্বাধীনতা' এই তিনটি শব্দই বারবার শোনা গিয়েছে সেইসময় ইরানের প্রতিবাদী জনগণের স্লোগানে। নিরাপত্তা বাহিনী সহিংস দমন-পীড়ন চালায় প্রতিবাদকারীদের উপরে। বেয়ারবক বলেন, ‘ইরানের বিক্ষোভ খবরের শিরোনামথেকে অদৃশ্য হয়ে গেলেও, আমরা ইরানের জনগণকে একা ফেলে রাখবো না৷ ব্রাসেলস, নিউইয়র্ক এবং জেনেভাতে ইরানের জনগণের ভাগ্য নির্ধারণের বিষয়টিকে এজেন্ডায় রাখব।’ জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইইউ ইরানি কর্মকর্তাদের নিষেধাজ্ঞা দিয়েছে এবং জাতিসংঘ মানবাধিকার লঙ্ঘনের দায় নথিভুক্ত করছে যাতে দোষীদের বিচারের আওতায় আনা যায়।’ অধিকার গোষ্ঠীগুলোর মতে, ইরানে বিক্ষোভকারীদেরউপর দমন-পীড়নে ৫০০ জনেরও বেশি সাধারণ মানুষ প্রাণ হারিয়েছেন৷ হাজার হাজার মানুষকে গ্রেপ্তার করা হয়েছে৷ জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এটা মন ভেঙে দিয়েছিলো আমাদের৷ আমরা বাইরে থেকে ইরানের পরিস্থিতির বদল করতে পারব না, তবে ইরানের জনগণের ‘স্বর' হয়ে উঠতে পিছপা হব না।’ আনালেনা বেয়ারবক বলেছেন, ইরানে প্রতিবাদী মহিলারা সারা বিশ্বের কাছে সাহসের প্রতীকআনালেনা বেয়ারবক বলেছেন, ইরানে প্রতিবাদী মহিলারা সারা বিশ্বের কাছে সাহসের প্রতীক।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
সাতক্ষীরায় স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন খুলনায় যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা আবেদ আলীর ছেলে সিয়ামকে উপজেলা ছাত্রলীগ থেকে অব্যাহতি সঠিকভাবে রোগ নির্ণয় না হওয়ায় দেশের অর্ধেক রোগী বিদেশে চলে যান : স্বাস্থ্যমন্ত্রী মাদারীপুরে দুই শিশুর রহস্যজনক মৃত্যু; আটক মা ২ শ্রমিককে পিটিয়ে হত্যার অপরাধে মধুখালীতে ইউপি চেয়ারম্যান ও মেম্বারকে অপসারণ চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ পেলো ফরিদপুর ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে লিফটের জন্য ব্যাপক ভোগান্তি পাবিপ্রবিতে কোটা সংস্কার দাবিতে শিক্ষার্থীদের মশাল মিছিল দৌলতদিয়ায় বিপৎসীমা ছুঁই ছুঁই করছে পদ্মার পানি বালিয়াকান্দিতে স্কুলের সামনে ইজিবাইকচাপায় ছাত্রী নিহত বেনাপোলে ১৮ টি সোনার বারসহ আটক ১ চুয়াডাঙ্গা সীমান্তে বিজিবির অভিযানে ৮ টি সোনার বারসহ যুবক আটক আবারও কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের ভারতে কারাভোগ শেষে দেশে ফিরেছে ১৩ কিশোর-কিশোরী বেনাপোল সীমান্তে ৯টি সোনার বারসহ আটক ১ যশোরে ‘জিন সাপ’ আতঙ্ক, হাসপাতালে ভর্তি ১০ লক্ষ্যমাত্রার চেয়ে ২১৬ কোটি টাকা বেশি রাজস্ব আয় বেনাপোল কাস্টমসে যশোরে সিজার অপারেশন করলেন নাক কান গলার চিকিৎসক কোটা সংস্কারের দাবিতে ফের কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের