মিছিল-স্লোগান-কারাগারে কবি নজরুল আমাদের প্রেরণা : রিজভী – দৈনিক গণঅধিকার

মিছিল-স্লোগান-কারাগারে কবি নজরুল আমাদের প্রেরণা : রিজভী

ডেস্ক নিউজ
আপডেটঃ ২৭ আগস্ট, ২০২৩ | ৬:০৪
বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, আমরা ফ্যাসিবাদের এক দু:সময়ের মধ্যে বসবাস করছি। এখান থেকে পরিত্রাণের জন্য আমাদের অন্যতম প্রেরণা কাজী নজরুল ইসলাম। রোববার (২৭ আগস্ট) সকাল সাতটার দিকে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে বিএনপির পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ শেষে তিনি গণমাধ্যমে একথা বলেন। এসময় তিনি বলেন, এই মহান কবি সাহিত্যের বিভিন্ন অঙ্গনে বিচরণ করলেও তিনি মূলত কবি। তার কবিতা ও গান আজও প্রাসঙ্গিক। আজকে অধিকার হারা, গণতন্ত্র হারা, মত প্রকাশের স্বাধীনতা নাই, একটি ভয় ও আতঙ্কের মধ্যে আমাদের দিন অতিবাহিত হচ্ছে। আমাদের কাছে উদ্দীপনা ও প্রেরণার স্থল হচ্ছে আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। তিনি বলেন, আমরা যখন মিছিল করি, স্লোগান দেই, কারাগারে যাই তখন আমাদের প্রেরণা জোগায় কাজী নজরুল ইসলাম। আমরা তার মৃত্যু দিবসে তাকে গভীর ভাবে স্মরণ করি। আমাদের দেশনেত্রী বেগম খালেদা জিয়া বন্দী, দেশনায়ক তারেক রহমান দেশে আসতে পারছেন না। আজকে হাজার হাজার শত শত নেতাকর্মী কারাগারে বন্দি। শুধু গণতন্ত্রের জন্য কথা বলার জন্য, গণতন্ত্রের পক্ষে স্লোগান দেওয়ার জন্য তাদের নামে মিথ্যা মামলা, গায়েবি মামলা দেওয়া হয়েছে। যেখানে ৩০ লক্ষ মানুষ জীবন দিয়েছে, ২ লক্ষ নারী সম্ভ্রম হারিয়েছে সেখানে তো এরকম হওয়ার কথা ছিল না। শুধুমাত্র ক্ষমতায় ঠিকে থাকার জন্য এ কাজটি করা হয়েছে। এই দুর্দিন অতিক্রম করার জন্য কাজী নজরুলের গান আমাদেরকে উদ্দীপ্ত করে, উজ্জীবিত করে। তিনি মানুষের কাছে যেমন সাম্যের কবি, দ্রোহের কবি তেমনি আবার প্রেমের কবি। মহান কবিকে আমরা আজকের দিনে স্মরণ করছি বিএনপি নেতাদের বিদেশে চিকিৎসার বিষয়ে তিনি বলেন, আমাদের খন্দকার মোশারফ হোসেন সাহেব মাসখানেক আগে গুরুতর চিকিৎসার জন্য গিয়েছেন। আমাদের দলের মহাসচিব গুরুতর অসুস্থতার জন্য বিদেশে চিকিৎসা করতে গেছেন। তাকে প্রায়ই চিকিৎসার জন্য বাইরে যেতে হয়। জাতীয় স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস সাহেব তিনিও গুরুতর অসুস্থ। তাকেও প্রায়ই চেকাপ করানোর জন্য যেতে হয়। এটা নিয়ে খামোখা অপপ্রচার করা হচ্ছে। এটা মোটেও ঠিক নয়। এ সময় আরও উপস্থিত ছিলেন বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডাঃ রফিকুল ইসলাম, জাসাসের আহবায়ক হেলাল খান, বিএনপির নির্বাহী কমিটির সদস্য অধ্যাপক আমিনুল ইসলাম, জাসাসের সদস্য সচিব জাকির হোসেন রোকন প্রমুখ।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
সাতক্ষীরায় স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন খুলনায় যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা আবেদ আলীর ছেলে সিয়ামকে উপজেলা ছাত্রলীগ থেকে অব্যাহতি সঠিকভাবে রোগ নির্ণয় না হওয়ায় দেশের অর্ধেক রোগী বিদেশে চলে যান : স্বাস্থ্যমন্ত্রী মাদারীপুরে দুই শিশুর রহস্যজনক মৃত্যু; আটক মা ২ শ্রমিককে পিটিয়ে হত্যার অপরাধে মধুখালীতে ইউপি চেয়ারম্যান ও মেম্বারকে অপসারণ চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ পেলো ফরিদপুর ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে লিফটের জন্য ব্যাপক ভোগান্তি পাবিপ্রবিতে কোটা সংস্কার দাবিতে শিক্ষার্থীদের মশাল মিছিল দৌলতদিয়ায় বিপৎসীমা ছুঁই ছুঁই করছে পদ্মার পানি বালিয়াকান্দিতে স্কুলের সামনে ইজিবাইকচাপায় ছাত্রী নিহত বেনাপোলে ১৮ টি সোনার বারসহ আটক ১ চুয়াডাঙ্গা সীমান্তে বিজিবির অভিযানে ৮ টি সোনার বারসহ যুবক আটক আবারও কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের ভারতে কারাভোগ শেষে দেশে ফিরেছে ১৩ কিশোর-কিশোরী বেনাপোল সীমান্তে ৯টি সোনার বারসহ আটক ১ যশোরে ‘জিন সাপ’ আতঙ্ক, হাসপাতালে ভর্তি ১০ লক্ষ্যমাত্রার চেয়ে ২১৬ কোটি টাকা বেশি রাজস্ব আয় বেনাপোল কাস্টমসে যশোরে সিজার অপারেশন করলেন নাক কান গলার চিকিৎসক কোটা সংস্কারের দাবিতে ফের কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের