যুক্তরাষ্ট্রে অর্ধশতাধিক টর্নেডোর আঘাত, নিহত ৯ – দৈনিক গণঅধিকার

যুক্তরাষ্ট্রে অর্ধশতাধিক টর্নেডোর আঘাত, নিহত ৯

ডেস্ক নিউজ
আপডেটঃ ১ এপ্রিল, ২০২৩ | ১০:৪৬ 94 ভিউ
ভয়াবহ টর্নেডোর আঘাতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের ছয় অঙ্গরাজ্য। একদিনে অর্ধশতাধিক টর্নেডো আঘাত হেনেছে দেশটির মধ্যাঞ্চলে। এতে অন্তত ৯ জন নিহত ও আহত হয়েছেন শতাধিক। বিধ্বস্ত হয়েছে সাড়ে চার লাখ ঘরবাড়ি। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন কয়েক লাখ মানুষ। যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলজুড়ে প্রবল টর্নেডো বয়ে যায়। দেশটির ছয়টি অঙ্গরাজ্যে ৫০টির বেশি টর্নেডো আঘাত হেনেছে। এর মধ্যে ইলিনয়ে ১৬, আরকানসাসে ১২, আইওয়াতে ৮, উইসকনসিনে ৩, টেনেসিতে ২ এবং মিসিসিপিতে ২টি টর্নেডোর উৎপত্তি হয়। খবর সিএনএনের। টর্নেডোর আঘাতে সবচেয়ে ক্ষতি হয়েছে আরকানসাস অঙ্গরাজ্যে। ঝড়ের তাণ্ডবে লন্ডভন্ড হয়ে যায় অঙ্গরাজ্যটি। ভেঙ্গে গেছে বহু ঘরবাড়ি। ঝড়ে গাছ উপড়ে পড়ে সড়কে। বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ায় বিদ্যুৎবিচ্ছিন্ন সেখানকার বাসিন্দারা। ব্যহত হচ্ছে যানচলাচল। চরম বিপাকে পড়েছেন স্থানীয়রা। অঙ্গরাজ্যটিতে অবকাঠামোগত ক্ষয়ক্ষতির পাশাপাশি হতাহত হয়েছে বহু মানুষ। ক্ষতিগ্রস্তদের সহায়তায় মাঠে নেমেছে পুলিশ। খাবারসহ সরবরাহ করা হচ্ছে প্রয়োজনীয় জিনিস। এদিকে ইলিনয়ে একটি কনসার্ট চলা অবস্থায় টনের্ডোর আঘাতে নাট্যশালার ছাদ ধসে পড়েছে। স্থানীয় কর্তৃপক্ষ বলছে, কয়েকশ’ মানুষ সেসময় উপস্থিত ছিলেন। এ ঘটনায় অনেকে হতাহত হতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া দফতর সতর্ক করে বলেছে, ব্যাপক ঝোড়ো আবহাওয়ার কারণে বেশ কয়েকটি অঙ্গরাজ্য টনের্ডোর উচ্চ ঝুঁকিতে আছে। কয়েকদিনের মধ্যে আরও টনের্ডো আঘাত হানতে পারে বলেও জানানো হয়েছে। অন্যদিকে গত সপ্তাহে মিসিসিপিতে টর্নেডোর আঘাতে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন তিনি। অঙ্গরাজ্যটিতে গত সপ্তাহের টর্নেডোতে ২৬ জন নিহত হন।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
আওয়ামী লীগের সমাবেশ শুরু, স্লোগান কম দেওয়ার আহ্বান নিউমার্কেট সায়েন্সল্যাব চাঁদাবাজদের স্বর্গরাজ্য ‘ঠেকায়ে কারও কাছে কিছু নেইনি, কাউরে উপকার করে যদি…’: এসআই ওবায়েদুর রহমান বীর বাঙালি মুক্তির শপথে অনড় উৎস চিহ্নিত, প্রতিকারে নেই কার্যকর উদ্যোগ চট্টগ্রামে নির্দেশনা মানছেন না ব্যবসায়ী-আড়তদাররা গাজায় ২,০০০ টন খাদ্য পাঠাল যুক্তরাজ্য ইউক্রেনের পতন ঠেকাবে যুক্তরাষ্ট্র ক্যানসারের টিউমার অপসারণে বিশ্ব রেকর্ড রুশ চিকিৎসকদের পুলিশ না চাইলে ফুটপাতে চাঁদাবাজি বন্ধ হবে না চীন পরিচালিত পাকিস্তানের সমুদ্র বন্দরে হামলা, নিহত ৮ দেশের জনগণ ত্রিশঙ্কু অবস্থায় রয়েছে: মির্জা আব্বাস সরকারি চাকরিতে ঢুকলেই পেনশন স্কিম বাধ্যতামূলক এবার সাকিবকে একহাত নিলেন রুমিন ফারহানা ‘দেশের মানুষ খেতে পায় না, আ.লীগ নেতারা বিদেশে সম্পদ গড়ে’ প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বের কাছে বিএনপি-জামায়াত পরাজিত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ১৮শ বছরের পুরোনো রোমান মূর্তি ঈদে যেসব ব্যাংকে নতুন নোট মিলবে ৩১ মার্চ থেকে প্রথম দিনেই এক্সপ্রেসওয়ের এফডিসি এক্সিট র‌্যাম্পে তীব্র যানজট জুনের শেষ সপ্তাহে হতে পারে এইচএসসি পরীক্ষা