রোদের তাপে রেললাইন বাঁকার শঙ্কা, ট্রেন চালাতে সতর্কতা – দৈনিক গণঅধিকার

রোদের তাপে রেললাইন বাঁকার শঙ্কা, ট্রেন চালাতে সতর্কতা

ডেস্ক নিউজ
আপডেটঃ ১৫ এপ্রিল, ২০২৩ | ১০:১৩
তীব্র গরমে রেললাইন বেঁকে গিয়ে দুর্ঘটনা ঘটতে পারে এই আশঙ্কায় সতর্কতার সঙ্গে ট্রেন চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। যদিও সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ায় ঘণ্টায় ৩০ কিলোমিটার গতিতে ট্রেন চালানোর নির্দেশ হয়েছে। তবে রেলওয়ের মহাপরিচালক কামরুল আহসান বলেছেন, গতি কমানো নয়, সতর্কতার সঙ্গে ট্রেন চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। সপ্তাহখানেক ধরেই দেশের অধিকাংশ এলাকায় তাপপ্রবাহ বইছে। শনিবার চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। খুলনা বিভাগের অধিকাংশ স্থানে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। ঢাকা, রাজশাহীর তাপমাত্রাও ৪০ ডিগ্রি ছাড়িয়ে গেছে। রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, উচ্চতাপে ইস্পাতের তৈরি রেললাইন সম্প্রসারিত হয়। নির্ধারিত মাত্রার চেয়ে বেশি সম্প্রসারিত হলে জোড়ার স্থানগুলোতে রেললাইন বেঁকে যেতে পারে। ট্রেন চলাচলের সময় চাকার সঙ্গে রেলাইনের ঘর্ষণে আরও তাপ উৎপন্ন হয়। ফলে অতি তাপে লাইন বেঁকে ট্রেন লাইনচ্যুত হয়ে দুর্ঘটনা ঘটতে পারে। কোথাও বাঁক তৈরি হয়েছে কিনা, তা দেখতে রেললাইন পরিদর্শন ও নজরদারি বাড়ানো হয়েছে। যেসব এলাকায় লাইন দুর্বল সেখানে সতর্কতার সঙ্গে ট্রেন চালাতে নির্দেশ দেওয়া হয়েছে। গতি কমিয়ে কত হবে তা লাইন ও ট্রেনের অবস্থার ভিত্তিতে সিদ্ধান্ত নেবেন লোকোমাস্টার (চালক)। বিভিন্ন জায়গা থেকে ছবি আসছে, তাপপ্রবাহের কারণে রেললাইনে পানি ঢালা হচ্ছে। রোদ থেকে আড়াল করতে রেল ট্র্যাকের সংযোগস্থলে কাদামাটি, কচুরিপানা দেওয়া হচ্ছে। রেলওয়ের পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী আবু জাফর মিঞা এ ব্যাপারে বলেছেন, রেলওয়ের থার্মোমিটার হয়েছে। ৪৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা হলে ট্রেন চালানো বিপজ্জনক। সে কারণে দিনের নির্দিষ্ট সময়ে সতর্কতার সঙ্গে ট্রেন চালানোর বিষয়ে বলা হয়েছে। বেলা ১২টা থেকে বিকেল চারটা পর্যন্ত তীব্র রোদ থাকছে। এই সময়ের জন্য সতর্ক করা হয়েছে। বিকেল থেকে তাপমাত্র কমছে। রাতে স্বাভাবিক তাপমাত্রায় ট্রেনও স্বাভাবিক নিয়মে চলছে।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর প্রেস সচিব হচ্ছেন ইমিরেটাস এডিটর নাঈমুল ইসলাম খান মিয়ানমারে রোহিঙ্গারা কেন ‘মানবঢাল’ হিসেবে ব্যবহৃত হয় ? আবারও মূল্য বাড়লো সব ধরনের জ্বালানি তেলের র‍্যাবের অতিরিক্ত পুলিশ সুপার উত্তম কুমারের দেশত্যাগে আদালতের নিষেধাজ্ঞা ২ বিষয়ে অকৃতকার্য হলেও বিশেষ শর্তে কলেজে ভর্তি হওয়া যাবে পাকিস্তানের নির্বাচন ছিল জনগণের ম্যান্ডেটের সবচেয়ে বড় ডাকাতি: ইমরান খান টেকনাফ উপজেলা পরিষদ নির্বাচনে ‘বদি ম্যাজিকে’ জাফরের জয় ইনশাল্লাহ আমরা জয়ী হবো: মির্জা ফখরুল ডিএনএ’র স্যাম্পল দিতে কলকাতা যাচ্ছেন এমপিকন্যা ডরিন ১’লা জুন থেকে মংলা-বেনাপোল রেল রুটে ট্রেন চলবে, ভাড়া কত? সাবেক সংসদ সদস্য মনজুর কাদের বুলবুলের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সুন্দরবনের বিভিন্ন স্থান থেকে হরিণসহ ১০০ মৃত প্রাণী উদ্ধার কুয়ালালামপুর বিমানবন্দরে কয়েক হাজার বাংলাদেশি কর্মীর ভিড় টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা দুর্নীতি মামলায় ঋতুপর্ণার নাম; ইডির তলব অনেকে আমাকে ‘লিভ ইনেও’ পাঠিয়েছেন : পায়েল জিয়াউর রহমানের কবরে বিএনপির পুষ্পস্তবক অর্পণ সরকার অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে জাদুঘরে পাঠিয়েছে: রিজভী বিএনপি ক্ষমতায় এসে কেনো জিয়া হত্যাকাণ্ডের বিচার করেনি, জনগণ জানতে চায় : সাঈদ খোকন সন্ধ্যায় কন্যাকুমারীতে ৪৫ ঘণ্টার ধ্যানে বসছেন মোদি, বিরোধীরা সরব