লোকসানের বোঝা নিয়েই ছুটলো ম্যাংগো স্পেশাল ট্রেন – দৈনিক গণঅধিকার

লোকসানের বোঝা নিয়েই ছুটলো ম্যাংগো স্পেশাল ট্রেন

ডেস্ক নিউজ
আপডেটঃ ১০ জুন, ২০২৪ | ৬:১৯
আম পরিবহনের জন্য আবারো চালু হলো ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন। সোমবার (১০ জুন) সন্ধ্যা ৬টায় চাঁপাইনবাবগঞ্জ জেলার রোহনপুর স্টেশন থেকে এই ট্রেন ছেড়ে যায়। পশ্চিম রেলওয়ের মহাব্যাবস্থাপক অসীম কুমার তালুকদার এসব তথ্য নিশ্চিত করেছেন। এদিকে গত ৪ বছরের ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেনটিতে সঠিক পরিকল্পনা ও আন্তরিকতার অভাবে গত ৪ বছরে আয়ের চেয়ে ব্যয় হয়েছে দ্বিগুণেরও বেশি। লোকসানের পরিমাণ কোটি টাকা ছাড়িয়েছে। তথ্যমতে ২০২০ সালে ৪৭ দিনে ম্যাংগো স্পেশাল ট্রেনে আম পরিবহন হয় ১১ লাখ ৯৯ হাজার ৫৯ কেজি। এতে আয় হয় ১৩ লাখ ৩৭ হাজার ৫৩৬ টাকা, আর ব্যয় হয় ৫৬ লাখ ৪০ হাজার টাকা। ২০২১ সালে ৪৯ দিনে ম্যাঙ্গো স্পেশাল ট্রেনে আম পরিবহন হয় ২২ লাখ ৯৯ হাজার ৯২০ কেজি। এতে আয় হয় ২৬ লাখ ৩০ হাজার ৯২৮ টাকা আর ব্যয় হয়েছে ৫৮ লাখ ৮০ হাজার টাকা। ২০২২ সালে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন আম পরিবহন করেছে ৭ দিন। এ সময় ১ লাখ ৭৮ হাজার ৭৭৮ কেজি আম পরিবহন হয়। এতে আয় হয় ২ লাখ ১২ হাজার ১৭৪ টাকা আর ব্যয় হয়েছে ১২ লাখ ৪০ টাকা। সবশেষ ২০২৩ সালে ম্যাংগো স্পেশাল ট্রেনে আম পরিবহন হয়েছে ১৮ দিন। এসময় ১২ লাখ ৭ হাজার কেজি আম পরিবহন হয়। এতে আয় হয়েছে ৪ লাখ ৪৮ হাজার ৫০২ টাকা। আর ব্যয় ১৯ লাখ ৬২ হাজার টাকা। চার বছরে রেল আয় করেছে ৪৬ লাখ ২৯ হাজার ১৪০। এ সময় রেল পরিচালনা করতে ব্যয় হয়েছে ১ কোটি ৪৭ লাখ ২২ হাজার টাকা। ফলে আম পরিবহন করে রেল লোকসান গুনেছে ১ কোটি ৯২ হাজার ৮৬০ টাকা। পশ্চিম রেলওয়ের মহাব্যাবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, প্রতি বছরের মতো এবারও রহনপুর, চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী হয়ে ঢাকার উদ্দেশে আম নিয়ে ছুটবে ম্যাংগো স্পেশাল ট্রেন। তিনি আরও বলেন, এ বছর কেমন সাড়া পড়বে এখনো বোঝা যাচ্ছে না। প্রতিদিন বিকেল ৫টা পর্যন্ত বুকিং নেওয়া হবে। তখন সাড়া বোঝা যাবে।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
জাকারিয়া সৌখিনের ‘লাভ রেইন’; অভিনয়ে তৌসিফ-নীহা সুপ্রিম কোর্ট বারের চেম্বার রাত ৮টার মধ্যে বন্ধ করতে হবে সাকিব-তামিমের বন্ধুত্বে ফাটলের নেপথ্যে জামালপুর থেকে রেলযোগে ঢাকা আনতে গরুপ্রতি খরচ হচ্ছে ৫০০ টাকা ৩ ম্যাচের টানা সুপার এইটে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ অটোরিকশা চালকের চাঁদাবাজি মামলায় লক্ষীপুরে স্বেচ্ছাসেবক লীগ নেতা কারাগারে ‘সাকিব ভাইয়ের পারফরম্যান্স নিয়ে দলের কেউ চিন্তিত নয়’ : শান্ত আমরা বাংলাদেশের সার্বভৌমত্বকে সম্মান করি আলমডাঙ্গায় যাত্রীবাহী বাসের ধাক্কায় গরু ব্যবসায়ী নিহত মেহেরপুরে জমে উঠেছে শতবর্ষী বারাদী ছাগলের হাট সকালে হাইকোর্টে জামিন, বিকেলে স্থগিত জনসভায় মোদিকে খোঁচা দিয়ে রাহুল : ‘আমার ঈশ্বর জনগণ’ ফেনীতে স্ত্রীকে কুপিয়ে হত্যা করে স্বামী থানায় হাজির ত্রিশালে আন্তঃজেলা চোর চক্রের ৬ জন আটক মেহেরপুরে কাজীপুর সীমান্তে কৃষককে পিটিয়েছে বিএসএফ ঘুষ গ্রহণের অভিযোগে চসিকের দুই প্রকৌশলী ওএসডি ওয়াশিংটন অ্যাকর্ডের সিগনেটরি স্বীকৃতি আইইবির কুষ্টিয়ায় বিল থেকে চুরি হওয়া শিশুর মরদেহ উদ্ধার আমরা ভারতের বিপক্ষে শক্ত লড়াই করতে যাচ্ছি : জোন্স দেশের কারাগারে ৩৬৩ বিদেশির বেশিরভাগই ভারতের: স্বরাষ্ট্রমন্ত্রী