সাংবাদিকতার সাহসী গল্প ‘এডিটর মহাশয়’ মঞ্চস্থ হলো কুষ্টিয়ায় – দৈনিক গণঅধিকার

সাংবাদিকতার সাহসী গল্প ‘এডিটর মহাশয়’ মঞ্চস্থ হলো কুষ্টিয়ায়

ডেস্ক নিউজ
আপডেটঃ ২৯ মে, ২০২৪ | ১০:৪৬
কুষ্টিয়ার সাহসী সাংবাদিক কাঙাল হরিনাথের জীবনভিত্তিক নাটক ‘এডিটর মহাশয়’ আবারো মঞ্চস্থ হলো কুষ্টিয়া শিল্পকলায়। দর্শকরা আবার সেই ১৬০ বছর আগে কুষ্টিয়ার কিংবদন্তি সাংবাদিক কাঙাল হরিনাথের সঙ্গে রবীন্দ্রনাথ ঠাকুর, ফকির লালন সাঁই, সাহিত্যিক মীর মশাররফ হোসেনকে দেখে মুগ্ধ হয়েছেন। খ্যাতিমান নাট্যকার মাসুম রেজার নির্দেশনায় বোধন থিয়েটার নাটকটি মঙ্গলবার রাতে মঞ্চস্থ করে কুষ্টিয়া শিল্পকলার আধুনিক মঞ্চে। বৃটিশ সরকার ও জমিদারের প্রজাবঞ্চনা ও নিপীড়নের বিরুদ্ধে সাংবাদিকতার পথিকৃত কাঙাল হরিনাথের সংগ্রাম ও সাহসিকতা নিয়ে রচিত নাটক এডিটর মহাশয়। নাটকটি প্রথম প্রদর্শিত হয়েছিল গত বছরের ১৪ই অক্টোবর। সেবারের মতো এবারো ২৮ মে (মঙ্গলবার) রাত সাড়ে ৭টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত হলভর্তি দর্শক বুদ হয়ে উপভোগ করেছে নাটকটি। নাটকের পটভূমিতে তুলে আনা হয়েছে ১৬০ বছর আগে কাঙাল হরিনাথ কুষ্টিয়ার কুমারখালী থেকে গ্রামবার্তা প্রকাশিকা নামে যে পত্রিকা বের করতেন সেই সময়ের সাহসিকতার গল্প। সেমসময় জমিদার ও ইংরেজদের প্রজাপীড়ন এবং নির্যাতনের চিত্র পত্রিকায় লিখেছেন কাঙাল। দারিদ্রতা ও মৃত্যু ভয় তাকে এতটুকুও সরাতে পারেনি সত্যপ্রকাশ থেকে। নাটকে দেখানো হয়েছে তোষামোদী না করে কিভাবে বৈরী শক্তির বিরুদ্ধে লড়াই করতে হয়। কাঙাল হরিনাথ স্কুল খুলে প্রথমে সেই সময়ে শিক্ষার আলো জ্বালিয়েছেন। গানের দল গঠন করে সমাজ সংস্কার করেছেন। ১৮৭২ সালে পাবনা-সিরাজগঞ্জে যে কৃষক বিদ্রোহ হয়েছে জমিদারগণ তার দায় চাপিয়েছেন গ্রামবার্তা প্রকাশিকার ওপর। সেসময় দফায় দফায় হত্যার চেষ্টা করা হয়েছে এডিটর কাঙাল হরিনাথকে। কিন্তু কাঙাল উচ্চারণ করেছেন, জমিদার যদি তার ছোবল সংকুচিত না করেন, আর প্রজাদের যত্ন না নেন তাহলে আমার পত্রিকা নীরব থাকবে না। এসব কাহিনীতে কাঙালকে শুধু এডিটর নয় জনমানুষের প্রতিনিধি হিসেবে তুলে ধরা হয়েছে। নাটক দেখতে আসেন বিখ্যাত সংগীত পরিচালক মিল্টন খন্দকার। তিনি বলেন- অসাধারণ একটি পরিবেশনা, আমি অভিভ’ত হয়েছি। নাটকের রচয়িতা ও নির্দেশক মাসুম রেজা বলেন, বোধন থিয়েটার সুযোগ দিয়েছে বলে আমি এ কাজটি করতে পেরেছি। দর্শকরা যে সাড়া দিয়েছেন তাতে আমি মুগ্ধ। আরো ভালো কাজ করার অনুপ্রেরণা পেলাম। নাটকের মূল চরিত্র কাঙাল হরিনাথ হিসেবে অভিনয় করা বিশিষ্ট শিক্ষাবিদ আনোয়ার বাবু বলেন- এটি শুধু নাটক নয়, সমাজকে ঝাকুনি দেওয়ারও চেষ্টা। নাটকটি এখনকার সময়ের জন্য চরমভাবে প্রাসঙ্গিক- আড়াই দুই ঘণ্টা বুদ হয়ে থাকা দর্শকরা বলছেন সেই কথাই। কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সরওয়ার মুর্শেদ বলেন, চাটুকারিতা, পশ্চাতপদতা মানুষকে যখন পিছিয়ে নিয়ে গেছে তখন কাঙাল সমাজ জাগরণে এগিয়ে এসেছে। এটি সাহসী পরিবেশনা। পরিবেশনা দেখেছেন কুষ্টিয়ার জেলা প্রশাসক এহেতেশাম রেজাসহ সর্বস্তরের সূধীজনরা। এই নাটকের মধ্যদিয়ে থিয়েটারে সুদিন ফেরার আশা করছেন কুষ্টিয়া শিল্পকলার সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
সাতক্ষীরায় স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন খুলনায় যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা আবেদ আলীর ছেলে সিয়ামকে উপজেলা ছাত্রলীগ থেকে অব্যাহতি সঠিকভাবে রোগ নির্ণয় না হওয়ায় দেশের অর্ধেক রোগী বিদেশে চলে যান : স্বাস্থ্যমন্ত্রী মাদারীপুরে দুই শিশুর রহস্যজনক মৃত্যু; আটক মা ২ শ্রমিককে পিটিয়ে হত্যার অপরাধে মধুখালীতে ইউপি চেয়ারম্যান ও মেম্বারকে অপসারণ চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ পেলো ফরিদপুর ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে লিফটের জন্য ব্যাপক ভোগান্তি পাবিপ্রবিতে কোটা সংস্কার দাবিতে শিক্ষার্থীদের মশাল মিছিল দৌলতদিয়ায় বিপৎসীমা ছুঁই ছুঁই করছে পদ্মার পানি বালিয়াকান্দিতে স্কুলের সামনে ইজিবাইকচাপায় ছাত্রী নিহত বেনাপোলে ১৮ টি সোনার বারসহ আটক ১ চুয়াডাঙ্গা সীমান্তে বিজিবির অভিযানে ৮ টি সোনার বারসহ যুবক আটক আবারও কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের ভারতে কারাভোগ শেষে দেশে ফিরেছে ১৩ কিশোর-কিশোরী বেনাপোল সীমান্তে ৯টি সোনার বারসহ আটক ১ যশোরে ‘জিন সাপ’ আতঙ্ক, হাসপাতালে ভর্তি ১০ লক্ষ্যমাত্রার চেয়ে ২১৬ কোটি টাকা বেশি রাজস্ব আয় বেনাপোল কাস্টমসে যশোরে সিজার অপারেশন করলেন নাক কান গলার চিকিৎসক কোটা সংস্কারের দাবিতে ফের কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের