‘সামরিক হস্তক্ষেপের’ আশঙ্কায় বন্ধ নাইজারের আকাশসীমা – দৈনিক গণঅধিকার

‘সামরিক হস্তক্ষেপের’ আশঙ্কায় বন্ধ নাইজারের আকাশসীমা

ডেস্ক নিউজ
আপডেটঃ ৭ আগস্ট, ২০২৩ | ১১:২৫
প্রতিবেশীদের কাছ থেকে সামরিক হস্তক্ষেপের হুমকি এসেছে উল্লেখ করে আকাশসীমা বন্ধ রেখেছে নাইজারের সামরিক অভ্যুত্থানের নেতারা। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে উড়োজাহাজ চলাচল। ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটরাডার টোয়েন্টিফোরের বরাত দিয়ে বিবিসি জানায়, বর্তমানে নাইজারের আকাশে কোনো উড়োজাহাজ নেই। পশ্চিম আফ্রিকার দেশগুলোর গ্রæপ ইকোওয়াস গতকাল রোববার (৬ আগস্ট) সতর্ক করে বলেছিল, নির্দিষ্ট সময়ের মধ্যে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুম পুনর্বহাল না হলে তারা শক্তি প্রয়োগ করতে পারে। জান্তার একজন মুখপাত্র জানান, দেশকে রক্ষা করতে প্রস্তুত নাইজারের সশস্ত্র বাহিনী। গত ২৬ জুলাই আটক হন বাজুম। এরপর প্রেসিডেন্ট গার্ডের কমান্ডার জেনারেল আবদুরাহমানে তচিয়ানি নিজেকে দেশটির নতুন নেতা হিসেবে ঘোষণা করেন। জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রসহ দেশটি এক সময় দখলে রাখা সাবেক ঔপনিবেশিক শক্তি ফ্রান্স এবং ইউরোপীয় ইউনিয়নের বাকি অংশ এ সামরিক অধিগ্রহণের নিন্দা জানিয়েছে। গতকাল জাতীয় টেলিভিশনে নাইজারের জান্তার প্রতিনিধি জানান, ‘একটি বিদেশী শক্তি’ নাইজারে আক্রমণ করার প্রস্তুতি নিচ্ছে- তাদের কাছে এমন তথ্য রয়েছে। এক বৈঠকের পর শুক্রবার ইকোওয়াসের সামরিক প্রধানরা বলেন, সম্ভাব্য শক্তি ব্যবহারের জন্য একটি বিশদ পরিকল্পনা তৈরি করেছেন তারা। সঙ্গে ক‚টনৈতিক সমাধানের ওপর গুরুত্ব দেয়া হয়। তবে এক সপ্তাহ আগে ইকোওয়াস একটি আলটিমেটাম দেয়। নাইজারের স্থানীয় সময় গতকাল মধ্যরাতের মধ্যে জেনারেলদের ক্ষমতা ছাড়ার দাবি তোলা হয়। যা এর মধ্যে পার হয়ে গেছে। নাইজেরিয়া, সেনেগাল, টোগো ও ঘানাসহ পশ্চিম আফ্রিকার ১৫টি দেশের আঞ্চলিক বাণিজ্য বøক ইকোওয়াস। নিন্দা ও ‘হুমকি’র মাঝে অভ্যুত্থান নেতারা ক্ষমতা হস্তান্তর করতে ইচ্ছুক, এমন কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। গতকাল রাজধানী নিয়ামের একটি স্টেডিয়ামে জান্তার হাজার হাজার সমর্থক প্রতিবাদী সমাবেশ করেছে। দুই প্রতিবেশী দেশ বুরকিনা ফাসো ও মালি এর আগে সতর্ক করে দিয়েছিল, নাইজারে বাইরের সামরিক হস্তক্ষেপকে নিজেদের বিরুদ্ধে ‘যুদ্ধ ঘোষণা’ হিসেবে বিবেচনা করবে তারা। দেশ দুটি এক সময় ইকোওয়াসের সদস্য ছিল। কিন্তু সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা বদলের পর তাদের ব্লক থেকে বের করে দেয়া হয়।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
দৌলতপুর থানার ওসি রফিকুল ইসলামকে প্রত্যাহার কুষ্টিয়ায় ডিবি পুলিশের অভিযানে ১০০ পিচ ট্যাপেন্টাডল ট্যাবলেটসহ আটক ১ কুমারখালিতে দেবরের গোপনাঙ্গ ছেঁড়ার চেষ্টা বারখাদায় মসজিদের বালিতে পানি দিতে গিয়ে বৈদ্যুতিক শকে যুবক নিহত সাবেক দুই কর্মকর্তার দুর্নীতির দায় এড়ানোর সুযোগ সরকারের নেই: দুদু ৪ বছর সাজা শেষে ভারতে ফিরলেন শেভরন টোকেন চৌধুরীকে ফুলের মালা পরালেন ওসি সোনারগাঁওয়ে গৃহবধু হত্যার অভিযোগে স্বামীসহ আটক ২ এমপি আনার অপহরণ মামলায় ৩ আসামির ৮ দিনের রিমান্ড মঞ্জুর ‘অপরাধীকে আমরা অপরাধী হিসেবে দেখি, অপরাধী শাস্তি পাবে’ ডুবুরি নামানো হয়েছে বাগজোলা খালে, বশিরহাট আদালতে সিয়ামকে হাজির নিম্নচাপে পরিণত হয়েছে সুস্পষ্ট লঘুচাপ, সাগরে ১ নম্বর সতর্ক সংকেত গাজাজুড়ে আবারও ভয়াবহ হামলায় অন্তত ৫০ জন নিহত কাউন্সিলরকে জুতাপেটা করা ঢাকা দক্ষিণের আলোচিত নারী কাউন্সিলর চামেলী বরখাস্ত ‘দক্ষতায় সমস্যা নেই, সমস্যা মানসিকতায়’: যুক্তরাষ্ট্রের সাথে সিরিজ হারের পর শান্ত অ্যান্ডি ফ্লাওয়ার কেন ভারতের কোচ হতে চান না ? ঝিনাইদহে প্রবাসীর স্ত্রীকে গলাকেটে হত্যা, আটক ২ জনতার ঢলে রাইসির চির বিদায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় খারকিভে ৭ জন নিহত কাজী নজরুলের ‘মৃত্যুক্ষুধা’ ও ‘কুহেলিকা’ প্রসঙ্গে