সিগন্যাল ভুলের কারণেই কুমিল্লায় ট্রেন দুর্ঘটনা! – দৈনিক গণঅধিকার

সিগন্যাল ভুলের কারণেই কুমিল্লায় ট্রেন দুর্ঘটনা!

ডেস্ক নিউজ
আপডেটঃ ১৭ এপ্রিল, ২০২৩ | ৫:১০ 57 ভিউ
সিগন্যাল ভুলের কারণে একই লাইনে প্রবেশ করে কুমিল্লার নাঙ্গলকোটে যাত্রীবাহী সোনারবাংলা এক্সপ্রেস ট্রেনটি মালবাহী ট্রেনের পেছনে ধাক্কা দেয়। এতে সোনারবাংলা এক্সপ্রেসের সাতটি ও মালবাহী ট্রেনের একটিসহ মোট আটটি বগি লাইনচ্যুত হয়। রেলের নিরাপত্তা কর্মী ও যাত্রীরা এসব এ তথ্য জানান। দুর্ঘটনার পর ষ্টেশন মাষ্টারসহ রেলওয়ে কর্মীরা স্টেশনে না থাকায় তাদের সঙ্গে কথা বলা সম্ভব হয়নি। রোববার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে উপজেলার হাসানপুর রেলস্টেশনে এ দুর্ঘটনা ঘটে। এতে অন্তত অর্ধশত যাত্রী আহত হয়েছেন। লাকসাম জিআরপি থানার ওসি জসিম উদ্দিন চৌধুরী জানান, দুর্ঘটনায় এ পর্যন্ত কোনো মরদেহ পাওয়া যায়নি। আহতদের মধ্যে আছেন জিআরপি পুলিশের সহকারী উপপরিদর্শক তানবীর (৩৫), পুলিশ সদস্য আবসার (৩০), সোনার বাংলা ট্রেনের এটেডেন্ট সাইদুর রহমানসহ (৩৫) কমপক্ষে অর্ধশত যাত্রী। তিনি আরও বলেন, ঘটনাস্থলে গিয়ে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ভুল সিগন্যালের কারণে একই লাইনে সোনারবাংলা এক্সপ্রেস প্রবেশ করায় দুর্ঘটনা ঘটেছে। নাঙ্গলকোট হাসপাতালে চিকিৎসা নেওয়া যাত্রী নাজমুল হাসান, বিল্লাল হোসেনসহ কয়েকজন জানান, দুর্ঘটনা কবলিত সোনারবাংলা এক্সপ্রেস ট্রেনটির গতি কিছুটা কম ছিল। তবে কিছু বুঝে উঠার আগেই ট্রেনটির বগি হঠাৎ করে লাইনচ্যুত হয়ে পড়ে। স্থানীয় সূত্রে জানা যায়, হাসানপুর রেলস্টেশন মাস্টারের দায়িত্বে অবহেলার কারণে আপ লাইনের দুই নম্বর লাইনের সিগন্যাল পয়েন্ট ঠিক করতে দেরি হওয়ায় সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনটি স্টেশনে দাঁড়ানো মালবাহী ট্রেনের ওপর উঠে ধাক্কা দিলে এ দুর্ঘটনা ঘটে। সোনারবাংলা ট্রেনে কর্মরত জিআরপি পুলিশের সহকারী উপপরিদর্শক তানবীর বলেন, হাসানপুর রেলস্টেশনে প্রবেশের আগে ট্রেনটি আঁকাবাঁকা হয়ে ঢুলতে থাকা অবস্থায় হঠাৎ বিকট শব্দ হয়। এসময় ট্রেনটি লাইনচ্যুত হলে আমরা আহত হই। এদিকে দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থল ছুটে যান কুমিল্লার পুলিশ সুপার আবদুল মান্নান। রাত সোয়া ১০টায় তিনি সাংবাদিকদের জানান, এ দুর্ঘটনায় ২০/২৫ জন যাত্রী আহত হয়েছেন। দুর্ঘটনায় সোনারবাংলা এক্সপ্রেস ট্রেনের সাতটি ও মালবাহী ট্রেনের একটিসহ দুটি ট্রেনের আটটি বগি লাইনচ্যুত হয়েছে। তবে ডাবল লেনের অন্য একটি লেনে ট্রেন চলাচল করছে। আখাউড়া থেকে উদ্ধারকারী রিলিফ ট্রেন ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজ শুরু করেছে। রাতের মধ্যে ক্ষতিগ্রস্ত বগিগুলো উদ্ধার কাজ সম্পন্ন হবে। দুর্ঘটনাস্থলের নিরাপত্তায় ঘটনাস্থলে জিআরপি পুলিশের পাশাপাশি অতিরিক্ত পুলিশ মোতায়েন রাখা হয়েছে বলে জানান তিনি।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
‘নির্বাচনি প্রিমিয়ার লিগে’ একাই খেলছেন পুতিন কুষ্টিয়ার মঙ্গলবাড়িয়ায় পিতা-পুত্রের ঝুলন্ত লাশ উদ্ধার খোকসায় একাধিক মামলা থাকা সত্ত্বেও চলছে ভেজাল গুড়ের কারখানা খোকসায় চলছে ভেজাল গুড়ের কারখানা আদালত বর্জন বিএনপির আইনজীবীদের রাজনৈতিক স্ট্যান্টবাজি: আইনমন্ত্রী বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী কুষ্টিয়ার স্বনামধন্য ইংলিশ প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাবার্ষিকী। স্বনামধন্য ইংলিশ প্রতিষ্ঠান CEL এর প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত ভূ-রাজনীতির ফাঁদে বাংলাদেশ শায়েস্তাগঞ্জ পূজা উদযাপন সাড়ে ১০ লাখ টাকা চাঁদা দাবি ওসির! ইসরাইলের অভিযান নিয়ে যা বললেন পুতিন বেরিয়ে আসছে ব্যাটারদের হতশ্রী চেহারা নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটের হার উন্নয়নের কারণে আমরা উন্নত জীবন যাপন করতে পারছি: শিক্ষামন্ত্রী মূল্যস্ফীতি নিয়ন্ত্রণসহ চার অগ্রাধিকার নীতি ঘোষণা চালকের কিস্তি আর সংসারের চাকা ঘুরাল ‘টিম পজিটিভ বাংলাদেশ’ রাজনৈতিক প্রতিপক্ষকে মৃত্যুর মুখে ঠেলে দেওয়ার পরিণতি ভালো হয় না: ফখরুল পিটার হাসের বক্তব্যের প্রতিবাদে যা বললেন সাংবাদিকনেতারা ‘কোনো চুক্তিতে দেশে ফিরছেন না নওয়াজ শরিফ’ পদার্থে নোবেল পেলেন ৩ জন ব্যবসায়ী সিন্ডিকেট দমনে কঠোর অবস্থানে সরকার: বাহাউদ্দিন নাছিম