সেন্ট্রাল হাসপাতালকে ছয় শর্ত স্বাস্থ্য অধিদপ্তরের – দৈনিক গণঅধিকার

সেন্ট্রাল হাসপাতালকে ছয় শর্ত স্বাস্থ্য অধিদপ্তরের

ডেস্ক নিউজ
আপডেটঃ ১২ আগস্ট, ২০২৩ | ৫:০৭
ছয় শর্তে রাজধানীর সেন্ট্রাল হাসপাতালের অপারেশন থিয়েটারসহ অন্যান্য সব কার্যক্রম চালু করার অনুমতি দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। বৃহস্পতিবার সংস্থাটির পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকসমূহ) ডা. মো. হাবিবুল আহসান তালুকদারের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন। ইডেন কলেজের ছাত্রী মাহবুবা রহমান আঁখির মৃত্যুর ঘটনায় গত ১৬ জুন থেকে সেন্ট্রাল হাসপাতালের ওটিসহ বেশ কিছু কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। ছয় শর্তগুলো হলো-সেন্ট্রাল হাসপাতালে কনসালটেন্সি সেবাদানকারী বিশেষজ্ঞ চিকিৎসকদের নাম, বিশেষজ্ঞ সেবার বিষয় এবং সেবা মূল্য উল্লেখ করে তালিকা করে তালিকা দৃশ্যমান রাখতে হবে। হাসপাতালে সেবা নিতে আসা সব রোগীর সিরিয়াল এবং বিশেষজ্ঞ সেবার তথ্যের জন্য হাসপাতালের নিজস্ব ব্যবস্থাপনায় অনলাইন তথ্যকেন্দ্র থাকতে হবে। আইসিইউতে প্রতিদিনই ২৪ ঘণ্টা বিশেষজ্ঞ চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিত করতে হবে। আগামী এক বছর সিজারিয়ান সেকশন, নরমাল ডেলিভারির সব তথ্য প্রতি মাসে স্বাস্থ্য অধিদপ্তরে পাঠাতে হবে। আগামী এক বছর প্রতি মাসে আইসিইউ এবং এনআইসিইউতে ভর্তি রোগীর তথ্য স্বাস্থ্য অধিদপ্তরে পাঠাতে হবে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, আগামী এক বছর সব কার্যক্রম পর্যবেক্ষণে রাখা হবে। এসব নির্দেশ পালনে ব্যত্যয় ঘটলে হাসপাতাল পরিচালনায় বিদ্যমান আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। এর আগে গত ২১ জুন সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসা নেওয়া মাহবুবা রহমান আঁখি ও তার নবজাতকের মৃত্যুর ঘটনায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় একটি তদন্ত কমিটি গঠন করে। কমিটি গত ৩ আগস্ট মৃত্যুর ঘটনায় সেন্ট্রাল হাসপাতাল, সংযুক্তা সাহাসহ আরও দুই চিকিৎসক এবং মৃতের স্বামীকে দায়ী করে প্রতিবেদন দাখিল করে। এছাড়া সেন্ট্রাল হাসপাতালের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশনা দেয় স্বাস্থ্য অধিদপ্তর। প্রসঙ্গত, সেন্ট্রাল হাসপাতালের অধ্যাপক ডা. সংযুক্তা সাহার (গাইনি) অধীনে গত ৯ জুন ভর্তি হয়েছিলেন মাহবুবা রহমান আঁখি। কিন্তু সেদিন ডা. সংযুক্তা হাসপাতালেই ছিলেন না। পরে তার দুই সহযোগী চিকিৎসক আঁখির ডেলিভারি করানোর চেষ্টা করেন। কিন্তু জটিলতা দেখা দেওয়ায় নবজাতককে এনআইসিইউতে রাখা হয়। একই সঙ্গে আঁখির অবস্থার অবনতি হলে তাকে ল্যাবএইড হাসপাতালে স্থানান্তর করা হয়। পরে ১০ জুন বিকালে আঁখির নবজাতক সন্তান মারা যায়। গত ১৮ জুন দুপুর ১টা ৪৩ মিনিটে ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান নবজাতকের মা মাহবুবা রহমান আঁখি।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
ঈদের সপ্তাহে রিজার্ভ বেড়েছে ৩১ কোটি ৮৩ লাখ ডলার ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় জামাই-শ্বশুর নিহত আবারও ওমরাহর ই-ভিসা দেওয়া শুরু করেছে সৌদি আরব পাবনায় ট্রেনে কাটা পড়ে বৃদ্ধার মৃত্যু পুলিশকে নিয়ে সংবাদ প্রকাশে গণমাধ্যমকে সতর্ক থাকার অনুরোধ পিএসএ’র গোপালগঞ্জে বিনা চিনাবাদাম-৬ এর রেকর্ড ফলন ফরিদপুরে রাসেলস ভাইপারের কামড়ে কৃষকের মৃত্যু ঝিনাইদহে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২ ঝালকাঠিতে সাংবাদিক মারধরের ঘটনায় কনস্টেবল বরখাস্ত একাদশ শ্রেণীতে ভর্তি: প্রথম ধাপে সাড়ে ১৩ লাখ আবেদন, ফল রবিবার কোটালীপাড়ায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষে ২৫ জন আহত সাঁথিয়ায় বিয়ে বাড়িতে এসে নদীতে ডুবে কলেজছাত্র নিহত থানার সামনেই মহাসড়কে অবাধে চলছে অবৈধ যান নিখোঁজের ৭ ঘণ্টা পর কুমারখালির পদ্মা নদী থেকে তরুণের মরদেহ উদ্ধার রেলওয়েতে বিশাল নিয়োগ বিজ্ঞপ্তি মুখোমুখি অবস্থানে ইসরায়েল ও হিজবুল্লাহ: বৃহত্তর সংঘর্ষের আশঙ্কা বাড়ছে লিচু খাওয়ার যত উপকারিতা রাসেলস ভাইপারের কামড় খেয়ে সাপ নিয়ে হাসপাতালে কৃষক যশোরে চাঁদা না পেয়ে ৭ লাখ টাকার জাল নষ্ট করেছে সন্ত্রাসীরা আটলান্টার পিচ নিয়ে স্কালোনি-মার্তিনেজের ক্ষুব্ধ প্রতিক্রিয়া