স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে টেকসই উন্নয়নের প্রতিটি ধাপ বাস্তবায়ন করা আবশ্যক: এহেতেশাম রেজা – দৈনিক গণঅধিকার

স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে টেকসই উন্নয়নের প্রতিটি ধাপ বাস্তবায়ন করা আবশ্যক: এহেতেশাম রেজা

ডেস্ক নিউজ
আপডেটঃ ২১ মে, ২০২৪ | ১০:২৩
কুষ্টিয়ায় বিশ্ব মেট্রোলজি দিবস ২০২৪ পালিত হয়েছে। সোমবার (২০ মে) সকাল ১০ টায় কুষ্টিয়া জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও বিএসটিআই- কুষ্টিয়া এর আয়োজনে টেকসই ভবিষ্যৎ বিনির্মাণে আজকের পরামর্শ এই প্রতিপাদ্যে উপ-পরিচালক (রসায়ন) ও অফিস প্রধান বিএসটিআই কুষ্টিয়া- প্রদীপ কুমার মালো এর সভাপতিত্বে “বিশ্ব মেট্রোলজি দিবস ২০২৪” এর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট মোঃ এহেতেশাম রেজা। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শারমিন আখতার, কুষ্টিয়া জেলা পুলিশ সুপার এইচ এম আব্দুর রকিব, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুষ্টিয়া সহকারী পরিচালক সুচন্দন মন্ডল,সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট (ব্যবসা, বানিজ্য ও বিনিয়োগ শাখা এবং গোপনীয় শাখা) আদিত্য পাল, সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট (সাধারণ শাখা) মুমতাহিনা পৃথুলা, কুষ্টিয়া জুয়েলার্স অ্যাসোসিয়েশনের সভাপতি বিজয় কর্মকার, কুষ্টিয়া চেম্বার অব কমার্স সভাপতি আবু জাফর মোল্লা। উপস্থিত বক্তারা বলেন, এ বছর বিশ্ব মেট্রোলজি দিবসকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। এর প্রধান তিনটি স্তম্ভ হলো:- পরিবেশগত, অর্থনৈতিক ও সামাজিক। জলবায়ু পরিবর্তন, জীববৈচিত্র্যের ক্ষতি, ইকোসিস্টেম পরিসেবার ক্ষতি, ভূমির অবক্ষয় এবং বায়ু ও পানি দূষণ পরিবেশের সাথে সম্পর্কিত। ক্ষুধা ও দারিদ্র নিরসন অর্থনীতির সাথে সম্পর্কিত। স্বাস্থ্য সুরক্ষা, অধিকার রক্ষা ও নিরপেক্ষতা সামাজিক বিষয়ের সাথে সম্পর্কিত। উপরের বিষয়গুলোকে টেকসই করতে হলে সঠিক পরিমাপের বিকল্প নেই। বাংলাদেশ স্ট্যান্ডার্স এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) সারা দেশে ওজন ও পরিমাপের সঠিকতা নিশ্চিতকল্পে নিরলস কাজ করে টেকসই ভবিষ্যৎ বিনির্মাণে ভূমিকা রাখছে। সঠিক পরিমাপ ব্যতীত টেকসই উন্নয়ন সম্ভব নয়। দেশে টেকসই শিল্পায়নের ক্ষেত্রে সঠিক ওজন ও পরিমাপের মানসম্মত পণ্য উৎপাদন ও সেবা প্রদান নিশ্চিতের পাশাপাশি শিল্পায়ন ও দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছে। শিল্প, ব্যবসা-বাণিজ্য ও সেবার সকল ক্ষেত্রে ব্যবহৃত যন্ত্রপাতির সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিত করার জন্য গতানুগতিক পদ্ধতিকে ডিজিটাল রূপান্তরের মাধ্যমে উন্মুক্ত তথ্য প্রাপ্তি সহজলভ্য করতে সরকার কাজ করে যাচ্ছে। ফলশ্রুতিতে বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে। বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে এবারের প্রতিপাদ্যটি প্রাসঙ্গিক হয়েছে বলে আমি মনে করি। জেলা প্রশাসক এহেতেশাম রেজা বলেন, সভ্যতার শুরু থেকে পরিমাপ ও পরিমাণ মানুষের জীবনের সাথে অতঃপ্রত ভাবে জড়িত। পরিমাপ ও পরিমাণ নিশ্চিত করা না গেলে টেকসই উন্নয়ন কখনো নিশ্চিত করা যাবে না। মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ করার লক্ষ্যে টেকসই উন্নয়নের এর প্রত্যেকটি ধাপ বাস্তবায়ন হওয়া খুবই জরুরী।সেই লক্ষ্যে বিএসটিআই প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে।বিএসটিআই যখন কোন পণ্য স্বীকৃতি দেয় তখন আমাদের দেশের প্রতিটি মানুষ সেটি শতভাগ আস্থার জায়গা থেকে গ্রহণ করে। তাই বিএসটিআই কে আস্থার জায়গাটা ধরে রাখতে হবে এবং আরো বেশি স্বানিত ও কার্যকারী হওয়ার আহ্বান জানান।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
সাতক্ষীরায় স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন খুলনায় যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা আবেদ আলীর ছেলে সিয়ামকে উপজেলা ছাত্রলীগ থেকে অব্যাহতি সঠিকভাবে রোগ নির্ণয় না হওয়ায় দেশের অর্ধেক রোগী বিদেশে চলে যান : স্বাস্থ্যমন্ত্রী মাদারীপুরে দুই শিশুর রহস্যজনক মৃত্যু; আটক মা ২ শ্রমিককে পিটিয়ে হত্যার অপরাধে মধুখালীতে ইউপি চেয়ারম্যান ও মেম্বারকে অপসারণ চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ পেলো ফরিদপুর ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে লিফটের জন্য ব্যাপক ভোগান্তি পাবিপ্রবিতে কোটা সংস্কার দাবিতে শিক্ষার্থীদের মশাল মিছিল দৌলতদিয়ায় বিপৎসীমা ছুঁই ছুঁই করছে পদ্মার পানি বালিয়াকান্দিতে স্কুলের সামনে ইজিবাইকচাপায় ছাত্রী নিহত বেনাপোলে ১৮ টি সোনার বারসহ আটক ১ চুয়াডাঙ্গা সীমান্তে বিজিবির অভিযানে ৮ টি সোনার বারসহ যুবক আটক আবারও কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের ভারতে কারাভোগ শেষে দেশে ফিরেছে ১৩ কিশোর-কিশোরী বেনাপোল সীমান্তে ৯টি সোনার বারসহ আটক ১ যশোরে ‘জিন সাপ’ আতঙ্ক, হাসপাতালে ভর্তি ১০ লক্ষ্যমাত্রার চেয়ে ২১৬ কোটি টাকা বেশি রাজস্ব আয় বেনাপোল কাস্টমসে যশোরে সিজার অপারেশন করলেন নাক কান গলার চিকিৎসক কোটা সংস্কারের দাবিতে ফের কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের