অমর্ত্য সেনকে উচ্ছেদের নোটিশের প্রতিবাদ বিশিষ্টজনদের – দৈনিক গণঅধিকার

অমর্ত্য সেনকে উচ্ছেদের নোটিশের প্রতিবাদ বিশিষ্টজনদের

ডেস্ক নিউজ
আপডেটঃ ২০ মার্চ, ২০২৩ | ১০:০৮
নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে বিশ্বভারতী কর্তৃপক্ষ উচ্ছেদের নোটিশ দেওয়ায় প্রতিবাদ জানিয়েছেন পশ্চিমবঙ্গের বিশিষ্টজনেরা। এই বরেণ্য অর্থনীতিবিদকে ক্রমাগত হেনস্তা করা হচ্ছে অভিযোগ করে তারা বলছেন, এর পেছনে রাজনৈতিক উদ্দেশ্য থাকতে পারে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, শিক্ষাবিদ, ভাষা ও চেতনা সমিতির প্রধান ইমানুল হক বলেন, অমর্ত্য সেন বাংলার বিবেক, ভারতের বিবেক, গোটা বিশ্বের বিবেক। তিনি ফ্যাসিবাদের বিপক্ষে গণতন্ত্রের পক্ষে, মানুষের স্বাধিকারের পক্ষে। আর এ কারণে অমর্ত্য সেনের মতো মানুষেরা বারবার শাসকের রোষানলে পড়েন। ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত কবি সুবোধ সরকার বলেন, এই বয়সে যেভাবে অমর্ত্য সেনকে বিপন্ন করা হয়েছে, তাতে কেবলমাত্র আমরাই নই, বিশ্বভারতীর প্রকাশ্যে ক্ষমা চাওয়া উচিত। যদিও ক্ষমা চাওয়ার পরেও সেই দাগ উঠবে না। অমর্ত্য সেনের মতো একজন পণ্ডিত, মানবিক অর্থনীতিবিদের গায়ে হয়তো কোনো দাগ পড়বে না, পড়ার কথাও নয়। কিন্তু আমাদের মনে সেই দাগ থেকে গেল। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য পবিত্র সরকার বলেন, অমর্ত্য সেন সজ্ঞানে কোনো অন্যায় করেননি। তার বাবা একটা জমি লিজ নিয়েছিলেন, সেখানে কিছু গণ্ডগোল হতেই পারে। এ ব্যাপারে পশ্চিমবঙ্গ সরকার এবং তার অধীন ভূমি ও ভূমি সংস্কার দপ্তর শেষ কথা বলবে। কিন্তু বিশ্বভারতী কর্তৃপক্ষ বা তার উপাচার্য কেন এত সক্রিয়ভাবে অমর্ত্য সেনকে উচ্ছেদের নোটিশ দিলেন? এর মধ্যে কোনো রাজনৈতিক প্রতিহিংসা আছে কিনা জানা নেই। রোববার অমর্ত্য সেনকে উচ্ছেদের নোটিশ দেয় বিশ্বভারতী কর্তৃপক্ষ। আজ সোমবার পশ্চিমবঙ্গের ভূমি ও ভূমি সংস্কার দপ্তর নথি প্রকাশ্যে এনে জানায়, বাবা আশুতোষ সেনের নামে থাকা জমি ছেলে অমর্ত্যের আবেদনের ভিত্তিতে তার নামে করে দেওয়া হয়েছে। দপ্তর থেকে অমর্ত্যের বাড়ির মৌজা, দাগ নম্বর ধরে জমির খতিয়ান প্রকাশ করেছে। প্রকাশিত ওই সরকারি নথি অনুসারে, বোলপুর ব্লকের সুরুল মৌজার ১৯০০/২৪৮৭ দাগ এবং খতিয়ান নম্বর ২৭০-এর জমিটির মিউটেশন তার নামে রয়েছে। জমির পরিমাণ ১.৩৮ একর। এদিকে, সোমবার সংবাদ সম্মেলন করে বিশ্বভারতীর ভারপ্রাপ্ত কর্মসচিব অশোক মাহাত বলেছেন, উত্তরাধিকার সূত্রে অমর্ত্য সেনের নামে জমি রেকর্ড হওয়ায় আপত্তি নেই বিশ্বভারতীর। তবে বিশ্বভারতী ১.২৫ একর জমি ইজারা দিয়েছে, ১.৩৮ একর নয়। তিনি আরও বলেন, ২৯ মার্চ জমির নথি নিয়ে সশরীরে অমর্ত্য সেন বা তাঁর প্রতিনিধি না এলে পরবর্তী পদক্ষেপ হিসাবে উচ্ছেদ বা আইনি পথে হাঁটবে বিশ্বভারতী।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
তাপদাহে আয় কমেছে নিন্ম আয়ের শ্রমজীবীদের গোদাগাড়ীতে মাদক মামলা দেওয়ায় পুলিশের বিরুদ্ধে অপপ্রচার আওয়ামী লীগের সমাবেশ শুরু, স্লোগান কম দেওয়ার আহ্বান নিউমার্কেট সায়েন্সল্যাব চাঁদাবাজদের স্বর্গরাজ্য ‘ঠেকায়ে কারও কাছে কিছু নেইনি, কাউরে উপকার করে যদি…’: এসআই ওবায়েদুর রহমান বীর বাঙালি মুক্তির শপথে অনড় উৎস চিহ্নিত, প্রতিকারে নেই কার্যকর উদ্যোগ চট্টগ্রামে নির্দেশনা মানছেন না ব্যবসায়ী-আড়তদাররা গাজায় ২,০০০ টন খাদ্য পাঠাল যুক্তরাজ্য ইউক্রেনের পতন ঠেকাবে যুক্তরাষ্ট্র ক্যানসারের টিউমার অপসারণে বিশ্ব রেকর্ড রুশ চিকিৎসকদের পুলিশ না চাইলে ফুটপাতে চাঁদাবাজি বন্ধ হবে না চীন পরিচালিত পাকিস্তানের সমুদ্র বন্দরে হামলা, নিহত ৮ দেশের জনগণ ত্রিশঙ্কু অবস্থায় রয়েছে: মির্জা আব্বাস সরকারি চাকরিতে ঢুকলেই পেনশন স্কিম বাধ্যতামূলক এবার সাকিবকে একহাত নিলেন রুমিন ফারহানা ‘দেশের মানুষ খেতে পায় না, আ.লীগ নেতারা বিদেশে সম্পদ গড়ে’ প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বের কাছে বিএনপি-জামায়াত পরাজিত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ১৮শ বছরের পুরোনো রোমান মূর্তি ঈদে যেসব ব্যাংকে নতুন নোট মিলবে ৩১ মার্চ থেকে