ভিক্ষুক পুনর্বাসন কেন সফল হয় না, যা বললেন মন্ত্রী – দৈনিক গণঅধিকার

ভিক্ষুক পুনর্বাসন কেন সফল হয় না, যা বললেন মন্ত্রী

ডেস্ক নিউজ
আপডেটঃ ২০ মার্চ, ২০২৪ | ৯:২৯
সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ভিক্ষুকদের পুনর্বাসনের জন্য প্রত্যেক জেলায় জেলায় কর্মসূচি আছে; কিন্তু সব সময় এটা সেভাবে সফল হয় না। কারণ আমরা দেখি যে ভিক্ষুকদের বিভিন্ন পুনর্বাসনমূলক নানা কাজে যুক্ত করার পরেও কেউ কেউ আছেন অনেকটা বলা যায়, অভ্যাসবশত তারা বারবার ফিরে যান ভিক্ষাবৃত্তিতে। সে কারণেই এই কর্মসূচিটা পুরোপুরি সফল হয় না। বুধবার সকালে রাজশাহী সার্কিট হাউসে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। দীপু মনি বলেন, অনেকে পুনর্বাসিত হয়ে যান, নতুন রকম একটা জীবনে চলে যান। কিন্তু একটি বেশ বড় সংখ্যাই যে তারা অভ্যাসবশতই ভিক্ষাবৃত্তিতে থেকে যেতে চান। সেজন্যই এটি সমস্যা হয়। আমাদের সেই বিষয়গুলো বিবেচনায় নিয়ে কিভাবে তাদের এই অভ্যাসটা পরিবর্তন করা যায় সেই চিন্তা করতে হবে। দীপু মনি বলেন, আমাদের সামাজিক নিরাপত্তা বেষ্টনীর বিষয়টি কিন্তু বিশাল-ব্যাপক। সে কারণে বঙ্গবন্ধুর যে রাষ্ট্র করার চিন্তা ছিল, সেটাকে বঙ্গবন্ধু কন্যা যেভাবে বাস্তবায়ন করছেন তার একটা মূল হাতিয়ার কিন্তু এই সামাজিক নিরাপত্তা বেষ্টনী। তিনি বলেন, আমাদের দারিদ্র্য যে দ্রুত হারে কমে এসেছে, তাই প্রমাণ করে যে এই সামাজিক নিরাপত্তা বেষ্টনীর এই কর্মসূচিগুলো যথেষ্টভাবে সফল হচ্ছে। তারপরও নিশ্চয়ই আমাদের আরও অনেক কিছু করার সুযোগ রয়েছে। দীপু মনি বলেন, সব দিকেই আমরা চেষ্টা করব, বিশেষ করে আমাদের পথশিশু রয়েছে, বয়স্করা রয়েছে। কারণ এখন ক্রমাগত প্রবীণদের সংখ্যা বাড়বে। আমাদের গড় আয়ু বাড়ছে, মানুষের জীবনমান উন্নত হচ্ছে, কাজেই প্রবীণদের সংখ্যা বাড়বে। কী করে আমরা প্রবীণদের প্রতি আরও বেশি যত্নশীল হতে পারব, সেই দিকে আমাদের মনযোগী হতে হবে।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
তাপদাহে আয় কমেছে নিন্ম আয়ের শ্রমজীবীদের গোদাগাড়ীতে মাদক মামলা দেওয়ায় পুলিশের বিরুদ্ধে অপপ্রচার আওয়ামী লীগের সমাবেশ শুরু, স্লোগান কম দেওয়ার আহ্বান নিউমার্কেট সায়েন্সল্যাব চাঁদাবাজদের স্বর্গরাজ্য ‘ঠেকায়ে কারও কাছে কিছু নেইনি, কাউরে উপকার করে যদি…’: এসআই ওবায়েদুর রহমান বীর বাঙালি মুক্তির শপথে অনড় উৎস চিহ্নিত, প্রতিকারে নেই কার্যকর উদ্যোগ চট্টগ্রামে নির্দেশনা মানছেন না ব্যবসায়ী-আড়তদাররা গাজায় ২,০০০ টন খাদ্য পাঠাল যুক্তরাজ্য ইউক্রেনের পতন ঠেকাবে যুক্তরাষ্ট্র ক্যানসারের টিউমার অপসারণে বিশ্ব রেকর্ড রুশ চিকিৎসকদের পুলিশ না চাইলে ফুটপাতে চাঁদাবাজি বন্ধ হবে না চীন পরিচালিত পাকিস্তানের সমুদ্র বন্দরে হামলা, নিহত ৮ দেশের জনগণ ত্রিশঙ্কু অবস্থায় রয়েছে: মির্জা আব্বাস সরকারি চাকরিতে ঢুকলেই পেনশন স্কিম বাধ্যতামূলক এবার সাকিবকে একহাত নিলেন রুমিন ফারহানা ‘দেশের মানুষ খেতে পায় না, আ.লীগ নেতারা বিদেশে সম্পদ গড়ে’ প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বের কাছে বিএনপি-জামায়াত পরাজিত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ১৮শ বছরের পুরোনো রোমান মূর্তি ঈদে যেসব ব্যাংকে নতুন নোট মিলবে ৩১ মার্চ থেকে