আজ একনেকে উঠছে চাঁদপুর মেডিকেল কলেজসহ ১৯ উন্নয়ন প্রকল্প – দৈনিক গণঅধিকার

আজ একনেকে উঠছে চাঁদপুর মেডিকেল কলেজসহ ১৯ উন্নয়ন প্রকল্প

ডেস্ক নিউজ
আপডেটঃ ৫ সেপ্টেম্বর, ২০২৩ | ৮:৪১
আজ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উঠছে চাঁদপুর মেডিকেল কলেজসহ ১৯টি উন্নয়ন প্রকল্প। এগুলোর মধ্যে ১৭টি রেগুলার প্রকল্প এবং দুটির ব্যয় বৃদ্ধি ছাড়াই মেয়াদ বৃদ্ধির প্রস্তাব রয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে ব্যয় হবে প্রায় ১২ হাজার কোটি টাকা। তবে এসবের বাইরে পরিকল্পনামন্ত্রী নিজস্ব ক্ষমতাবলে অনুমোদন দিয়েছেন এমন সাতটি প্রকল্প অবগতির উপস্থাপন করা হবে। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে এ সভায় সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। পরিকল্পনা কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে। সূত্র জানায়, চাঁদপুর শহর ও এর আশপাশের ৩০ দশমিক ১২ একর এলাকায় স্থাপন করা হচ্ছে চাঁদপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং নার্সিং কলেজ। এতে ব্যয় হবে এক হাজার ৩৭০ কোটি ৭৩ লাখ টাকা। এ জন্য প্রস্তাবিত প্রকল্পের আওতায় ভূমি অধিগ্রহণ, ১০টি আবাসিক ভবন তৈরি, ১১টি অনাবাসিক ভবন, লিফট, ১২ হাজার ৯২৭টি মেডিকেল যন্ত্রপাতি এবং তিনটি মোটরগাড়ি কেনা হবে। সেই সঙ্গে বিভিন্ন পর্যায়ে প্রশিক্ষণ দেওয়া হবে। অনুমোদন পেলে ২০২৫ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। একনেকে উঠতে যাওয়া অন্য প্রকল্পগুলো হলো নড়াইল-কালিয়া মহাসড়কের ২১তম কিলোমিটারে কালিয়া নামক স্থানে নবগঙ্গা নদীর ওপর কালিয়া সেতু নির্মাণ, বিআরটিসির জন্য সিএনজিচালিত একতলা এসি বাস সংগ্রহ এবং উত্তরা এলাকায় পয়ঃশোধনাগার নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ প্রকল্প। আরও আছে ধীরাশ্রম আইসিডি নির্মাণের জন্য জমি অধিগ্রহণসহ পূবাইল-ধীরাশ্রম রেল লিংক নির্মাণ, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধ কমপ্লেক্সে দর্শনার্থীদের জন্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ, সোনাগাজী ৫০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ প্রকল্প নির্মাণ। এছাড়া চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় (সিএমইউ) স্থাপন, বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের আধুনিকায়ন ও সম্প্রসারণ, সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোর উন্নয়ন, চট্টগ্রাম ও কক্সবাজারে ভূ-উপরিস্থ পানির মাধ্যমে সেচ উন্নয়ন, বাংলাদেশের চর এলাকায় আধুনিক কৃষি প্রযুক্তি সম্প্রসারণ, গোপালগঞ্জের টুঙ্গিপাড়া-কোটালীপাড়ায় জলাবদ্ধতা নিরসনে সমন্বিত পানিসম্পদ ব্যবস্থাপনা, বহুমুখী দুর্যোগ আশ্রয়কেন্দ্র প্রকল্প, কুষ্টিয়ার খোকসায় গড়াই নদীর ওপর সেতু নির্মাণ, গুচ্ছগ্রাম দ্বিতীয় পর্যায় প্রকল্প এবং ক্লাইমেট রেজিলিয়েন্টস লাইভলিহুড ইমপ্র“ভমেন্ট ওয়াটারশেড ম্যানেজমেন্ট ইন দ্য চিটাগাং হিলসট্যাক্স সেক্টর প্রজেক্ট। ব্যয় বৃদ্ধি ছাড়া শুধু মেয়াদ বাড়বে দুটি প্রকল্পের। এগুলো হলো বগুড়া শহর থেকে মেডিকেল কলেজ পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ প্রকল্প এবং বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্প।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
সাতক্ষীরায় স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন খুলনায় যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা আবেদ আলীর ছেলে সিয়ামকে উপজেলা ছাত্রলীগ থেকে অব্যাহতি সঠিকভাবে রোগ নির্ণয় না হওয়ায় দেশের অর্ধেক রোগী বিদেশে চলে যান : স্বাস্থ্যমন্ত্রী মাদারীপুরে দুই শিশুর রহস্যজনক মৃত্যু; আটক মা ২ শ্রমিককে পিটিয়ে হত্যার অপরাধে মধুখালীতে ইউপি চেয়ারম্যান ও মেম্বারকে অপসারণ চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ পেলো ফরিদপুর ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে লিফটের জন্য ব্যাপক ভোগান্তি পাবিপ্রবিতে কোটা সংস্কার দাবিতে শিক্ষার্থীদের মশাল মিছিল দৌলতদিয়ায় বিপৎসীমা ছুঁই ছুঁই করছে পদ্মার পানি বালিয়াকান্দিতে স্কুলের সামনে ইজিবাইকচাপায় ছাত্রী নিহত বেনাপোলে ১৮ টি সোনার বারসহ আটক ১ চুয়াডাঙ্গা সীমান্তে বিজিবির অভিযানে ৮ টি সোনার বারসহ যুবক আটক আবারও কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের ভারতে কারাভোগ শেষে দেশে ফিরেছে ১৩ কিশোর-কিশোরী বেনাপোল সীমান্তে ৯টি সোনার বারসহ আটক ১ যশোরে ‘জিন সাপ’ আতঙ্ক, হাসপাতালে ভর্তি ১০ লক্ষ্যমাত্রার চেয়ে ২১৬ কোটি টাকা বেশি রাজস্ব আয় বেনাপোল কাস্টমসে যশোরে সিজার অপারেশন করলেন নাক কান গলার চিকিৎসক কোটা সংস্কারের দাবিতে ফের কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের