আরেক মার্কিন ব্যাংক পতনের ঝুঁকিতে, আমানত দিচ্ছে ১১ ব্যাংক – দৈনিক গণঅধিকার

আরেক মার্কিন ব্যাংক পতনের ঝুঁকিতে, আমানত দিচ্ছে ১১ ব্যাংক

ডেস্ক নিউজ
আপডেটঃ ১৭ মার্চ, ২০২৩ | ১০:১৪ 77 ভিউ
অর্থ সংকটে ৪৮ ঘণ্টার ব্যবধানে সম্প্রতি দেউলিয়া হয়ে গেছে যুক্তরাষ্ট্রের বড় দুটি ব্যাংক-সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি) ও সিগনেচার ব্যাংক। এবার পতনের ঝুঁকিতে দেশটির আরও একটি ব্যাংক-ফার্স্ট রিপাবলিক ব্যাংক। তবে ফার্স্ট রিপাবলিক ব্যাংকের পতন ঠেকাতে এগিয়ে এসেছে যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় কয়েকটি ব্যাংক। অগ্রিম সতর্কতা হিসাবে সান ফ্রান্সিসকোভিত্তিক এ ব্যাংকে ৩০ বিলিয়ন বা ৩ হাজার কোটি ডলার আমানত দেওয়া হচ্ছে। জানা গেছে, ব্যাংক অব আমেরিকা, জেপি মরগ্যান ও সিটি গ্র“পসহ যুক্তরাষ্ট্রের ১১টি প্রাইভেট ব্যাংকের একটি কনসোর্টিয়াম ফার্স্ট রিপাবলিক ব্যাংকে ৩০ বিলিয়ন মার্কিন ডলার জমা করার ঘোষণা দিয়েছে। কোনো গ্যারান্টি ক্লজ বা বিমা ছাড়াই এই অর্থ জমা রাখবে ব্যাংকগুলো। এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন মার্কিন নীতিনির্ধারকরা। এক যৌথ বিবৃতিতে যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট, ইউএস ফেডারেল রিজার্ভ, ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স করপোরেশন ও কারেন্সি কম্পট্রোলার অফিসের নেতারা বলেছেন, ‘বড় ব্যাংকগুলোর এই সমর্থন আন্তরিকভাবে স্বাগত। তাদের এই উদ্যোগ মার্কিন ব্যাংকিং ব্যবস্থার স্থিতিস্থাপকতাকেই প্রদর্শন করে।’ এদিকে ফার্স্ট রিপাবলিক ব্যাংককে সহায়তাকারী ব্যাংকগুলো বলছে, এই মুহূর্তে ৩০ বিলিয়ন ডলারের আমানত দেশের ব্যাংকিং ব্যবস্থার ওপর আস্থা ফেরাবে। মূলত পরপর দুটি ব্যাংক বন্ধ হয়ে যাওয়ায় যুক্তরাষ্ট্রের আর্থিক খাতে এক ধরনের আতঙ্ক সৃষ্টি হয়েছে। যে কারণে যুক্তরাষ্ট্রের ব্যাংকিং খাত নিয়ে বিশ্বব্যাপী উদ্বেগ ছড়িয়েছে। তাই মার্কিন কর্তৃপক্ষ আতঙ্ক কমানোর চেষ্টা করছে। আগের দুটি ব্যাংকের পতনের পর বলা হয়, ফার্স্ট রিপাবলিক ব্যাংকসহ অন্যান্য ছোট ও আঞ্চলিক ব্যাংকগুলোর ওপর হোয়াইট হাউজ ও মার্কিন নিয়ন্ত্রক সংস্থাগুলো নজর রাখা শুরু করেছে। উল্লেখ্য, এর আগে সিগনেচার ব্যাংক কী কারণে পতনের মুখে পড়ে তার সঠিক কারণ জানা যায়নি। তবে যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ ও ফেডারেল রিজার্ভের যৌথ ঘোষণায় বলা হয়েছিল, মার্কিন অর্থনীতি সুরক্ষিত এবং মানুষের আস্থা ধরে রাখতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর নিউইয়র্ক টাইমস তাদের এক প্রতিবেদনে জানায়, দেশটির মধ্যম সারির ব্যাংকগুলো সংকটের মুখে পড়েছে। যে কারণে এমন অবস্থার শিকার হচ্ছে প্রতিষ্ঠানগুলো।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
‘নির্বাচনি প্রিমিয়ার লিগে’ একাই খেলছেন পুতিন কুষ্টিয়ার মঙ্গলবাড়িয়ায় পিতা-পুত্রের ঝুলন্ত লাশ উদ্ধার খোকসায় একাধিক মামলা থাকা সত্ত্বেও চলছে ভেজাল গুড়ের কারখানা খোকসায় চলছে ভেজাল গুড়ের কারখানা আদালত বর্জন বিএনপির আইনজীবীদের রাজনৈতিক স্ট্যান্টবাজি: আইনমন্ত্রী বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী কুষ্টিয়ার স্বনামধন্য ইংলিশ প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাবার্ষিকী। স্বনামধন্য ইংলিশ প্রতিষ্ঠান CEL এর প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত ভূ-রাজনীতির ফাঁদে বাংলাদেশ শায়েস্তাগঞ্জ পূজা উদযাপন সাড়ে ১০ লাখ টাকা চাঁদা দাবি ওসির! ইসরাইলের অভিযান নিয়ে যা বললেন পুতিন বেরিয়ে আসছে ব্যাটারদের হতশ্রী চেহারা নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটের হার উন্নয়নের কারণে আমরা উন্নত জীবন যাপন করতে পারছি: শিক্ষামন্ত্রী মূল্যস্ফীতি নিয়ন্ত্রণসহ চার অগ্রাধিকার নীতি ঘোষণা চালকের কিস্তি আর সংসারের চাকা ঘুরাল ‘টিম পজিটিভ বাংলাদেশ’ রাজনৈতিক প্রতিপক্ষকে মৃত্যুর মুখে ঠেলে দেওয়ার পরিণতি ভালো হয় না: ফখরুল পিটার হাসের বক্তব্যের প্রতিবাদে যা বললেন সাংবাদিকনেতারা ‘কোনো চুক্তিতে দেশে ফিরছেন না নওয়াজ শরিফ’ পদার্থে নোবেল পেলেন ৩ জন ব্যবসায়ী সিন্ডিকেট দমনে কঠোর অবস্থানে সরকার: বাহাউদ্দিন নাছিম