ইউক্রেনের পতন ঠেকাবে যুক্তরাষ্ট্র – দৈনিক গণঅধিকার

ইউক্রেনের পতন ঠেকাবে যুক্তরাষ্ট্র

ডেস্ক নিউজ
আপডেটঃ ২১ মার্চ, ২০২৪ | ৫:১০
কিয়েভের পতন ঠেকাবে যুক্তরাষ্ট্র, বললেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। মঙ্গলবার জার্মানির রামস্টাইন বিমানঘাঁটিতে সহযোগী দেশগুলোর সঙ্গে ২০তম বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে তিনি দৃঢ়কণ্ঠে বলেন, যুক্তরাষ্ট্র কিছুতেই কিয়েভের পতন হতে দেবে না। বুধবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য উঠে আসে। রুশ আগ্রাসনের মুখে ইউক্রেনের টিকে থাকা কঠিন বলেও মন্তব্য করেছেন তিনি। বৈঠকে ইউক্রেনের প্রতিরক্ষা শক্তিশালী করার জন্য জরুরি পদক্ষেপ, ইউক্রেনের সশস্ত্র বাহিনীতে গোলাবারুদের তীব্র ঘাটতি মোকাবিলা, বিমান প্রতিরক্ষাব্যবস্থা এবং ক্ষেপণাস্ত্রসহ ইউক্রেনের বিমান প্রতিরক্ষা সক্ষমতা বাড়ানোর উপায়গুলোর ওপর দৃষ্টি নিবদ্ধ করা হয়। সূচনা বক্তব্যে অস্টিন রাশিয়ার ওপর যুদ্ধের ব্যাপক ক্ষতির কথা তুলে ধরে বলেছেন, ইউক্রেনের বেসামরিক নাগরিকরা ক্রমাগত রুশ ক্ষেপণাস্ত্র এবং ইরানি ড্রোনের বাধা সহ্য করে আসছে। এতে ইউক্রেন পিছপা হবে না। তবে কিছুদিন ধরে ইউক্রেনে মার্কিন সাহায্যের পরিমাণ কমেছে। মার্কিন কংগ্রেসে ইউক্রেনকে সাহায্য করার প্রস্তাব অনুমোদিত হয়নি। এ অবস্থায় ইউক্রেনের নিজেকে রক্ষা করার ক্ষমতাও কমছে বলে মনে করেন অস্টিন। হোয়াইট হাউজ বারবার ইউক্রেনকে সমর্থন করে যাওয়ার কথা বলছে। কিন্তু এখন ইউক্রেনকে সাহায্য করার দায় ইউরোপের দেশগুলোর ওপর এসে পড়েছে। জার্মানি মঙ্গলবার ইউক্রেনের জন্য ৫০ কোটি ইউরোর প্রতিরক্ষা প্যাকেজ ঘোষণা করেছে। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান জোসেপ বরেল বলেছেন, ইইউ রাশিয়ার যে সম্পদ ফ্রিজ করে রেখেছে, তা থেকে যে আয় হয় তার ৯০ শতাংশ ব্যবহার করে ইউক্রেনের জন্য অস্ত্র কেনা যেতে পারে। এসব সম্পদ থেকে যে আয় হচ্ছে, তা ইউরোপীয় পিস ফেসিলিটি তহবিলে যাবে। সেই অর্থ ইউক্রেনের জন্য ব্যবহার করা হবে। মঙ্গলবারের বৈঠকে অন্য দেশের নেতারাও ইউক্রেনের জন্য নতুন সাহায্যের প্রতিশ্রুতি দেন। এরই মধ্যে বুধবার রাশিয়ান ফরেন ইন্টেলিজেন্স সার্ভিসের (এসভিআর) পরিচালক সের্গেই নারিশকিন বলেন, ফ্রান্স ইউক্রেনে পাঠানোর জন্য ২ হাজার সেনার একটি সামরিক দল প্রস্তুত করছে। এদিকে এ বিষয়টি স্পষ্ট না করে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, পশ্চিমা রাষ্ট্রগুলো রাশিয়ার বিজয় ঠেকাতে যা প্রয়োজন, তাই করবে। এদিকে মঙ্গলবার রাশিয়ার বেলগোরোড অঞ্চলে ইউক্রেনের গোলাবর্ষণে ১৩০টিরও বেশি আবাসিক ভবন বিধ্বস্ত হয়েছে। ৬০টি যাত্রীবাহী গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। বুধবার ওই অঞ্চলের গভর্নর ভ্যাচেস্লাভ গ্ল্যাডকভের বরাতে রাশিয়ান সংবাদ সংস্থা তাস বলেছে, ‘বেলগোরোডে, ইউক্রেনীয় সেনাদের ব্যাপক গোলাবর্ষণের ফলে ৬ জন বেসামরিক লোক আহত হয়েছে। তবে কেউ নিহত হয়নি।’ বুধবার ইউক্রেন ইস্যুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে ফোনালাপ হয়েছে বলে নিশ্চিত করেছে ক্রেমলিন। পশ্চিমা দেশগুলো রাশিয়ার নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে ব্যাপক সমালোচনা করলেও মোদি পুতিনকে অভিনন্দন জানিয়েছেন। ইউক্রেন যুদ্ধের পর রাশিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব। তবে এসব নিষেধাজ্ঞা উপেক্ষা করেই রাশিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক অব্যাহত রাখছে ভারত। এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, একই দিনে পুতিনের সঙ্গে কথা বলার কয়েক ঘণ্টা পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গেও কথা বলেছেন মোদি।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর প্রেস সচিব হচ্ছেন ইমিরেটাস এডিটর নাঈমুল ইসলাম খান মিয়ানমারে রোহিঙ্গারা কেন ‘মানবঢাল’ হিসেবে ব্যবহৃত হয় ? আবারও মূল্য বাড়লো সব ধরনের জ্বালানি তেলের র‍্যাবের অতিরিক্ত পুলিশ সুপার উত্তম কুমারের দেশত্যাগে আদালতের নিষেধাজ্ঞা ২ বিষয়ে অকৃতকার্য হলেও বিশেষ শর্তে কলেজে ভর্তি হওয়া যাবে পাকিস্তানের নির্বাচন ছিল জনগণের ম্যান্ডেটের সবচেয়ে বড় ডাকাতি: ইমরান খান টেকনাফ উপজেলা পরিষদ নির্বাচনে ‘বদি ম্যাজিকে’ জাফরের জয় ইনশাল্লাহ আমরা জয়ী হবো: মির্জা ফখরুল ডিএনএ’র স্যাম্পল দিতে কলকাতা যাচ্ছেন এমপিকন্যা ডরিন ১’লা জুন থেকে মংলা-বেনাপোল রেল রুটে ট্রেন চলবে, ভাড়া কত? সাবেক সংসদ সদস্য মনজুর কাদের বুলবুলের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সুন্দরবনের বিভিন্ন স্থান থেকে হরিণসহ ১০০ মৃত প্রাণী উদ্ধার কুয়ালালামপুর বিমানবন্দরে কয়েক হাজার বাংলাদেশি কর্মীর ভিড় টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা দুর্নীতি মামলায় ঋতুপর্ণার নাম; ইডির তলব অনেকে আমাকে ‘লিভ ইনেও’ পাঠিয়েছেন : পায়েল জিয়াউর রহমানের কবরে বিএনপির পুষ্পস্তবক অর্পণ সরকার অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে জাদুঘরে পাঠিয়েছে: রিজভী বিএনপি ক্ষমতায় এসে কেনো জিয়া হত্যাকাণ্ডের বিচার করেনি, জনগণ জানতে চায় : সাঈদ খোকন সন্ধ্যায় কন্যাকুমারীতে ৪৫ ঘণ্টার ধ্যানে বসছেন মোদি, বিরোধীরা সরব