ইউক্রেন সীমান্তে বেলারুশ সেনা – দৈনিক গণঅধিকার

ইউক্রেন সীমান্তে বেলারুশ সেনা

ডেস্ক নিউজ
আপডেটঃ ১৬ ফেব্রুয়ারি, ২০২৩ | ৭:৪৩ 59 ভিউ
ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় সীমান্তে বিশেষ সামরিক বাহিনী ‘যুদ্ধের প্রস্তুতি’ নিচ্ছে রাশিয়ার বন্ধুরাষ্ট্র বেলারুশ। দেশটির ব্রেস্ট শহরের বাইরে তাদের প্রশিক্ষণের জায়গাটি ইইউ ও ন্যাটো সদস্য পোল্যান্ড থেকে চার কিলোমিটার ও ইউক্রেন থেকে ৫০ কিলোমিটার দূরে অবস্থিত। সেখানেই প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর সেনাবাহিনীর বিশেষ বাহিনী বনযুদ্ধের অনুশীলন করছে। যুদ্ধক্ষেত্রে সৈন্যরা হাঁটু বাঁকানো পায়ে অবতরণ করার প্রশিক্ষণ নিচ্ছিল। খবর এএফপির। বেলারুশ চিফ অব জেনারেল স্টাফ ভিক্টর গুলেভিচ বলেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা বেলারুশ প্রজাতন্ত্রের রাষ্ট্রীয় সীমান্তের কাছে সামরিক উপস্থিতি বৃদ্ধি করেছে। এ অবস্থায় বেলারুশ দক্ষিণে মহড়ার জন্য বিশেষ বাহিনী প্রস্তুত করেছে। বেলারুশের স্পেশাল অপারেশন ফোর্সের ডেপুটি কমান্ডার ভাদিম লুকাশেভিচ এএফপিকে বলেছেন, আমরা যেকোনো কাজ সম্পন্ন করতে প্রস্তুত, যদি সবচেয়ে কঠিক কাজগুলোও করতে হয়। তিনি আরও বলেন, আমরা আমাদের বেলারুশকে রক্ষা করব। তিনি মনে করেন না যে, রাশিয়া ও বেলারুশ আরও গভীরভাবে একীভূত হতে পারে। তবুও মিনস্ককে প্রস্তুত থাকতে হবে বলে তিনি মনে করেন। বেলারুশ তার সোভিয়েত উত্তরাধিকার ও প্রতিষ্ঠানগুলো রেখেছে, সেখানে বিদেশি মিডিয়া বন্ধ করে দেওয়া হয়েছে। বিশেষ করে ২০২০ সালে ঐতিহাসিক সরকারবিরোধী বিক্ষোভের পরিপ্রেক্ষিতে। লুকাশেভিচ বলেন, বেলারুশীয়রা শান্তিপ্রিয় মানুষ, কিন্তু কোনো আঘাত এলে আমরা পিছিয়ে থাকব না। ইরানের বিরুদ্ধে ড্রোন সরবরাহে নিষেধাজ্ঞা নিউজিল্যান্ডের : ইউক্রেনে ড্রোন সরবরাহে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিল নিউজিল্যান্ড। দেশটির চলমান হিজাববিরোধী আন্দোলন ইস্যুতে বুধবার এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে বলে জানায় নিউজিল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়। এপি। পররাষ্ট্রমন্ত্রী নানাইয়া মাহুতা এক বিবৃতিতে বলেন, আটজন নাগরিকসহ দেশটির প্রধান সরবরাহকারী, গবেষণা ও শিল্পবিষয়ক দপ্তর, প্রতিরক্ষা মন্ত্রণালয়, বিমানবাহিনীর প্রধান কমান্ডারসহ ড্রোন প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ড্রোন সরবরাহে ইউক্রেনের সার্বভৌমত্বের জন্য হুমকিস্বরূপ বলেও উল্লেখ করেন তিনি। এগুলো বেসামরিক লোকদের হত্যায় ব্যবহৃত হচ্ছে। ইউক্রেনে অযৌক্তিকভাবে রুশ আগ্রাসনের পক্ষে যারা সহায়তা দিয়ে আসছে তাদের বিরুদ্ধেও ক্ষোভ জানান মন্ত্রী। আগেও পাঁচটি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেয় দেশটি। এদিকে ইউক্রেনীয় বাহিনী পূর্বাঞ্চলীয় শহর বাখমুতের কাছে একটি সেতু উড়িয়ে দিয়েছে বলে জানা গেছে। এতে স্পষ্ট যে, তারা ওই এলাকা থেকে পিছু হটতে যাচ্ছে। এটি যুদ্ধের প্রথম বার্ষিকীর আগে রাশিয়াকে একটি উল্লেখযোগ্য প্রতীকী বিজয় হিসাবে উৎসাহ দেবে। স্থানীয় দোনেৎস্ক অঞ্চলের সংবাদমাধ্যম অনুসারে, সোমবার ইউক্রেনীয় সেনারা সেতুটি উড়িয়ে দেয়। তবে ছয় মাস ধরে প্রচণ্ড লড়াই এবং মজুত কমে যাওয়া সত্ত্বেও ইউক্রেন এখনো অস্বীকার করে যে, তারা বাখমুত ত্যাগ করতে চায়। ২৪ ফেব্রুয়ারি আক্রমণের এক বছর পূর্তি হওয়ার আগে ক্রেমলিন বাখমুত দখলে সর্বাধিক শক্তি কেন্দ্রীভূত করছে বলে মনে হচ্ছে। ইউক্রেন এবং এর পশ্চিমা মিত্ররা গত সপ্তাহে বলেছে যে, বসন্তে নতুন পশ্চিমা সরবরাহ আসার আগে রাশিয়া ইতোমধ্যে যোগাযোগ লাইনজুড়ে একটি নতুন আক্রমণ শুরু করেছে।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
‘নির্বাচনি প্রিমিয়ার লিগে’ একাই খেলছেন পুতিন কুষ্টিয়ার মঙ্গলবাড়িয়ায় পিতা-পুত্রের ঝুলন্ত লাশ উদ্ধার খোকসায় একাধিক মামলা থাকা সত্ত্বেও চলছে ভেজাল গুড়ের কারখানা খোকসায় চলছে ভেজাল গুড়ের কারখানা আদালত বর্জন বিএনপির আইনজীবীদের রাজনৈতিক স্ট্যান্টবাজি: আইনমন্ত্রী বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী কুষ্টিয়ার স্বনামধন্য ইংলিশ প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাবার্ষিকী। স্বনামধন্য ইংলিশ প্রতিষ্ঠান CEL এর প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত ভূ-রাজনীতির ফাঁদে বাংলাদেশ শায়েস্তাগঞ্জ পূজা উদযাপন সাড়ে ১০ লাখ টাকা চাঁদা দাবি ওসির! ইসরাইলের অভিযান নিয়ে যা বললেন পুতিন বেরিয়ে আসছে ব্যাটারদের হতশ্রী চেহারা নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটের হার উন্নয়নের কারণে আমরা উন্নত জীবন যাপন করতে পারছি: শিক্ষামন্ত্রী মূল্যস্ফীতি নিয়ন্ত্রণসহ চার অগ্রাধিকার নীতি ঘোষণা চালকের কিস্তি আর সংসারের চাকা ঘুরাল ‘টিম পজিটিভ বাংলাদেশ’ রাজনৈতিক প্রতিপক্ষকে মৃত্যুর মুখে ঠেলে দেওয়ার পরিণতি ভালো হয় না: ফখরুল পিটার হাসের বক্তব্যের প্রতিবাদে যা বললেন সাংবাদিকনেতারা ‘কোনো চুক্তিতে দেশে ফিরছেন না নওয়াজ শরিফ’ পদার্থে নোবেল পেলেন ৩ জন ব্যবসায়ী সিন্ডিকেট দমনে কঠোর অবস্থানে সরকার: বাহাউদ্দিন নাছিম