ইরানকে অত্যাধুনিক সমরাস্ত্র দিচ্ছে রাশিয়া: – দৈনিক গণঅধিকার

সামরিক সহযোগিতা সম্প্রসারণের অংশ হিসেবে এ পদক্ষেপ

ইরানকে অত্যাধুনিক সমরাস্ত্র দিচ্ছে রাশিয়া:

ডেস্ক নিউজ
আপডেটঃ ২৫ ফেব্রুয়ারি, ২০২৩ | ১০:১৬
ইরানকে অত্যাধুনিক ফাইটার জেট ও মিসাইলসহ কয়েক বিলিয়ন ডলারের সমারাস্ত্র দিতে যাচ্ছে রাশিয়া। তেহরান ও মস্কোর মধ্যে সামরিক সহযোগিতা সম্প্রসারণের অংশ হিসেবে এ পদক্ষেপ নিচ্ছে মস্কো। হোয়াইট হাউসের পক্ষ থেকে শুক্রবার এমন অভিযোগ করা হয়েছে। চলমান ইউক্রেন যুদ্ধে ইরান রাশিয়াকে ড্রোন ও গোলাবারুদ সরবরাহ করছে বলে আগে থেকেই অভিযোগ করে আসছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। যদিও তেহরান ও মস্কো তা আনুষ্ঠানিকভাবে স্বীকার করেনি। সেই ধারাবাহিকতায় এবার নতুন অভিযোগ তুলল ওয়াশিংটন। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের বলেছেন, ‘আমরা বিশ্বাস করি, রাশিয়া ইরানকে ক্ষেপণাস্ত্র, ইলেকট্রনিক্স এবং বিমান প্রতিরক্ষাসহ অভূতপূর্ব প্রতিরক্ষা সহযোগিতা প্রদান করতে পারে। আমরা বিশ্বাস করি, রাশিয়া ইরানকে যুদ্ধবিমান সরবরাহ করতে পারে।’ কিরবি বলেন, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার বছরব্যাপী আগ্রাসনে দেশটিকে অস্ত্রশস্ত্র দিয়ে সহযোগিতা করছে ইরান। আবার রাশিয়ার কাছ থেকে অস্ত্র নিয়ে নিজের সামরিক শক্তি জোরদার করতে চাচ্ছে ইরান। এমন সময় তেহরান নিজের সমরাস্ত্র শিল্পকে শক্তিশালী করছে, যখন পরমাণু ইস্যুতে এক প্রকার কোণঠাসা অবস্থায় আছে দেশটি। হোয়াইট হাউসের মুখপাত্র বলেন, ‘রাশিয়ার কাছ থেকে অ্যাটাক হেলিকপ্টার, রাডার ও কম্ব্যাট ট্রেনিং এয়ারক্র্যাফ্টসহ আরও অস্ত্র কিনতে যাচ্ছে ইরান। সব মিলিয়ে তেহরান কয়েক বিলিয়ন ডলারের সামরিক সরঞ্জাম কিনছে।’ জন কিরবি আরও অভিযোগ করেন, ইরান এরই মধ্যে রাশিয়ায় কয়েকশ ড্রোন, আর্টিলারি ও ট্যাংকের গোলাবারুদ সরবরাহ করেছে। ইউক্রেন যুদ্ধে রাশিয়ার প্রতি ইরানের সমর্থন বেড়েছে বলেও উল্লেখ করেন তিনি।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
আটলান্টার পিচ নিয়ে স্কালোনি-মার্তিনেজের ক্ষুব্ধ প্রতিক্রিয়া ‘অন্তত ১৭০ রান করা উচিত ছিল’ : শান্ত গোয়ালন্দে স্কুলছাত্রীকে ধর্ষণ, অর্থের বিনিময়ে ধামাচাপা দিতে দৌড়ঝাপ দুই দিনের রাষ্ট্রীয় সফরে দিল্লি গেলেন প্রধানমন্ত্রী কুষ্টিয়ার মিরপুরে এসএসসি ৯৯ ব্যাচের মিলনমেলা অনুষ্ঠিত হলের জানালার গ্রিল বিক্রি করতে গিয়ে ধরা চবি ছাত্রলীগের সাবেক নেতা মেসির রেকর্ডে কোপার শুরুতেই আর্জেন্টিনার জয় ইতালিকে হারিয়ে নক-আউটে স্পেন মুখোমুখি অবস্থানে সরকার ও সেনাবাহিনী, বিপদে ইসরায়েল হিটস্ট্রোক চিকিৎসায় বরফ পানির সিরামিক টাব! সুইস ব্যাংকে আর বাংলাদেশিদের আগ্রহ নেই পল্টনে এক অফিস থেকে ২ যুবকের মরদেহ উদ্ধার হজের প্রথম ফিরতি ফ্লাইটে দেশে ফিরলেন ৪১৭ হাজি জ্বালনি সংক্রান্ত অভিযোগ জানাতে ৩৩৩ বৃষ্টি আইনে অস্ট্রেলিয়ার কাছে হারলো বাংলাদেশ কুষ্টিয়ায় সাংবাদিক রিজুর ওপর হামলার ঘটনায় মামলা যশোরে ভুল করে পরিত্যক্ত ককটেলে আঘাত, বিস্ফোরণে ২ শিশু আহত বন্যায় শাবিপ্রবির নতুন ৩ নির্দেশনা রাজবাড়ীতে প্রতিপক্ষের নির্যাতন ও হামলার প্রতিবাদে সংবাদ সম্মেলন সিরাজগঞ্জে ২ পক্ষের সংঘর্ষে নিহত ৩