এক দশকে বৈশ্বিক উষ্ণতা সীমা ছাড়ানোর আশঙ্কা – দৈনিক গণঅধিকার

এক দশকে বৈশ্বিক উষ্ণতা সীমা ছাড়ানোর আশঙ্কা

ডেস্ক নিউজ
আপডেটঃ ২০ মার্চ, ২০২৩ | ১০:১৭
আগামী এক দশকের মধ্যে বৈশ্বিক উষ্ণতা সীমা অতিক্রম করবে বলে আশঙ্কা করে হচ্ছে। তাই বিপজ্জনকভাবে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি রোধে দেশগুলোকে জীবাশ্ম জ্বালানি ব্যবহারের বিষয়ে সতর্ক হতে হবে। সোমবার প্রকাশিত জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত আন্তঃসরকার প্যানেলের এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, মানুষ যে হারে কয়লা, তেল ও প্রাকৃতিক গ্যাস পোড়াচ্ছে তাতে ২০৩০ সালের প্রথমার্ধেই বিশ্বব্যাপী গড় তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াস বাড়বে। খবর- মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের। ২০১৫ সালের প্যারিস জলবায়ু চুক্তির আওতায় কার্যত প্রতিটি দেশ বৈশ্বিক উষ্ণতাকে ১.৫ ডিগ্রি সেলসিয়াসে ধরে রাখার জন্য 'প্রচেষ্টা চালিয়ে যেতে' সম্মত হয়েছে। বিশ্বব্যাপী জীবাশ্ম-জ্বালানি নির্গমন রেকর্ড বলছে সেই লক্ষ্য দ্রুত নাগালের বাইরে চলে যাচ্ছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, এখনো বৈশ্বিক উষ্ণতাকে তুলনামূলকভাবে নিরাপদ মাত্রায় ধরে রাখা সম্ভব। তবে এ জন্য বিশ্বব্যাপী সহযোগিতা, বিলিয়ন ডলার ও বড় পরিবর্তন প্রয়োজন। প্রসঙ্গত, শিল্প যুগ শুরুর পর ইতোমধ্যে বৈশ্বিক উষ্ণতা গড়ে ১.১ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
দৌলতপুর থানার ওসি রফিকুল ইসলামকে প্রত্যাহার কুষ্টিয়ায় ডিবি পুলিশের অভিযানে ১০০ পিচ ট্যাপেন্টাডল ট্যাবলেটসহ আটক ১ কুমারখালিতে দেবরের গোপনাঙ্গ ছেঁড়ার চেষ্টা বারখাদায় মসজিদের বালিতে পানি দিতে গিয়ে বৈদ্যুতিক শকে যুবক নিহত সাবেক দুই কর্মকর্তার দুর্নীতির দায় এড়ানোর সুযোগ সরকারের নেই: দুদু ৪ বছর সাজা শেষে ভারতে ফিরলেন শেভরন টোকেন চৌধুরীকে ফুলের মালা পরালেন ওসি সোনারগাঁওয়ে গৃহবধু হত্যার অভিযোগে স্বামীসহ আটক ২ এমপি আনার অপহরণ মামলায় ৩ আসামির ৮ দিনের রিমান্ড মঞ্জুর ‘অপরাধীকে আমরা অপরাধী হিসেবে দেখি, অপরাধী শাস্তি পাবে’ ডুবুরি নামানো হয়েছে বাগজোলা খালে, বশিরহাট আদালতে সিয়ামকে হাজির নিম্নচাপে পরিণত হয়েছে সুস্পষ্ট লঘুচাপ, সাগরে ১ নম্বর সতর্ক সংকেত গাজাজুড়ে আবারও ভয়াবহ হামলায় অন্তত ৫০ জন নিহত কাউন্সিলরকে জুতাপেটা করা ঢাকা দক্ষিণের আলোচিত নারী কাউন্সিলর চামেলী বরখাস্ত ‘দক্ষতায় সমস্যা নেই, সমস্যা মানসিকতায়’: যুক্তরাষ্ট্রের সাথে সিরিজ হারের পর শান্ত অ্যান্ডি ফ্লাওয়ার কেন ভারতের কোচ হতে চান না ? ঝিনাইদহে প্রবাসীর স্ত্রীকে গলাকেটে হত্যা, আটক ২ জনতার ঢলে রাইসির চির বিদায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় খারকিভে ৭ জন নিহত কাজী নজরুলের ‘মৃত্যুক্ষুধা’ ও ‘কুহেলিকা’ প্রসঙ্গে