এলএনজি ও সার কিনতে ১২০০ কোটি টাকার প্রস্তাব অনুমোদন – দৈনিক গণঅধিকার

এলএনজি ও সার কিনতে ১২০০ কোটি টাকার প্রস্তাব অনুমোদন

ডেস্ক নিউজ
আপডেটঃ ২৮ সেপ্টেম্বর, ২০২৩ | ৯:৩৮
বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ বৃদ্ধির জন্য স্পট মার্কেট থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির নতুন একটি ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে সরকার। এ জন্য ব্যয় হবে প্রায় ৬৪৩ কোটি ২ লাখ ৬৩ হাজার টাকা। এ ছাড়া প্রায় ৫৩১ কোটি টাকায় ইউরিয়া সার কেনার চারটি পৃথক ক্রয় প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে বুধবার অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২২তম এবং সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩২তম বৈঠক ছিল এদিন। বৈঠকে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ১টি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১৪টি প্রস্তাব উপস্থাপন করা হয়। ক্রয় কমিটির অনুমোদিত ১৪টি প্রস্তাবে মোট ব্যয়ের পরিমাণ দাঁড়াবে প্রায় ১৬ হাজার ৮৩ কোটি টাকা। এর মধ্যে সরকার দেবে প্রায় ১৪ হাজার ২৮৪ কোটি টাকা। আর দেশীয় ব্যাংক ও বৈদেশিক অর্থায়ন থেকে আসবে ১ হাজার ৭৯৯ কোটি টাকা। বৈঠকে সৌদি আরবের সাবিক অ্যাগ্রি-নিউট্রিয়েন্টস কোম্পানি থেকে দ্বিতীয় লটে ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানির অনুমোদন দেওয়া হয়। এতে ব্যয় হবে ১৩২ কোটি ২৭ লাখ টাকা। কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি (কাফকো) থেকে পঞ্চম লটে ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কেনা হবে। এ জন্য ব্যয় ধরা হয়েছে প্রায় ১৩০ কোটি টাকা। রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতার থেকে তৃতীয় লটে ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানি করা হবে। এ জন্য ব্যয় ধরা হয়েছে প্রায় ১৩৭ কোটি টাকা। আর সংযুক্ত আরব আমিরাত থেকে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানির অনুমোদন দেওয়া হয়েছে ক্রয় কমিটির বৈঠকে। এ জন্য ব্যয় ধরা হয়েছে ১৩২ কোটি ২৭ লাখ টাকা। এ ছাড়া বৈঠকে একটি প্রস্তাব ভূতাপেক্ষ অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বরিশাল (চর কাউনিয়া) থেকে ভোলা (ইলিশা ফেরিঘাট) হয়ে লক্ষ্মীপুর পর্যন্ত বরিশাল-ভোলা-লক্ষ্মীপুর জাতীয় মহাসড়কের যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পের ভূতাপেক্ষ অনুমোদন পাওয়া প্রস্তাবটির ব্যয় ধরা হয়েছে প্রায় ৩৪ কোটি টাকা। এসব প্রস্তাব ছাড়াও দিনাজপুর জেলার বড়পুকুরিয়া, বান্দরবানের লামা উপজেলা ও ফেনীর সোনাগাজী উপজেলায় তিনটি পৃথক সৌরবিদ্যুৎকেন্দ্র স্থাপনের জন্য ট্যারিফ অনুমোদন দিয়েছে সরকার। এসব সৌরবিদ্যুৎকেন্দ্রে ব্যয় হবে ১৩ হাজার ২৩৬ কোটি টাকা।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
সাতক্ষীরায় স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন খুলনায় যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা আবেদ আলীর ছেলে সিয়ামকে উপজেলা ছাত্রলীগ থেকে অব্যাহতি সঠিকভাবে রোগ নির্ণয় না হওয়ায় দেশের অর্ধেক রোগী বিদেশে চলে যান : স্বাস্থ্যমন্ত্রী মাদারীপুরে দুই শিশুর রহস্যজনক মৃত্যু; আটক মা ২ শ্রমিককে পিটিয়ে হত্যার অপরাধে মধুখালীতে ইউপি চেয়ারম্যান ও মেম্বারকে অপসারণ চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ পেলো ফরিদপুর ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে লিফটের জন্য ব্যাপক ভোগান্তি পাবিপ্রবিতে কোটা সংস্কার দাবিতে শিক্ষার্থীদের মশাল মিছিল দৌলতদিয়ায় বিপৎসীমা ছুঁই ছুঁই করছে পদ্মার পানি বালিয়াকান্দিতে স্কুলের সামনে ইজিবাইকচাপায় ছাত্রী নিহত বেনাপোলে ১৮ টি সোনার বারসহ আটক ১ চুয়াডাঙ্গা সীমান্তে বিজিবির অভিযানে ৮ টি সোনার বারসহ যুবক আটক আবারও কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের ভারতে কারাভোগ শেষে দেশে ফিরেছে ১৩ কিশোর-কিশোরী বেনাপোল সীমান্তে ৯টি সোনার বারসহ আটক ১ যশোরে ‘জিন সাপ’ আতঙ্ক, হাসপাতালে ভর্তি ১০ লক্ষ্যমাত্রার চেয়ে ২১৬ কোটি টাকা বেশি রাজস্ব আয় বেনাপোল কাস্টমসে যশোরে সিজার অপারেশন করলেন নাক কান গলার চিকিৎসক কোটা সংস্কারের দাবিতে ফের কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের