ক্রয়কৃত কয়লার বিল পরিশোধ করছে না পিডিবি – দৈনিক গণঅধিকার

ক্রয়কৃত কয়লার বিল পরিশোধ করছে না পিডিবি

ডেস্ক নিউজ
আপডেটঃ ১৮ মে, ২০২৪ | ৩:৪৮
কয়লা বিক্রি করে ৪১৯ কোটি টাকা বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) কাছ থেকে আদায় করতে পারছে না বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি। তারা পিডিবির কাছ থেকে টাকা আদায় না করতে পেরে জ্বালানি বিভাগের নির্দেশনা চেয়েছে। গত ২৪ মার্চ জ্বালানি বিভাগে অনুষ্ঠিত এক বৈঠকে বড়পুকুরিয়া কয়লা খনি কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম সরকার জানান, পিডিবির কাছে মোট ৪১৯ কোটি টাকা বকেয়া রয়েছে। এই বকেয়ার মধ্যে ২৮৩ কোটি টাকা কয়লার মূল্য বৃদ্ধি জনিত বকেয়া। এ বিষয়ে পিডিবিকে চিঠি দিয়ে আলাপ করলেও বিষয়টি গুরুত্ব পায়নি। অন্যদিকে ১৩৬ কোটি টাকা কয়লা বিক্রির চলতি বকেয়া রয়েছে। কয়লা কোম্পানি বলছে, ২০১৩ সালের ৫ জানুয়ারি কয়লার দাম বৃদ্ধি করা হয়। তখন টন প্রতি কয়লার দাম নির্ধারণ করা হয় ১৭৬ মার্কিন ডলার। যা ১ জানুয়ারি ২০২২ থেকে কার্যকর করা হয়। এর আগে প্রতি টন কয়লার দাম ছিল ১৩০ ডলার। অর্থাৎ ভ্যাট এবং কর ছাড়াই প্রতি টন কয়লার দাম ৪৬ ডলার বৃদ্ধি পায়। কয়লা কোম্পানির দাবি ওই বছরের (২০২২) জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত সময়ে তারা পিডিবিকে ৬ লাখ ১৭ হাজার ৫৭০ টন কয়লা দিয়েছে। বর্ধিত বিল বাবদ ২৮৭ কোটি ৬৩ লাখ ৭৫ হাজার টাকা পাবে। বিলম্ব মাশুলসহ ওই বিল পরিশোধের সব শেষ সময় ছিল ২০২৩ সালের ১৯ ফেব্রুয়ারি। পিডিবি বিল পরিশোধ না করাতে ওই বছর ৩ মে জ্বালানি বিভাগ থেকে বিদ্যুৎ বিভাগকে বিল পরিশোধের জন্য অনুরোধ জানিয়ে চিঠি দেওয়া হয়। কিন্তু জ্বালানি বিভাগের অনুরোধের পরও বিল পরিশোধ করেনি পিডিবি। এরপর গত ৪ মার্চ কয়লা কোম্পানি পেট্রোবাংলাকে আবারও বিষয়টি জানায়। পেট্রোবাংলা থেকে গত গত ২১ মার্চ আবার বিষয়টি জ্বালানি বিভাগকে জানানো হয়। গত ২৪ মার্চ এ বিষয়ে পিডিবির কর্মকর্তাদের সঙ্গে জ্বালানি বিভাগের একটি বৈঠক হয়েছে। বিপিডিবি’র প্রতিনিধি ওই সভায় জানান, বকেয়া পাওনা আদায় সংক্রান্ত তথ্য যাচাই করে পিডিবি একটি ব্যবস্থা নেবে। এরপর কয়লা কোম্পানি পিডিবিকে বকেয়ার বিষয়টি ইমেলে জানান। বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানির মার্কেটিং বিভাগের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে জানান, ২০২১ সাল থেকেই এই বকেয়া শুরু হয়। চলতি মাসের এপ্রিল পর্যন্ত এই বকেয়া জমেছে। এর মধ্যে কয়লার বাড়তি দাম, বিলম্ব মাসুল এবং ভ্যাটের টাকাসহ আর বেশ কিছু খাতের টাকা যুক্ত হয়ে এই ৪১৯ কোটি টাকা পিডিবির কাছে আমাদের বকেয়া পড়েছে। আমরা বকেয়া আদায়ে মন্ত্রণালয়ের নির্দেশনা চেয়েছি। এদিকে পিডিবি সূত্র জানায়, মন্ত্রণালয়ের সিদ্ধান্ত পেলে তারা ব্যবস্থা নেবে।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
সাতক্ষীরায় স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন খুলনায় যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা আবেদ আলীর ছেলে সিয়ামকে উপজেলা ছাত্রলীগ থেকে অব্যাহতি সঠিকভাবে রোগ নির্ণয় না হওয়ায় দেশের অর্ধেক রোগী বিদেশে চলে যান : স্বাস্থ্যমন্ত্রী মাদারীপুরে দুই শিশুর রহস্যজনক মৃত্যু; আটক মা ২ শ্রমিককে পিটিয়ে হত্যার অপরাধে মধুখালীতে ইউপি চেয়ারম্যান ও মেম্বারকে অপসারণ চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ পেলো ফরিদপুর ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে লিফটের জন্য ব্যাপক ভোগান্তি পাবিপ্রবিতে কোটা সংস্কার দাবিতে শিক্ষার্থীদের মশাল মিছিল দৌলতদিয়ায় বিপৎসীমা ছুঁই ছুঁই করছে পদ্মার পানি বালিয়াকান্দিতে স্কুলের সামনে ইজিবাইকচাপায় ছাত্রী নিহত বেনাপোলে ১৮ টি সোনার বারসহ আটক ১ চুয়াডাঙ্গা সীমান্তে বিজিবির অভিযানে ৮ টি সোনার বারসহ যুবক আটক আবারও কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের ভারতে কারাভোগ শেষে দেশে ফিরেছে ১৩ কিশোর-কিশোরী বেনাপোল সীমান্তে ৯টি সোনার বারসহ আটক ১ যশোরে ‘জিন সাপ’ আতঙ্ক, হাসপাতালে ভর্তি ১০ লক্ষ্যমাত্রার চেয়ে ২১৬ কোটি টাকা বেশি রাজস্ব আয় বেনাপোল কাস্টমসে যশোরে সিজার অপারেশন করলেন নাক কান গলার চিকিৎসক কোটা সংস্কারের দাবিতে ফের কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের