খাদ্য মূল্যস্ফীতি বৃদ্ধির প্রধান নায়ক মুরগি ও ডিম: পরিকল্পনামন্ত্রী – দৈনিক গণঅধিকার

খাদ্য মূল্যস্ফীতি বৃদ্ধির প্রধান নায়ক মুরগি ও ডিম: পরিকল্পনামন্ত্রী

ডেস্ক নিউজ
আপডেটঃ ১৩ সেপ্টেম্বর, ২০২৩ | ৫:০৫
পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেছেন, আগস্ট মাসে খাদ্য মূল্যস্ফীতি বৃদ্ধির প্রধান নায়ক মুরগি এবং ডিম। এ মাসে রেকর্ড বেড়ে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ১২ দশমিক ৫৪ শতাংশ। এ প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন। তিনি আরও বলেন, এটা বেড়েছে এটাকে অ্যাড্রেস করার চেষ্টা করব। শিগগিরই মূল্যস্ফীতি কমানোর চেষ্টা করব। আগস্টে মূল্যস্ফীতির নায়ক মুরগি ও ডিম। এ দুটির দাম ব্যাপক বেড়ে যাওয়ায় প্রভাব পড়েছে মূল্যস্ফীতির হিসাবে। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে ব্রিফিংয়ে এসব কথা বলেছেন মন্ত্রী। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ বৈঠক ও ব্রিফিং অনুষ্ঠিত হয়। এমএ মান্নান বলেন, আমাদের দেশের যে মূল্যস্ফীতি সেটি রানওয়ে মূল্যস্ফীতি নয়। অর্থাৎ আমাদের মূল্যস্ফীতি লকলকিয়ে বাড়েনি, আবার কমেওনি। ধীরে ধীরে বেড়েছে, আবার ধীরে ধীরেই কমবে। এটা আমাদের অর্থনীতির সক্ষমতার প্রমাণ। একই ব্রিফ্রিংয়ে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, যখনই পণ্যের দাম বাড়ে, সরকার সাড়া দেয়। এর আগে চালের দাম বেড়ে যাওয়ায় আমদানির খরচ কমাতে শুল্ক কমিয়ে দেওয়া হয়েছে, সুদহার বাড়ানো হয়েছে। সুদ হারে ক্যাপ তুলে দেওয়া হয়েছে। তবে সুদের হার আরও একটু বাড়ানো প্রয়োজন। সেটিও হয়তো করা হবে। তিনি আরও বলেন, আমরা মূল্যস্ফীতির চক্রে পড়ে গেছি। অর্থাৎ বছরের আগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবর মাসে সাধারণত মূল্যম্ফীতি বাড়বেই। আবার নভেম্বর মাসে গিয়ে কমতির দিকে যাবে। ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন- পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) ড. মোহাম্মদ ইমদাদউল্লা মিয়ান এবং আইএমইডির সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন। আরও উপস্থিত ছিলেন পরিকল্পনা কমিশনের সদস্য আব্দুল বাকী, একেএম ফজলুল হক প্রমুখ।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
সাতক্ষীরায় স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন খুলনায় যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা আবেদ আলীর ছেলে সিয়ামকে উপজেলা ছাত্রলীগ থেকে অব্যাহতি সঠিকভাবে রোগ নির্ণয় না হওয়ায় দেশের অর্ধেক রোগী বিদেশে চলে যান : স্বাস্থ্যমন্ত্রী মাদারীপুরে দুই শিশুর রহস্যজনক মৃত্যু; আটক মা ২ শ্রমিককে পিটিয়ে হত্যার অপরাধে মধুখালীতে ইউপি চেয়ারম্যান ও মেম্বারকে অপসারণ চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ পেলো ফরিদপুর ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে লিফটের জন্য ব্যাপক ভোগান্তি পাবিপ্রবিতে কোটা সংস্কার দাবিতে শিক্ষার্থীদের মশাল মিছিল দৌলতদিয়ায় বিপৎসীমা ছুঁই ছুঁই করছে পদ্মার পানি বালিয়াকান্দিতে স্কুলের সামনে ইজিবাইকচাপায় ছাত্রী নিহত বেনাপোলে ১৮ টি সোনার বারসহ আটক ১ চুয়াডাঙ্গা সীমান্তে বিজিবির অভিযানে ৮ টি সোনার বারসহ যুবক আটক আবারও কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের ভারতে কারাভোগ শেষে দেশে ফিরেছে ১৩ কিশোর-কিশোরী বেনাপোল সীমান্তে ৯টি সোনার বারসহ আটক ১ যশোরে ‘জিন সাপ’ আতঙ্ক, হাসপাতালে ভর্তি ১০ লক্ষ্যমাত্রার চেয়ে ২১৬ কোটি টাকা বেশি রাজস্ব আয় বেনাপোল কাস্টমসে যশোরে সিজার অপারেশন করলেন নাক কান গলার চিকিৎসক কোটা সংস্কারের দাবিতে ফের কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের