চিনির সংকট, দামও বেশি – দৈনিক গণঅধিকার

চিনির সংকট, দামও বেশি

ডেস্ক নিউজ
আপডেটঃ ৩ মার্চ, ২০২৩ | ৮:৩১
রাজধানীর খুচরা বাজারে কোনোভাবেই কাটছে না চিনির সংকট। এই সুযোগে নিত্যপ্রয়োজনীয় পণ্যটি বাড়তি মূল্যে বিক্রি হচ্ছে। দাম কমাতে সরকারের পক্ষ থেকে নানা উদ্যোগ নেওয়া হলেও তা অকার্যকর। কয়েক দফা মূল্য নির্ধারণ করলেও তা মানা হচ্ছে না। সর্বশেষ আমদানিতে পাঁচ শতাংশ শুল্ক কমানো হলেও বাজারে এর প্রভাব নেই। পাশাপাশি খুচরা বাজারে ছোলা, ব্রয়লার মুরগি ও গরুর মাংসের দাম কেজিতে ১০ টাকা কমলেও এখনো তা ক্রেতার নাগালের বাইরে। বৃহস্পতিবার রাজধানীর কাওরান বাজার, নয়াবাজার ও মালিবাগ কাঁচাবাজার ঘুরে ক্রেতা ও বিক্রেতার সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে। সর্বশেষ জানুয়ারিতে সরকারের পক্ষ থেকে প্রতি কেজি খোলা চিনির দাম ১০৭ টাকা নির্ধারণ করা হয়। কিন্তু রাজধানীর খুচরা বাজারে প্রতি কেজি খোলা চিনি বিক্রি হচ্ছে ১২০ টাকা, যা নির্ধারিত দামের চেয়ে ১৩ টাকা বেশি। রাজধানীর কাওরান বাজারের মুদি বিক্রেতা মো. সোহাগ বলেন, তিন মাস ধরে মিল থেকে পাইকারি বাজারে চিনির সরবরাহ নেই। যে কারণে ডিলাররা খুচরা বাজারে চিনি সরবরাহ করছে না। চাহিদা দিলে ১৫-২০ দিন পর চিনি পাওয়া যাচ্ছে। তবে যে পরিমাণ চাহিদা দেওয়া হচ্ছে, সরবরাহ করা হচ্ছে তারও অর্ধেক। দামও বেশি। যতটুকু চিনি পাচ্ছি, তাই বিক্রি করছি। এমন অবস্থা চলতে থাকলে রোজায় চিনি নিয়ে ক্রেতার ভোগান্তি বাড়বে। এদিকে রমজান সামনে রেখে চিনির বাজারে অস্থিরতা কমাতে জানুয়ারিতে শুল্ক কমানোর সুপারিশ করে এনবিআরকে চিঠি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। এরপরই এনবিআর শুল্ক কমানোর উদ্যোগ নেয়। ২৬ জানুয়ারি এনবিআর এক প্রজ্ঞাপনে চিনি আমদানিতে শুল্ক ৩০ থেকে ২৫ শতাংশে নামিয়ে নেয়। একই সঙ্গে প্রতি টন অপরিশোধিত চিনি আমদানিতে ৩ হাজার টাকা এবং পরিশোধিত চিনিতে ৬ হাজার টাকা আমদানি শুল্ক প্রত্যাহার করে। এই সুবিধা ৩০ মে পর্যন্ত বলবৎ থাকবে। ব্যবসায়ীরা বলছেন, হ্রাসকৃত শুল্কে চিনি এলে কেজিতে ৫ থেকে সাড়ে ৫ টাকা দাম কমতে পারে। এরপরও চিনির কেজি ১০০ টাকার ওপরে থাকবে। দেশবন্ধু গ্রুপের প্রধান অপারেটিং অফিসার ইদ্রিসুর রহমান বলেন, মিল পর্যায়ে কেউ চিনি ধরে রাখেনি। কৃত্রিমভাবেও কেউ সংগ্রহ বা সংকট তৈরি করেনি। পাশাপাশি পাইপলাইনে চিনির কোনো স্টক নেই। নতুনভাবে আমদানিতে শুল্ক কমালে চিনি মিলে এলেই সরবরাহ বাড়বে। পাশাপাশি বাজারেও সরবরাহ ঠিক হবে। দামও কমতে পারে। রাজধানীর খুচরা বাজারে সপ্তাহের ব্যবধানে কেজিতে ১০ টাকা কমেছে ছোলা, ব্রয়লার মুরগি ও গরুর মাংসের দাম। এরপরও এসব পণ্য বিক্রি হচ্ছে উচ্চমূল্যে। বিক্রেতারা বলছেন, বৃহস্পতিবার প্রতি কেজি ছোলা বিক্রি হয়েছে ৯০ টাকা, যা এক সপ্তাহ আগেও ১০০ টাকা ছিল। পাশাপাশি প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ২২০ টাকা, যা সাত দিন আগে ২৩০ টাকা ছিল। প্রতি কেজি গরুর মাংস বিক্রি হয়েছে ৭৩০-৭৪০ টাকা, যা আগে ৭৫০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে। প্রতি হালি (৪ পিস) ফার্মের ডিম বিক্রি হয়েছে ৪৫ টাকা, যা আগে ৫০ টাকা ছিল।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর প্রেস সচিব হচ্ছেন ইমিরেটাস এডিটর নাঈমুল ইসলাম খান মিয়ানমারে রোহিঙ্গারা কেন ‘মানবঢাল’ হিসেবে ব্যবহৃত হয় ? আবারও মূল্য বাড়লো সব ধরনের জ্বালানি তেলের র‍্যাবের অতিরিক্ত পুলিশ সুপার উত্তম কুমারের দেশত্যাগে আদালতের নিষেধাজ্ঞা ২ বিষয়ে অকৃতকার্য হলেও বিশেষ শর্তে কলেজে ভর্তি হওয়া যাবে পাকিস্তানের নির্বাচন ছিল জনগণের ম্যান্ডেটের সবচেয়ে বড় ডাকাতি: ইমরান খান টেকনাফ উপজেলা পরিষদ নির্বাচনে ‘বদি ম্যাজিকে’ জাফরের জয় ইনশাল্লাহ আমরা জয়ী হবো: মির্জা ফখরুল ডিএনএ’র স্যাম্পল দিতে কলকাতা যাচ্ছেন এমপিকন্যা ডরিন ১’লা জুন থেকে মংলা-বেনাপোল রেল রুটে ট্রেন চলবে, ভাড়া কত? সাবেক সংসদ সদস্য মনজুর কাদের বুলবুলের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সুন্দরবনের বিভিন্ন স্থান থেকে হরিণসহ ১০০ মৃত প্রাণী উদ্ধার কুয়ালালামপুর বিমানবন্দরে কয়েক হাজার বাংলাদেশি কর্মীর ভিড় টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা দুর্নীতি মামলায় ঋতুপর্ণার নাম; ইডির তলব অনেকে আমাকে ‘লিভ ইনেও’ পাঠিয়েছেন : পায়েল জিয়াউর রহমানের কবরে বিএনপির পুষ্পস্তবক অর্পণ সরকার অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে জাদুঘরে পাঠিয়েছে: রিজভী বিএনপি ক্ষমতায় এসে কেনো জিয়া হত্যাকাণ্ডের বিচার করেনি, জনগণ জানতে চায় : সাঈদ খোকন সন্ধ্যায় কন্যাকুমারীতে ৪৫ ঘণ্টার ধ্যানে বসছেন মোদি, বিরোধীরা সরব