টিসিবির কোটি ফ্যামিলি কার্ড স্মার্টকার্ডে রূপান্তর হচ্ছে – দৈনিক গণঅধিকার

টিসিবির কোটি ফ্যামিলি কার্ড স্মার্টকার্ডে রূপান্তর হচ্ছে

ডেস্ক নিউজ
আপডেটঃ ৩ এপ্রিল, ২০২৩ | ১০:১৬
স্বল্প আয়ের মানুষের কাছে সাশ্রয়ী মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য পৌঁছে দেওয়ার লক্ষ্যে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) প্রদত্ত এক কোটি ফ্যামিলি কার্ডকে স্মার্টকার্ডে রূপান্তর করা হচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। সোমবার সকালে রাজধানীর উত্তরা পূর্ব থানার পলওয়েল মার্কেটের পেছনে রমজান উপলক্ষ্যে ফ্যামিলি কার্ডধারীদের মাঝে টিসিবির পণ্যের দ্বিতীয় ধাপের বিক্রয় কার্যক্রমের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী। এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য জানান তিনি। বাণিজ্যমন্ত্রী বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশন এবং নারায়ণগঞ্জ ও বরিশাল সিটি করপোরেশন এলাকায় টিসিবির ফ্যামিলি কার্ড স্মার্টকার্ডে রূপান্তরের পাইলটিং কাজ সম্পন্ন হয়েছে। হাতে লেখা সব কার্ড কিউআর কোড সম্বলিত স্মার্টকার্ডে রূপান্তরিত করা হবে। স্মার্ট কার্ড হয়ে গেলে সব ধরনের অসঙ্গতি দূর হবে এবং কার্ডধারীর কাছে পণ্য সরবরাহ সহজ হবে বলে তিনি উল্লেখ করেন। টিপু মুনশি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী নিত্যপণ্য বিশেষ করে খাদ্যপণ্যের দাম বেড়েছে। যার প্রভাব বাংলাদেশেও পড়েছে। তবে এ পরিস্থিতিতে স্বল্প আয়ের মানুষকে সহযোগিতার লক্ষ্যে টিসিবি ভর্তুকি মূল্যে নিত্যপণ্য সরবরাহ করছে। তিনি আরও জানান, প্রতি মাসে এক কোটি পরিবারকে একবার করে নিত্যপণ্য সরবরাহ করা হলেও রমজানে দুই ধাপে পণ্য বিতরণ করা হচ্ছে। দ্বিতীয় ধাপে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত টিসিবির পণ্য বিক্রি চলবে। উল্লেখ্য, ফ্যামিলি কার্ডধারী প্রতিটি পরিবার ১১০ টাকা দামে ২ লিটার সয়াবিন তেল, ৫৫ টাকা দামে ২ কেজি চিনি, ৬৫ টাকা দামে ২ কেজি মসুর ডাল এবং ৫০ টাকা দামে ২ কেজি ছোলা পাবেন। সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, রমজানে সব ধরনের নিত্যপণ্যের পর্যাপ্ত মজুদ রয়েছে। কোনো পণ্যের সংকট হওয়ার সম্ভাবনা নেই। তিনি আরও বলেন, সব পণ্যের মূল্য পরিস্থিতি দেখভালের দায়িত্ব কিন্তু বাণিজ্য মন্ত্রণালয়ের নয়। যেমন পোলট্রি মুরগি, মাংস, মাছ, ডিমসহ অনেক পণ্য রয়েছে, যা বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে সম্পৃক্ত নয়। এরপরও আমরা সংশ্লিষ্ট সব মন্ত্রণালয় বা সংস্থার সঙ্গে সমন্বয় করে এমনভাবে কাজ করছি, যাতে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে থাকে। অপর এক প্রশ্নের জবাবে তিনি জানান, টিসিবির সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে টিসিবির পণ্য সংরক্ষণাগার নির্মাণ করা হচ্ছে। এদিন উত্তরায় টিসিবির একটি সংরক্ষণাগারও উদ্বোধন করেন মন্ত্রী। এ সময় তিনি বলেন, সংরক্ষণাগারের মাধ্যমে এই অঞ্চলে পণ্য মজুদ করে কার্ডধারীদের কাছে সহজে পৌঁছে দেওয়া যাবে। অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১নং ওয়ার্ডের কাউন্সিলর আলহাজ মো. আফসার উদ্দিন খান প্রমুখ উপস্থিত ছিলেন।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
তাপদাহে আয় কমেছে নিন্ম আয়ের শ্রমজীবীদের গোদাগাড়ীতে মাদক মামলা দেওয়ায় পুলিশের বিরুদ্ধে অপপ্রচার আওয়ামী লীগের সমাবেশ শুরু, স্লোগান কম দেওয়ার আহ্বান নিউমার্কেট সায়েন্সল্যাব চাঁদাবাজদের স্বর্গরাজ্য ‘ঠেকায়ে কারও কাছে কিছু নেইনি, কাউরে উপকার করে যদি…’: এসআই ওবায়েদুর রহমান বীর বাঙালি মুক্তির শপথে অনড় উৎস চিহ্নিত, প্রতিকারে নেই কার্যকর উদ্যোগ চট্টগ্রামে নির্দেশনা মানছেন না ব্যবসায়ী-আড়তদাররা গাজায় ২,০০০ টন খাদ্য পাঠাল যুক্তরাজ্য ইউক্রেনের পতন ঠেকাবে যুক্তরাষ্ট্র ক্যানসারের টিউমার অপসারণে বিশ্ব রেকর্ড রুশ চিকিৎসকদের পুলিশ না চাইলে ফুটপাতে চাঁদাবাজি বন্ধ হবে না চীন পরিচালিত পাকিস্তানের সমুদ্র বন্দরে হামলা, নিহত ৮ দেশের জনগণ ত্রিশঙ্কু অবস্থায় রয়েছে: মির্জা আব্বাস সরকারি চাকরিতে ঢুকলেই পেনশন স্কিম বাধ্যতামূলক এবার সাকিবকে একহাত নিলেন রুমিন ফারহানা ‘দেশের মানুষ খেতে পায় না, আ.লীগ নেতারা বিদেশে সম্পদ গড়ে’ প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বের কাছে বিএনপি-জামায়াত পরাজিত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ১৮শ বছরের পুরোনো রোমান মূর্তি ঈদে যেসব ব্যাংকে নতুন নোট মিলবে ৩১ মার্চ থেকে