তীব্র তাপপ্রবাহে সারাদেশে বাড়ছে ডায়রিয়ার প্রকোপ – দৈনিক গণঅধিকার

তীব্র তাপপ্রবাহে সারাদেশে বাড়ছে ডায়রিয়ার প্রকোপ

কুমিল্লা জেলা প্রতিনিধি
আপডেটঃ ১৪ এপ্রিল, ২০২৩ | ২:২৯ 64 ভিউ
সারাদেশের মতো কয়েকদিন ধরে বইছে তীব্র তাপপ্রবাহ। অসহনীয় গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। ফলে জেলায় জেলায় বাড়ছে ডায়রিয়ার প্রকোপ। শিশুদের পাশাপাশি বয়স্করাও আক্রান্ত হচ্ছেন ডায়রিয়ায়। সারাদেশের মেডিকেল কলেজ হাসপাতাল ও সদর হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে রোগীর সংখ্যা বেড়ে চলছে। এছাড়াও উপজেলায় উপজেলায় প্রতিদিন বাড়ছে রোগীর সংখ্যা। জেলা স্বাস্থ্য বিভাগ সূত্র মতে, মার্চ মাসে কুমিল্লার দেবিদ্বারে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছেন ২৯১ জন ডায়রিয়া আক্রান্ত রোগী, হোমনায় ২২০ জন, বুড়িচংয়ে ১৪২ জন এবং চান্দিনায় ১৩৮ জন। অন্যান্য উপজেলাতেও উল্লেখযোগ্য সংখ্যক ডায়রিয়া রোগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিয়েছে। কুমিল্লা সদর হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে গিয়ে দেখা গেছে, শিশু রোগীর চেয়ে বয়স্ক রোগীর সংখ্যাই বেশি। এসব রোগীদের স্যালাইন দিয়ে রাখা হয়েছে। ওয়ার্ডে দায়িত্বপ্রাপ্ত নার্স শারমিন আক্তার জানান, প্রতিদিনই রোগীর সংখ্যা বাড়ছে। বর্তমানে ওয়ার্ডে যেসব রোগী আসছে তাদের বেশিরভাগই প্রাপ্ত বয়স্ক। এছাড়া কুমিল্লা নগরীর চর্থা, ঠাকুরপাড়া, টমছমব্রিজ, নবাব বাড়ি, চকবাজার, মুগলটুলী, কাপতান বাজর ও কালিয়াজুড়ি এলাকা থেকে যে সব রোগীরা আসছেন তারা চিকিৎসা নিয়ে বাসায় চলে যাচ্ছেন। তবে সম্প্রতি ডায়রিয়ার আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। ভর্তি রোগী আমেনা বেগম বলেন, অতিরিক্ত গরমে অসুস্থ হয়ে হাসপাতালের বিছানায় ভর্তি আছেন তিন দিন ধরে। শরীর এখন কিছুটা ভালো আছে। চলমান গরমে সবাইকে খাবারদাবারে সতর্ক হওয়া উচিত। এদিকে চকবাজার এলাকা থেকে আসা ডায়রিয়া আক্রান্ত তরুণী তাসফি বলেন, প্রচণ্ড গরমে শরীর খারাপ হতে শুরু করে। মাথা ঘুরে প্রথমে বমি হয়। এরপর থেকেই ডায়রিয়া শুরু। ওষুধ খেয়েও মনে হচ্ছে লাভ হয়নি। বাধ্য হয়ে হাসপাতালে এসেছি। এ বিষয়ে কুমিল্লা জেলা সিভিল সার্জন ডা. নাছিমা আকতার দৈনিক গণঅধিকার নিউজকে বলেন, ডায়রিয়া রোগীদের জন্য সরকারি হাসপাতালগুলোতে পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা রাখা হয়েছে। তীব্র গরমের কারণে এবং রোজা রেখে ভাজাপোড়া খাবার খাওয়ায় ডায়রিয়ার প্রকোপ বাড়ছে। এ ক্ষেত্রে আমাদের সবাইকে সচেতন হতে হবে। ঠান্ডা জাতীয় খাবার খেতে হবে। ভাজাপোড়া পরিহার করতে হবে। ঘরের বাইরে গেলে অবশ্যই ছাতা ব্যবহার করতে হবে এবং খাবার খাওয়ার আগে সাবান পানি দিয়ে ভালোভাবে হাত ধুতে হবে।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
‘নির্বাচনি প্রিমিয়ার লিগে’ একাই খেলছেন পুতিন কুষ্টিয়ার মঙ্গলবাড়িয়ায় পিতা-পুত্রের ঝুলন্ত লাশ উদ্ধার খোকসায় একাধিক মামলা থাকা সত্ত্বেও চলছে ভেজাল গুড়ের কারখানা খোকসায় চলছে ভেজাল গুড়ের কারখানা আদালত বর্জন বিএনপির আইনজীবীদের রাজনৈতিক স্ট্যান্টবাজি: আইনমন্ত্রী বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী কুষ্টিয়ার স্বনামধন্য ইংলিশ প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাবার্ষিকী। স্বনামধন্য ইংলিশ প্রতিষ্ঠান CEL এর প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত ভূ-রাজনীতির ফাঁদে বাংলাদেশ শায়েস্তাগঞ্জ পূজা উদযাপন সাড়ে ১০ লাখ টাকা চাঁদা দাবি ওসির! ইসরাইলের অভিযান নিয়ে যা বললেন পুতিন বেরিয়ে আসছে ব্যাটারদের হতশ্রী চেহারা নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটের হার উন্নয়নের কারণে আমরা উন্নত জীবন যাপন করতে পারছি: শিক্ষামন্ত্রী মূল্যস্ফীতি নিয়ন্ত্রণসহ চার অগ্রাধিকার নীতি ঘোষণা চালকের কিস্তি আর সংসারের চাকা ঘুরাল ‘টিম পজিটিভ বাংলাদেশ’ রাজনৈতিক প্রতিপক্ষকে মৃত্যুর মুখে ঠেলে দেওয়ার পরিণতি ভালো হয় না: ফখরুল পিটার হাসের বক্তব্যের প্রতিবাদে যা বললেন সাংবাদিকনেতারা ‘কোনো চুক্তিতে দেশে ফিরছেন না নওয়াজ শরিফ’ পদার্থে নোবেল পেলেন ৩ জন ব্যবসায়ী সিন্ডিকেট দমনে কঠোর অবস্থানে সরকার: বাহাউদ্দিন নাছিম