তুরস্ক-সিরিয়া ভূমিকম্পে ৭০ লক্ষাধিক শিশু আক্রান্ত: জাতিসংঘ – দৈনিক গণঅধিকার

তুরস্ক-সিরিয়া ভূমিকম্পে ৭০ লক্ষাধিক শিশু আক্রান্ত: জাতিসংঘ

ডেস্ক নিউজ
আপডেটঃ ১৫ ফেব্রুয়ারি, ২০২৩ | ৯:২১
গত সপ্তাহের সোমবার ভোরে তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানা ভূমিকম্পে দুই দেশে সত্তর লাখের বেশি শিশু আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। এছাড়াও এর আগেই সংস্থাটি হাজার হাজার শিশু হতাহতের ঘটনা ঘটেছে বলে জানায় জাতিসংঘ। খবর: আলজাজিরা’র। জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফ’র মুখপাত্র জেমস ইল্ডার জেনেভায় বিফ্রিংকালে সাংবাদিকদের বলেন, ‘তুরস্কে যে ১০ প্রদেশে ভূমিকম্প আঘাত হেনেছে, সেই ১০টি প্রদেশে ৪ দশমিক ৬ মিলিয়ন অর্থাৎ ৪৬ লাখের মতো এবং সিরিয়ায় এ সংখ্যা আড়াই মিলিয়ন অর্থাৎ ২৫ লাখ।’ জেমস ইল্ডার বলেন, ‘ইউনিসেফের ধারণা, এরই মধ্যে হাজার হাজার শিশু মারা গেছে। এখন থেকে মৃত্যুর সংখ্যাই যে বাড়তে থাকবে। এ নিয়ে কোনো সন্দেহ নেই যে, এই সংখ্যা আরও বাড়তে থাকবে।’ গত ৬ ফেব্রুয়ারি ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্কের গাজিয়ান্তেপে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ধসে পড়ে ছয় হাজারের বেশি ভবন। কয়েকজনকে উদ্ধার করা গেলেও অব্যাহতভাবে দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। এরই মধ্যে দুই দেশে মৃতের সংখ্যা ৪১ হাজার ছাড়িয়ে গেছে। কেবল তুরস্কেই মারা গেছেন ৩৫ হাজার ৯৭৪ জন। সিরিয়ায় মৃত্যু হয়েছে ৫ হাজার ৮০০ জনের। এ সংখ্যা আরও বাড়তে পারে। কারণ, এখনও অনেক ভবনের ধ্বংসস্তূপ থেকে মৃতদেহ উদ্ধার করা হচ্ছে।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
তাপদাহে আয় কমেছে নিন্ম আয়ের শ্রমজীবীদের গোদাগাড়ীতে মাদক মামলা দেওয়ায় পুলিশের বিরুদ্ধে অপপ্রচার আওয়ামী লীগের সমাবেশ শুরু, স্লোগান কম দেওয়ার আহ্বান নিউমার্কেট সায়েন্সল্যাব চাঁদাবাজদের স্বর্গরাজ্য ‘ঠেকায়ে কারও কাছে কিছু নেইনি, কাউরে উপকার করে যদি…’: এসআই ওবায়েদুর রহমান বীর বাঙালি মুক্তির শপথে অনড় উৎস চিহ্নিত, প্রতিকারে নেই কার্যকর উদ্যোগ চট্টগ্রামে নির্দেশনা মানছেন না ব্যবসায়ী-আড়তদাররা গাজায় ২,০০০ টন খাদ্য পাঠাল যুক্তরাজ্য ইউক্রেনের পতন ঠেকাবে যুক্তরাষ্ট্র ক্যানসারের টিউমার অপসারণে বিশ্ব রেকর্ড রুশ চিকিৎসকদের পুলিশ না চাইলে ফুটপাতে চাঁদাবাজি বন্ধ হবে না চীন পরিচালিত পাকিস্তানের সমুদ্র বন্দরে হামলা, নিহত ৮ দেশের জনগণ ত্রিশঙ্কু অবস্থায় রয়েছে: মির্জা আব্বাস সরকারি চাকরিতে ঢুকলেই পেনশন স্কিম বাধ্যতামূলক এবার সাকিবকে একহাত নিলেন রুমিন ফারহানা ‘দেশের মানুষ খেতে পায় না, আ.লীগ নেতারা বিদেশে সম্পদ গড়ে’ প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বের কাছে বিএনপি-জামায়াত পরাজিত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ১৮শ বছরের পুরোনো রোমান মূর্তি ঈদে যেসব ব্যাংকে নতুন নোট মিলবে ৩১ মার্চ থেকে