নিউইয়র্কে রাস্তায় ঘুমাচ্ছেন অভিবাসীরা – দৈনিক গণঅধিকার

নিউইয়র্কে রাস্তায় ঘুমাচ্ছেন অভিবাসীরা

ডেস্ক নিউজ
আপডেটঃ ৩ আগস্ট, ২০২৩ | ৫:১২
দীর্ঘদিন ধরে বিভিন্ন দেশ থেকে আসা অভিবাসীদের অভয়ারণ্য ছিল যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি। বছরের পর বছর ধরে নতুন আগমনকে স্বাগত জানিয়ে আসছিল এই শহর। কিন্তু ধীরে ধীরে নতুন অভিবাসীর সংখ্যা সীমিত করার চেষ্টা করছেন শহরের মেয়র এরিক অ্যাডামস। শহরটিতে চলতি সপ্তাহে রাস্তায় ঘুমাচ্ছেন কয়েক ডজন অভিবাসী। সোমবার অ্যাডামস জানিয়েছেন, নিউইয়র্ক শহরে আর কোনো জায়গা নেই। এটি এখন পরিপূর্ণ। গত মাসেও মার্কিন-মেক্সিকান সীমান্তে অভিবাসীদের হস্তান্তর করা হবে বলে জানিয়েছিলেন অ্যাডামস। বলেছিলেন, অভিবাসীরা নিউইয়র্কে আশ্রয় পাবে তার ‘কোনো গ্যারান্টি’ নেই। তাদের অন্য একটি শহর ‘দয়া করে বিবেচনা করা উচিত।’ অন্য শহরে যেতে উৎসাহিত করে অ্যাডামসের দেওয়া মন্তব্যে ক্ষোভের জন্ম হয়। তার বিরুদ্ধে শহরের আশ্রয় আইন লঙ্ঘন ও নিউইয়র্কের চেতনার সঙ্গে বিশ্বাসঘাতকতার অভিযোগ উঠে। আশ্রয়প্রার্থীদের বেশিরভাগই পশ্চিম আফ্রিকা থেকে আগত। সহিংসতা ও দারিদ্র্য থেকে বাঁচতে বিপজ্জনক যাত্রা পার করে নিউইয়র্কে এসেছিলেন অনেকে। নিউইয়র্কের রুজভেল্ট হোটেলের বাইরে অপেক্ষমাণ মেক্সিকান সীমান্ত পেরিয়ে আসা আবদুল্লাহি ডায়ালো (২৫)। তিনি জানান, যুক্তরাষ্ট্রে আসতে তিনি প্রথমে তার জন্মভূমি মৌরিতানিয়া থেকে তুরস্কে যান। আগে এরপর নিকারাগুয়া থেকে দুই সপ্তাহ ভ্রমণের পর তিনি যুক্তরাষ্ট্রে পৌঁছান। অস্থায়ী বাসস্থান খুঁজছেন সেনেগাল থেকে আসা অনেকে। কেউ কেউ জানিয়েছেন তারা ৫ দিন ধরে তারা দোকানের সামনে কার্ডবোর্ডে শুয়ে অপেক্ষা করছেন। নিউইয়র্কে আসা আরেক অভিবাসী বলেন, ‘এখানে আসার জন্য আমরা অনেক দেশ অতিক্রম করেছি। অনেক কষ্ট পেয়েছি। আমরা এখানে এসেছি কারণ আমরা এই দেশকে বিশ্বাস করি। আমরা যুক্তরাষ্ট্রকে বিশ্বাস করি।’ গত বছরের এপ্রিল থেকে ৯৩ হাজারেরও বেশি অভিবাসী নিউইয়র্কে আসেন। তদর বেশিরভাগই মধ্য ও দক্ষিণ আমেরিকা থেকে আগত।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
জাকারিয়া সৌখিনের ‘লাভ রেইন’; অভিনয়ে তৌসিফ-নীহা সুপ্রিম কোর্ট বারের চেম্বার রাত ৮টার মধ্যে বন্ধ করতে হবে সাকিব-তামিমের বন্ধুত্বে ফাটলের নেপথ্যে জামালপুর থেকে রেলযোগে ঢাকা আনতে গরুপ্রতি খরচ হচ্ছে ৫০০ টাকা ৩ ম্যাচের টানা সুপার এইটে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ অটোরিকশা চালকের চাঁদাবাজি মামলায় লক্ষীপুরে স্বেচ্ছাসেবক লীগ নেতা কারাগারে ‘সাকিব ভাইয়ের পারফরম্যান্স নিয়ে দলের কেউ চিন্তিত নয়’ : শান্ত আমরা বাংলাদেশের সার্বভৌমত্বকে সম্মান করি আলমডাঙ্গায় যাত্রীবাহী বাসের ধাক্কায় গরু ব্যবসায়ী নিহত মেহেরপুরে জমে উঠেছে শতবর্ষী বারাদী ছাগলের হাট সকালে হাইকোর্টে জামিন, বিকেলে স্থগিত জনসভায় মোদিকে খোঁচা দিয়ে রাহুল : ‘আমার ঈশ্বর জনগণ’ ফেনীতে স্ত্রীকে কুপিয়ে হত্যা করে স্বামী থানায় হাজির ত্রিশালে আন্তঃজেলা চোর চক্রের ৬ জন আটক মেহেরপুরে কাজীপুর সীমান্তে কৃষককে পিটিয়েছে বিএসএফ ঘুষ গ্রহণের অভিযোগে চসিকের দুই প্রকৌশলী ওএসডি ওয়াশিংটন অ্যাকর্ডের সিগনেটরি স্বীকৃতি আইইবির কুষ্টিয়ায় বিল থেকে চুরি হওয়া শিশুর মরদেহ উদ্ধার আমরা ভারতের বিপক্ষে শক্ত লড়াই করতে যাচ্ছি : জোন্স দেশের কারাগারে ৩৬৩ বিদেশির বেশিরভাগই ভারতের: স্বরাষ্ট্রমন্ত্রী