পদত্যাগ করলেন ইসরায়েলের জরুরি যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য বেনি গ্যান্টজ – দৈনিক গণঅধিকার

পদত্যাগ করলেন ইসরায়েলের জরুরি যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য বেনি গ্যান্টজ

ডেস্ক নিউজ
আপডেটঃ ১০ জুন, ২০২৪ | ১১:০১
ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন বেনি গ্যান্টজ। রবিবার (৯ জুন) রাতে জরুরি মন্ত্রিসভা থেকে পদত্যাগের ঘোষণা দেন মধ্যপন্থি এই রাজনীতিবিদ। গাজায় যুদ্ধ-পরবর্তী পরিকল্পনা নিয়ে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বিরোধের জের ধরে পদত্যাগ করলেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। রাজধানী তেল আবিবের এক সংবাদ সম্মেলনে পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেন বেনি গ্যান্টজ। ওই সম্মেলনে তিনি বলেন, পদত্যাগের সিদ্ধান্ত কঠিন ও বেদনাদায়ক। তিনি আরও বলেন দুর্ভাগ্যবশত নেতানিয়াহু আমাদের প্রকৃত বিজয়ের দিকে এগিয়ে যেতে বাধা দিচ্ছেন। এ সময় নেতানিয়াহুকে নির্বাচনের তারিখ ঘোষণার আহ্বান জানান তিনি বেনি গ্যান্টজকে ইসরায়েলে ক্ষমতার জন্য নেতানিয়াহুর সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী হিসেবে বিবেচনা করছেন অনেকেই। গ্যান্টজের পদত্যাগের প্রতিক্রিয়ায় সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে নেতানিয়াহু বলেন, বেনি, মাঠ ছেড়ে চলে যাওয়ার সময় এটি নয়, এখন সময় সেনা বাহিনীতে যোগ দেওয়ার। তবে বিরোধী নেতা ইয়ার ল্যাপিদ গ্যান্টজের সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টিকে গুরুত্বপূর্ণ এবং সঠিক বলে সমর্থন করেছেন তিনি। গ্যান্টজের এই পদত্যাগকে নেতানিয়াহুর জন্য বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে। কারণ তিনি এখন জোটের উগ্র ডানপন্থি মিত্রদের উপর বেশি নির্ভরশীল হয়ে যাবেন। এরই মধ্যে জোটের শরিক ডানপন্থি নেতা জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন-গভির যুদ্ধকালীন মন্ত্রীর পদ দাবি করেছেন। গাজায় যুদ্ধবিরতির জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পরিকল্পনা মেনে নিলে সকার ছেড়ে যাওয়ার ও পতনের হুমকি দিয়েছিলেন বেন-গভির। গাজায় যুদ্ধ-পরবর্তী পরিকল্পনা ঘোষণা করতে ৮ জুন পর্যন্ত নেতানিয়াহুকে সময় বেঁধে দিয়েছিলেন তিনি। গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস। ওই দিনই জরুরি যুদ্ধকালীন মন্ত্রিসভা গঠন করে যুদ্ধ ঘোষণা করে ইসরায়েল।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
জাকারিয়া সৌখিনের ‘লাভ রেইন’; অভিনয়ে তৌসিফ-নীহা সুপ্রিম কোর্ট বারের চেম্বার রাত ৮টার মধ্যে বন্ধ করতে হবে সাকিব-তামিমের বন্ধুত্বে ফাটলের নেপথ্যে জামালপুর থেকে রেলযোগে ঢাকা আনতে গরুপ্রতি খরচ হচ্ছে ৫০০ টাকা ৩ ম্যাচের টানা সুপার এইটে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ অটোরিকশা চালকের চাঁদাবাজি মামলায় লক্ষীপুরে স্বেচ্ছাসেবক লীগ নেতা কারাগারে ‘সাকিব ভাইয়ের পারফরম্যান্স নিয়ে দলের কেউ চিন্তিত নয়’ : শান্ত আমরা বাংলাদেশের সার্বভৌমত্বকে সম্মান করি আলমডাঙ্গায় যাত্রীবাহী বাসের ধাক্কায় গরু ব্যবসায়ী নিহত মেহেরপুরে জমে উঠেছে শতবর্ষী বারাদী ছাগলের হাট সকালে হাইকোর্টে জামিন, বিকেলে স্থগিত জনসভায় মোদিকে খোঁচা দিয়ে রাহুল : ‘আমার ঈশ্বর জনগণ’ ফেনীতে স্ত্রীকে কুপিয়ে হত্যা করে স্বামী থানায় হাজির ত্রিশালে আন্তঃজেলা চোর চক্রের ৬ জন আটক মেহেরপুরে কাজীপুর সীমান্তে কৃষককে পিটিয়েছে বিএসএফ ঘুষ গ্রহণের অভিযোগে চসিকের দুই প্রকৌশলী ওএসডি ওয়াশিংটন অ্যাকর্ডের সিগনেটরি স্বীকৃতি আইইবির কুষ্টিয়ায় বিল থেকে চুরি হওয়া শিশুর মরদেহ উদ্ধার আমরা ভারতের বিপক্ষে শক্ত লড়াই করতে যাচ্ছি : জোন্স দেশের কারাগারে ৩৬৩ বিদেশির বেশিরভাগই ভারতের: স্বরাষ্ট্রমন্ত্রী