পুরোনো শত্রুতা ভুলে এক হলো কাতার ও আমিরাত – দৈনিক গণঅধিকার

পুরোনো শত্রুতা ভুলে এক হলো কাতার ও আমিরাত

ডেস্ক নিউজ
আপডেটঃ ১৯ জুন, ২০২৩ | ১০:৪৮ 74 ভিউ
পুরোনো শত্রুতা ভুলে কূটনৈতিক সম্পর্ক স্থাপন এবং দূতাবাস চালু করতে যাচ্ছে কাতার ও সংযুক্ত আরব আমিরাত। ২০১৭ সালে সৌদি আরবের নেতৃত্বে আরব উপসাগরীয় অঞ্চলের চারটি দেশ কাতারকে বয়কট করে। তবে এবার কূটনৈতিক সম্পর্ক পুনরুদ্ধারে একমত হয়েছে কাতার ও সংযুক্ত আরব আমিরাত। আজ সোমবার বিষয়টি নিশ্চিত করেছে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর রয়টার্স’র। উল্লেখ্য, রাজনৈতিক বিরোধের জেরে ২০১৭ সালের জুনে কাতার সন্ত্রাসী গোষ্ঠীদের মদদ দিচ্ছে অভিযোগে সৌদি আরব এবং তার চার ঘনিষ্ঠ আরব মিত্র– সংযুক্ত আরব আমিরাত, মিসর এবং বাহরাইন কাতারের ওপর সর্বাত্মক অর্থনৈতিক এবং কূটনৈতিক অবরোধের ঘোষণা দেয়। এতে ছোট উপসাগরীয় দেশটিতে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তারা আরও অভিযোগ করে- ইরানের সঙ্গে কাতারের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। তবে দোহা এ অভিযোগ বরাবরই অস্বীকার করেছে। এর সাড়ে তিন বছর পর ২০২১ সালের জানুয়ারিতে বয়কট প্রত্যাহারের ঘোষণা দেয় সৌদি আরবের নেতৃত্বাধীন এই জোট। কাতার দূতাবাস খুলছে আবুধাবিতে। দুবাইয়ে কনস্যুলেটও চালু করবে দেশটি। অন্যদিকে সংযুক্ত আরব আমিরাত দোহায় তাদের দূতাবাস খুলবে।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
‘নির্বাচনি প্রিমিয়ার লিগে’ একাই খেলছেন পুতিন কুষ্টিয়ার মঙ্গলবাড়িয়ায় পিতা-পুত্রের ঝুলন্ত লাশ উদ্ধার খোকসায় একাধিক মামলা থাকা সত্ত্বেও চলছে ভেজাল গুড়ের কারখানা খোকসায় চলছে ভেজাল গুড়ের কারখানা আদালত বর্জন বিএনপির আইনজীবীদের রাজনৈতিক স্ট্যান্টবাজি: আইনমন্ত্রী বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী কুষ্টিয়ার স্বনামধন্য ইংলিশ প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাবার্ষিকী। স্বনামধন্য ইংলিশ প্রতিষ্ঠান CEL এর প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত ভূ-রাজনীতির ফাঁদে বাংলাদেশ শায়েস্তাগঞ্জ পূজা উদযাপন সাড়ে ১০ লাখ টাকা চাঁদা দাবি ওসির! ইসরাইলের অভিযান নিয়ে যা বললেন পুতিন বেরিয়ে আসছে ব্যাটারদের হতশ্রী চেহারা নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটের হার উন্নয়নের কারণে আমরা উন্নত জীবন যাপন করতে পারছি: শিক্ষামন্ত্রী মূল্যস্ফীতি নিয়ন্ত্রণসহ চার অগ্রাধিকার নীতি ঘোষণা চালকের কিস্তি আর সংসারের চাকা ঘুরাল ‘টিম পজিটিভ বাংলাদেশ’ রাজনৈতিক প্রতিপক্ষকে মৃত্যুর মুখে ঠেলে দেওয়ার পরিণতি ভালো হয় না: ফখরুল পিটার হাসের বক্তব্যের প্রতিবাদে যা বললেন সাংবাদিকনেতারা ‘কোনো চুক্তিতে দেশে ফিরছেন না নওয়াজ শরিফ’ পদার্থে নোবেল পেলেন ৩ জন ব্যবসায়ী সিন্ডিকেট দমনে কঠোর অবস্থানে সরকার: বাহাউদ্দিন নাছিম