মার্কিন যুক্তরাষ্ট্র গণতন্ত্রকে সমর্থন করে : পিটার হাস – দৈনিক গণঅধিকার

মার্কিন যুক্তরাষ্ট্র গণতন্ত্রকে সমর্থন করে : পিটার হাস

ডেস্ক নিউজ
আপডেটঃ ৩ আগস্ট, ২০২৩ | ৮:৩৭
বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন মার্কিন যুক্তরাষ্ট্র কোনো বিশেষ দলকে সমর্থন করে না। তাদের মূল লক্ষ্য হলো গণতন্ত্র। গণতন্ত্রকে শক্তিশালী করতে তারা কাজ করেন। তার মিশন হচ্ছে বাংলাদেশে আগামী নির্বাচনে যেন সব পক্ষ অংশ নিতে পারে এবং সুষ্টু ভোট গ্রহণ হয় সেদিকে খেয়াল রাখা। সারা বিশ্ব গণতন্ত্রকে শক্তিশালী করার জন্যই যুক্তরাষ্ট্র কাজ করে যাচ্ছে। তিনি বলেন, বাংলাদেশের কোনো রাজনৈতিক দলের পক্ষে যুক্তরাষ্ট্রের অবস্থান নেই বলে মন্তব্য করেছেন । কোনো বিশেষ দলকে নয়, গণতন্ত্রকে সমর্থন করে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (৩ আগস্ট) দুপুরে সাড়ে ১২টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের সামনে এমন মন্তব্য করেন তিনি। এদিন বেলা সোয়া ১১টায় আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ের অষ্টম তলায় দলটির কয়েকজন নেতার সঙ্গে বৈঠকে বসেন পিটার হাস। শেষ হয় বেলা সাড়ে ১২টায়। এরপর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মার্কিন রাষ্ট্রদূত। এক প্রশ্নের জবাবে পিটার হাস বলেন, কোনো রাজনৈতিক দলের পক্ষে যুক্তরাষ্ট্রের অবস্থান নেই। পিটার হাস বলেন, আওয়ামী লীগের সঙ্গে বৈঠক একটি ধারাবাহিক বৈঠকের অংশ, যা আমি বিভিন্ন রাজনৈতিক দলগুলোর সঙ্গে করেছি। আপনারা জানেন, অন্যান্য রাজনৈতিক দল, গণমাধ্যম ও সুশীল সমাজের সঙ্গে আমি নিয়মিত কথা বলি। আমি পুলিশ, নিরাপত্তা বাহিনীর সঙ্গে যোগাযোগ করেছি। এগুলো আমাদের নিয়মের মধ্যে পড়ে। ‘এসব বৈঠক বা সাক্ষাৎগুলোর প্রত্যেকটিতে আমি একই বার্তা দিয়েছি। সেটি হলো- যুক্তরাষ্ট্র কোনো সহিংসতা ছাড়া সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনে সমর্থন করে। আমরা বিশ্বাস করি যে, নির্বাচন যাতে অবাধ সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয় তা নিশ্চিত করতে সবার ভূমিকা রয়েছে। সরকারের একটি ভূমিকা আছে। মিডিয়ারও একটি ভূমিকা রয়েছে। এছাড়া প্রত্যেক রাজনৈতিক দল, সুশীল সমাজ, মিডিয়া, নিরাপত্তা পরিষেবা এবং অবশ্যই ভোটারদের ভূমিকা পালন করতে হবে। সুষ্ঠু নির্বাচনের জন্য তাদের ভূমিকা পালনের অনুমতি দিতে হবে।’-বলেন মার্কিন রাষ্ট্রদূত। ওবায়দুল কাদেরের সঙ্গে আওয়ামী লীগের প্রতিনিধি দলে আরও ছিলেন দলটির সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান, আন্তর্জাতিক সম্পাদক ড. শাম্মী আহম্মেদ, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ এবং কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য অধ্যাপক মোহাম্মদ আলী আরাফাত। দ্বাদশ সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে বিভিন্ন রাজনৈতিক দলের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। এজন্য বিভিন্ন রাজনৈতিক দলগুলোর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করছেন মার্কিন রাষ্ট্রদূত। এরই অংশ হিসেবে আজ আওয়ামী লীগের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করছেন পিটার হাস।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
ঈদের সপ্তাহে রিজার্ভ বেড়েছে ৩১ কোটি ৮৩ লাখ ডলার ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় জামাই-শ্বশুর নিহত আবারও ওমরাহর ই-ভিসা দেওয়া শুরু করেছে সৌদি আরব পাবনায় ট্রেনে কাটা পড়ে বৃদ্ধার মৃত্যু পুলিশকে নিয়ে সংবাদ প্রকাশে গণমাধ্যমকে সতর্ক থাকার অনুরোধ পিএসএ’র গোপালগঞ্জে বিনা চিনাবাদাম-৬ এর রেকর্ড ফলন ফরিদপুরে রাসেলস ভাইপারের কামড়ে কৃষকের মৃত্যু ঝিনাইদহে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২ ঝালকাঠিতে সাংবাদিক মারধরের ঘটনায় কনস্টেবল বরখাস্ত একাদশ শ্রেণীতে ভর্তি: প্রথম ধাপে সাড়ে ১৩ লাখ আবেদন, ফল রবিবার কোটালীপাড়ায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষে ২৫ জন আহত সাঁথিয়ায় বিয়ে বাড়িতে এসে নদীতে ডুবে কলেজছাত্র নিহত থানার সামনেই মহাসড়কে অবাধে চলছে অবৈধ যান নিখোঁজের ৭ ঘণ্টা পর কুমারখালির পদ্মা নদী থেকে তরুণের মরদেহ উদ্ধার রেলওয়েতে বিশাল নিয়োগ বিজ্ঞপ্তি মুখোমুখি অবস্থানে ইসরায়েল ও হিজবুল্লাহ: বৃহত্তর সংঘর্ষের আশঙ্কা বাড়ছে লিচু খাওয়ার যত উপকারিতা রাসেলস ভাইপারের কামড় খেয়ে সাপ নিয়ে হাসপাতালে কৃষক যশোরে চাঁদা না পেয়ে ৭ লাখ টাকার জাল নষ্ট করেছে সন্ত্রাসীরা আটলান্টার পিচ নিয়ে স্কালোনি-মার্তিনেজের ক্ষুব্ধ প্রতিক্রিয়া