রাশেদ-নূরকে ফেরতে আগ্রহ কম যুক্তরাষ্ট্র-কানাডার – দৈনিক গণঅধিকার

রাশেদ-নূরকে ফেরতে আগ্রহ কম যুক্তরাষ্ট্র-কানাডার

ডেস্ক নিউজ
আপডেটঃ ৪ আগস্ট, ২০২৩ | ৬:৩৬ 39 ভিউ
বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি রাশেদ চৌধুরী ও নূর চৌধুরীকে যথাক্রমে যুক্তরাষ্ট্র ও কানাডায় পালিয়ে আছেন। তাদের ফেরাতে অনেক আগে থেকেই চেষ্টা করে আসছে সরকার। কিন্তু দেশ দুটির পক্ষ থেকে উল্লেখ করার মতো কোনো সাড়া পাওয়া যায়নি। দুই খুনিকে বাংলাদেশের কাছে ফেরত দিতে তাদের আগ্রহ কম বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বিষয়টি রাজনৈতিক প্রক্রিয়ায় সুরাহার ক্ষেত্রে তারা আগ্রহ দেখাচ্ছে না বলেও জানিয়েছে সরকারের পররাষ্ট্র বিভাগ। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে বৃহস্পতিবার (৩ আগস্ট) মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন এসব কথা জানান। বঙ্গবন্ধুর খুনিদের ফেরানোর অগ্রগতি কতদূর- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বাংলাদেশের তৎপরতা এবং কানাডা ও যুক্তরাষ্ট্রের অবস্থান সম্পর্কে জানান তিনি। খুনি রাশেদ চৌধুরী ও নূর চৌধুরীকে ফেরানোর সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রয়েছে জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, তারা (পররাষ্ট্র মন্ত্রণালয়) সরাসরি এবং সংশ্লিষ্ট দেশগুলিতে বাংলাদেশের দূতাবাস ও হাইকমিশনের মাধ্যমে নিয়মিতভাবে খুনিদের ফেরানোর দাবি জানানো হচ্ছে। সকল দ্বিপাক্ষিক আলোচনায় বাংলাদেশের ন্যায্য দাবির বিষয়টি স্মরণ করিয়ে দেওয়া হয়। বলা হয়, অপরাধী সাজা ভোগ থেকে রেহাই পেলে তা শুধু ন্যায়বিচার পাওয়ার ক্ষেত্র বাধাগ্রস্ত করে না বরং এটা ন্যায়বিচার পাওয়ার ক্ষেত্রে মানবাধিকারকে চরমভাবে লঙ্ঘন করে। কিন্তু পরিতাপের বিষয় হচ্ছে, আত্মস্বীকৃত এসব খুনি আইনকে ঢাল হিসেবে ব্যবহার করে অপরাধের শাস্তি এড়িয়ে চলছে। তাদের ফিরিয়ে দেওয়ার বিষয়টি রাজনৈতিক প্রক্রিয়ায় সুরাহা করার বিষয়ে দেশ দুটির পক্ষ থেকে কোনো আগ্রহ দেখা যায়নি। যুক্তরাষ্ট্র ও কানাডার পররাষ্ট্র দপ্তর বরাবরই বলছে, এটি তাদের বিচার বিভাগ বা এর সঙ্গে সংশ্লিষ্ট আইনগত প্রক্রিয়ার বিষয়, বলেন সেহেলী সাবরীন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ মুখপাত্র বলেন, বাংলাদেশের সর্বস্তরের মানুষের প্রাণের এ দাবি আদায় না হওয়া পর্যন্ত এ ব্যাপারে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখবে তাদের মন্ত্রণালয়।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
আওয়ামী লীগের সমাবেশ শুরু, স্লোগান কম দেওয়ার আহ্বান নিউমার্কেট সায়েন্সল্যাব চাঁদাবাজদের স্বর্গরাজ্য ‘ঠেকায়ে কারও কাছে কিছু নেইনি, কাউরে উপকার করে যদি…’: এসআই ওবায়েদুর রহমান বীর বাঙালি মুক্তির শপথে অনড় উৎস চিহ্নিত, প্রতিকারে নেই কার্যকর উদ্যোগ চট্টগ্রামে নির্দেশনা মানছেন না ব্যবসায়ী-আড়তদাররা গাজায় ২,০০০ টন খাদ্য পাঠাল যুক্তরাজ্য ইউক্রেনের পতন ঠেকাবে যুক্তরাষ্ট্র ক্যানসারের টিউমার অপসারণে বিশ্ব রেকর্ড রুশ চিকিৎসকদের পুলিশ না চাইলে ফুটপাতে চাঁদাবাজি বন্ধ হবে না চীন পরিচালিত পাকিস্তানের সমুদ্র বন্দরে হামলা, নিহত ৮ দেশের জনগণ ত্রিশঙ্কু অবস্থায় রয়েছে: মির্জা আব্বাস সরকারি চাকরিতে ঢুকলেই পেনশন স্কিম বাধ্যতামূলক এবার সাকিবকে একহাত নিলেন রুমিন ফারহানা ‘দেশের মানুষ খেতে পায় না, আ.লীগ নেতারা বিদেশে সম্পদ গড়ে’ প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বের কাছে বিএনপি-জামায়াত পরাজিত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ১৮শ বছরের পুরোনো রোমান মূর্তি ঈদে যেসব ব্যাংকে নতুন নোট মিলবে ৩১ মার্চ থেকে প্রথম দিনেই এক্সপ্রেসওয়ের এফডিসি এক্সিট র‌্যাম্পে তীব্র যানজট জুনের শেষ সপ্তাহে হতে পারে এইচএসসি পরীক্ষা