লন্ডভন্ড ডেরনায় ভেসে বেড়াচ্ছে মৃত্যুর গন্ধ – দৈনিক গণঅধিকার

লন্ডভন্ড ডেরনায় ভেসে বেড়াচ্ছে মৃত্যুর গন্ধ

ডেস্ক নিউজ
আপডেটঃ ১৭ সেপ্টেম্বর, ২০২৩ | ১১:০৪
স্মরণকালের ভয়াবহতম ঘূর্ণিঝড় ও বন্যায় লিবিয়ায় মৃতের সংখ্যা ১১ হাজার ৩০০ ছাড়িয়েছে। নিখোঁজ রয়েছেন আরও ১০ হাজার ১০০ জন। রোববার জাতিসংঘের মানবিক উদ্যোগ সমন্বয় কার্যালয়ের বরাতে এ তথ্য জানা গেছে। ডেরনা শহরের বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়েছে উৎকট গন্ধ। সেখানে এখনও মরদেহ ভেসে বেড়াচ্ছে বলে জানিয়েছেন উদ্ধারকারীরা। খবর বিবিসির বন্যার কবল থেকে যারা বেঁচে গেছেন, চিরদিনের জন্য তাদের জীবন বদলে গেছে। ফারিস গাসার নামে এক ব্যক্তি তাঁর পরিবারের পাঁচ সদস্যকে হারিয়েছেন। ক্ষুব্ধ কণ্ঠে তিনি বলেন, আমাদের বাড়ির ভেতরে থাকতে বলা হয়েছিল। কেন? ঝড় আসছে, তা আমাদের জানানো উচিত ছিল। বাঁধটি যে পুরোনো এবং ভেঙে পড়তে পারে, তা জানানো উচিত ছিল। বন্যায় যেসব ভবন ধসে গেছে, সেগুলোর বেশ কয়েকটি শত বছরের পুরোনো। আমরা আসলে রাজনীতির শিকার। পশ্চিমে একটি সরকার, পূর্বে আরেকটি সরকার। এটি বড় একটি সমস্যা। ২০১১ সালের বিপ্লবের পর সবচেয়ে বড় অনিশ্চয়তায় পড়েছে উত্তর আফ্রিকার দেশ লিবিয়া। এক যুগ আগে মুয়াম্মার গাদ্দাফিকে ক্ষমতাচ্যুত করার পর পূর্ব ও পশ্চিম দুই অংশে বিভক্ত হয়ে পড়ে লিবিয়া। তবে প্রাণঘাতী বন্যার পর সেই বিভাজন অনেকটাই কমে এসেছে।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
সাতক্ষীরায় স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন খুলনায় যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা আবেদ আলীর ছেলে সিয়ামকে উপজেলা ছাত্রলীগ থেকে অব্যাহতি সঠিকভাবে রোগ নির্ণয় না হওয়ায় দেশের অর্ধেক রোগী বিদেশে চলে যান : স্বাস্থ্যমন্ত্রী মাদারীপুরে দুই শিশুর রহস্যজনক মৃত্যু; আটক মা ২ শ্রমিককে পিটিয়ে হত্যার অপরাধে মধুখালীতে ইউপি চেয়ারম্যান ও মেম্বারকে অপসারণ চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ পেলো ফরিদপুর ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে লিফটের জন্য ব্যাপক ভোগান্তি পাবিপ্রবিতে কোটা সংস্কার দাবিতে শিক্ষার্থীদের মশাল মিছিল দৌলতদিয়ায় বিপৎসীমা ছুঁই ছুঁই করছে পদ্মার পানি বালিয়াকান্দিতে স্কুলের সামনে ইজিবাইকচাপায় ছাত্রী নিহত বেনাপোলে ১৮ টি সোনার বারসহ আটক ১ চুয়াডাঙ্গা সীমান্তে বিজিবির অভিযানে ৮ টি সোনার বারসহ যুবক আটক আবারও কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের ভারতে কারাভোগ শেষে দেশে ফিরেছে ১৩ কিশোর-কিশোরী বেনাপোল সীমান্তে ৯টি সোনার বারসহ আটক ১ যশোরে ‘জিন সাপ’ আতঙ্ক, হাসপাতালে ভর্তি ১০ লক্ষ্যমাত্রার চেয়ে ২১৬ কোটি টাকা বেশি রাজস্ব আয় বেনাপোল কাস্টমসে যশোরে সিজার অপারেশন করলেন নাক কান গলার চিকিৎসক কোটা সংস্কারের দাবিতে ফের কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের