লন্ডভন্ড ডেরনায় ভেসে বেড়াচ্ছে মৃত্যুর গন্ধ – দৈনিক গণঅধিকার

লন্ডভন্ড ডেরনায় ভেসে বেড়াচ্ছে মৃত্যুর গন্ধ

ডেস্ক নিউজ
আপডেটঃ ১৭ সেপ্টেম্বর, ২০২৩ | ১১:০৪
স্মরণকালের ভয়াবহতম ঘূর্ণিঝড় ও বন্যায় লিবিয়ায় মৃতের সংখ্যা ১১ হাজার ৩০০ ছাড়িয়েছে। নিখোঁজ রয়েছেন আরও ১০ হাজার ১০০ জন। রোববার জাতিসংঘের মানবিক উদ্যোগ সমন্বয় কার্যালয়ের বরাতে এ তথ্য জানা গেছে। ডেরনা শহরের বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়েছে উৎকট গন্ধ। সেখানে এখনও মরদেহ ভেসে বেড়াচ্ছে বলে জানিয়েছেন উদ্ধারকারীরা। খবর বিবিসির বন্যার কবল থেকে যারা বেঁচে গেছেন, চিরদিনের জন্য তাদের জীবন বদলে গেছে। ফারিস গাসার নামে এক ব্যক্তি তাঁর পরিবারের পাঁচ সদস্যকে হারিয়েছেন। ক্ষুব্ধ কণ্ঠে তিনি বলেন, আমাদের বাড়ির ভেতরে থাকতে বলা হয়েছিল। কেন? ঝড় আসছে, তা আমাদের জানানো উচিত ছিল। বাঁধটি যে পুরোনো এবং ভেঙে পড়তে পারে, তা জানানো উচিত ছিল। বন্যায় যেসব ভবন ধসে গেছে, সেগুলোর বেশ কয়েকটি শত বছরের পুরোনো। আমরা আসলে রাজনীতির শিকার। পশ্চিমে একটি সরকার, পূর্বে আরেকটি সরকার। এটি বড় একটি সমস্যা। ২০১১ সালের বিপ্লবের পর সবচেয়ে বড় অনিশ্চয়তায় পড়েছে উত্তর আফ্রিকার দেশ লিবিয়া। এক যুগ আগে মুয়াম্মার গাদ্দাফিকে ক্ষমতাচ্যুত করার পর পূর্ব ও পশ্চিম দুই অংশে বিভক্ত হয়ে পড়ে লিবিয়া। তবে প্রাণঘাতী বন্যার পর সেই বিভাজন অনেকটাই কমে এসেছে।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
ঈদের সপ্তাহে রিজার্ভ বেড়েছে ৩১ কোটি ৮৩ লাখ ডলার ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় জামাই-শ্বশুর নিহত আবারও ওমরাহর ই-ভিসা দেওয়া শুরু করেছে সৌদি আরব পাবনায় ট্রেনে কাটা পড়ে বৃদ্ধার মৃত্যু পুলিশকে নিয়ে সংবাদ প্রকাশে গণমাধ্যমকে সতর্ক থাকার অনুরোধ পিএসএ’র গোপালগঞ্জে বিনা চিনাবাদাম-৬ এর রেকর্ড ফলন ফরিদপুরে রাসেলস ভাইপারের কামড়ে কৃষকের মৃত্যু ঝিনাইদহে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২ ঝালকাঠিতে সাংবাদিক মারধরের ঘটনায় কনস্টেবল বরখাস্ত একাদশ শ্রেণীতে ভর্তি: প্রথম ধাপে সাড়ে ১৩ লাখ আবেদন, ফল রবিবার কোটালীপাড়ায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষে ২৫ জন আহত সাঁথিয়ায় বিয়ে বাড়িতে এসে নদীতে ডুবে কলেজছাত্র নিহত থানার সামনেই মহাসড়কে অবাধে চলছে অবৈধ যান নিখোঁজের ৭ ঘণ্টা পর কুমারখালির পদ্মা নদী থেকে তরুণের মরদেহ উদ্ধার রেলওয়েতে বিশাল নিয়োগ বিজ্ঞপ্তি মুখোমুখি অবস্থানে ইসরায়েল ও হিজবুল্লাহ: বৃহত্তর সংঘর্ষের আশঙ্কা বাড়ছে লিচু খাওয়ার যত উপকারিতা রাসেলস ভাইপারের কামড় খেয়ে সাপ নিয়ে হাসপাতালে কৃষক যশোরে চাঁদা না পেয়ে ৭ লাখ টাকার জাল নষ্ট করেছে সন্ত্রাসীরা আটলান্টার পিচ নিয়ে স্কালোনি-মার্তিনেজের ক্ষুব্ধ প্রতিক্রিয়া