লিবিয়ায় ভয়াবহ ঘূর্ণিঝড়ে প্রাণ গেল ৬ বাংলাদেশির – দৈনিক গণঅধিকার

লিবিয়ায় ভয়াবহ ঘূর্ণিঝড়ে প্রাণ গেল ৬ বাংলাদেশির

ডেস্ক নিউজ
আপডেটঃ ১৩ সেপ্টেম্বর, ২০২৩ | ১০:২৬
লিবিয়ায় ঘূর্ণিঝড় ড্যানিয়েলের প্রভাবে প্রবল ঝড়ো হাওয়া-বর্ষণ-বন্যা-জলোচ্ছ্বাসে উপকূলীয় শহর দেরনা ও এর আশপাশের এলাকায় নিহতের সংখ্যা বেড়ে ৬ হাজারে দাঁড়িয়েছে। এদের মধ্যে ছয়জন বাংলাদেশি রয়েছেন। নিহত বাংলাদেশিদের মধ্যে চারজনের পরিচয় শনাক্ত করা হয়েছে। তারা হলেন- রাজবাড়ীর শাহিন, সুজন এবং নারায়ণগঞ্জের মামুন ও শিহাব। বুধবার রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরিন এ তথ্য নিশ্চিত করেছেন। সোমবার ভূমধ্যসাগরে উদ্ভূত ঘূর্ণিঝড় ড্যানিয়েল লিবিয়ার পূর্ব উপকূলে আঘাত হানে। প্রবল ঝড়ো হাওয়া-বর্ষণ ও জলোচ্ছ্বাসে শত শত বাড়িঘর উড়ে যাওয়ার পাশাপাশি দেরনা শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া নদী ওয়াদি দেরনার দুটি বাঁধ ভেঙে পানি ঢুকে পড়ায় গোটা শহর ভেসে গেছে। লিবিয়ার আবহাওয়া দপ্তর জানিয়েছে, ঝড়ের সময় সাগর থেকে অন্তত ৮ ফুট উঁচু জলোচ্ছ্বাস সেখানে আঘাত হেনেছিল। সোমবার ঝড়ের পর লিবিয়ার অন্যান্য অঞ্চলের সঙ্গে দেরনার সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। রেডক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটির লিবিয়া শাখার প্রধান তামের রমজান জানিয়েছেন, তাদের কাছে থাকা তথ্য অনুযায়ী, ঝড়ের পর থেকে এখনো দেরনা ও এর আশপাশের এলাকায় নিখোঁজ রয়েছেন অন্তত ১০ হাজার জন। লিবিয়ার রেড ক্রিসেন্ট সোসাইটির মুখপাত্র তৌফিক বলেছেন, ২০৮৪ জনের নিশ্চিত মৃত্যুর খবর তাদের কাছে রয়েছে। ৯০০০ মানুষ নিখোঁজ এবং ২০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন বলে তিনি উল্লেখ করেছেন। পূর্ব লিবিয়া সরকারের স্বাস্থ্যমন্ত্রী অথম্যান আব্দুল জাজেল বলেছেন, ওই অঞ্চলের পরিস্থিতি ভয়াবহ। দেরনার বিভিন্ন স্থানে এখনো মৃতদেহ ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে। হাসপাতালে লাশ রাখার মতো জায়গা নেই। এখনো এমন জায়গা রয়েছে, যেখানে উদ্ধারকারী দল পৌঁছতে পারেনি। তিনি বলেন, আমরা যতটা আশঙ্কা করেছিলাম, পরিস্থিতি তারচেয়েও ভয়াবহ। এ অবস্থায় আমাদের আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
সাতক্ষীরায় স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন খুলনায় যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা আবেদ আলীর ছেলে সিয়ামকে উপজেলা ছাত্রলীগ থেকে অব্যাহতি সঠিকভাবে রোগ নির্ণয় না হওয়ায় দেশের অর্ধেক রোগী বিদেশে চলে যান : স্বাস্থ্যমন্ত্রী মাদারীপুরে দুই শিশুর রহস্যজনক মৃত্যু; আটক মা ২ শ্রমিককে পিটিয়ে হত্যার অপরাধে মধুখালীতে ইউপি চেয়ারম্যান ও মেম্বারকে অপসারণ চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ পেলো ফরিদপুর ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে লিফটের জন্য ব্যাপক ভোগান্তি পাবিপ্রবিতে কোটা সংস্কার দাবিতে শিক্ষার্থীদের মশাল মিছিল দৌলতদিয়ায় বিপৎসীমা ছুঁই ছুঁই করছে পদ্মার পানি বালিয়াকান্দিতে স্কুলের সামনে ইজিবাইকচাপায় ছাত্রী নিহত বেনাপোলে ১৮ টি সোনার বারসহ আটক ১ চুয়াডাঙ্গা সীমান্তে বিজিবির অভিযানে ৮ টি সোনার বারসহ যুবক আটক আবারও কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের ভারতে কারাভোগ শেষে দেশে ফিরেছে ১৩ কিশোর-কিশোরী বেনাপোল সীমান্তে ৯টি সোনার বারসহ আটক ১ যশোরে ‘জিন সাপ’ আতঙ্ক, হাসপাতালে ভর্তি ১০ লক্ষ্যমাত্রার চেয়ে ২১৬ কোটি টাকা বেশি রাজস্ব আয় বেনাপোল কাস্টমসে যশোরে সিজার অপারেশন করলেন নাক কান গলার চিকিৎসক কোটা সংস্কারের দাবিতে ফের কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের