সড়কেই সময়ের শ্রাদ্ধ: যানজট নিরসনে দরকার সমন্বিত উদ্যোগ – দৈনিক গণঅধিকার

সড়কেই সময়ের শ্রাদ্ধ: যানজট নিরসনে দরকার সমন্বিত উদ্যোগ

ডেস্ক নিউজ
আপডেটঃ ৩০ সেপ্টেম্বর, ২০২৩ | ১০:০৩
নানা সমস্যায় জর্জরিত রাজধানীবাসীর অন্যতম প্রধান সমস্যা যানজট। নগরজীবন যেন থমকে যায় এ যানজটে। দিন যত যাচ্ছে, যানজট যেন ততই বাড়ছে। বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) জরিপে উঠে এসেছে, রাজধানীতে প্রতি ২ ঘণ্টার যাত্রাপথে ৪৬ মিনিটই নষ্ট হয় যানজটে। এভাবে বছরে গড়ে নষ্ট হয় ২৭৬ ঘণ্টা। যানজটে নষ্ট হয় কর্মঘণ্টা ও শ্রমের মান। আমরা নিজেরাও দেখতে পাচ্ছি, নগরীতে ছোট পরিসরের যানবাহনের লাগামহীন বৃদ্ধি এ সংকটকে নিয়ন্ত্রণের বাইরে নিয়ে যাচ্ছে। আবার গণপরিবহণের অপার্যপ্ততাও যাতায়াতে বিপাকে ফেলছে নিম্ন ও মধ্যবিত্ত নগরবাসীকে। বস্তুত যানজটের কারণে প্রতিনিয়ত নানা সমস্যার মুখোমুখি হচ্ছে নগরবাসী। শিক্ষার্থীরা সময়মতো স্কুল-কলেজে যেতে পারছে না। পরীক্ষার সময় যানজটের কারণে হলে ঢুকতে দেরি হচ্ছে। আবার অফিস-আদালতসহ নানা কাজে কর্মজীবীরা সময়মতো পৌঁছাতে পারছেন না। মানসিক স্বাস্থ্যের ওপরও বিরূপ প্রভাব ফেলছে যানজট। স্বল্প দূরত্বের পথ পাড়ি দিতে গিয়ে অকারণে দীর্ঘ সময় রাস্তায় বসে ধৈর্যের ব্যাঘাত ঘটছে। এমনকি অনেকের মধ্যে অবসন্নতাও দেখা দিচ্ছে। অ্যাম্বুলেন্স সময়মতো হাসপাতালে পৌঁছতে না পারায় গুরুতর অসুস্থ রোগীর চিকিৎসা পেতে দেরি হচ্ছে। কখনো পথেই রোগীর মৃত্যু হচ্ছে। আবার যানজটের কারণে কর্মঘণ্টার যে অপচয় হচ্ছে, তার হিসাব টানতে গেলে আর্থিক ক্ষতির পরিমাণও কম হবে না। এছাড়া যানবাহনের অনিয়ন্ত্রিত চলাচল প্রতিনিয়ত দুর্ঘটনারও জন্ম দিচ্ছে। এমন অবস্থায় কেউ কেউ ঋণ করে হলেও নিজের ও পরিবারের যাতায়াতের সুবিধার্থে গাড়ি কিনছেন। এ প্রবণতাও সড়কে যানজট বৃদ্ধির অন্যতম কারণ। অন্যদিকে গণপরিবহণ, বিশেষ করে পাবলিক বাসগুলো নির্ধারিত স্থানে না থেমে যত্রতত্র থামার কারণে একদিকে যানজটের সৃষ্টি হচ্ছে, অন্যদিকে সড়কের মাঝেই হঠাৎ গাড়ি থামানোয় অনেক সময় দুর্ঘটনাও ঘটছে। এসব পাবলিক পরিবহণের আবার অধিকাংশই ফিসনেটহীন, কালো ধোঁয়া নির্গত করে পরিবেশকে দূষিত করছে। রাজধানীর এ যানজট একদিনে সৃষ্টি হয়নি। অপরিকল্পিত নগরায়ণ, ফুটপাত দখল, ট্রাফিক সিগন্যাল মেনে না চলা, ব্যক্তিগত গাড়ির সংখ্যা বৃদ্ধি, অপ্রশস্ত সড়ক, ফিটনেসবিহীন গাড়ির অবাধ চলাচল ঢাকাকে যানজটের নগরীতে পরিণত করেছে। সড়কে শৃঙ্খলা ফেরাতে ছোট পরিসরের বাহন রাস্তায় নামাতে তাই নিরুৎসাহিত করতে হবে। পাশাপাশি মেয়াদোত্তীর্ণ ও মানহীন মিনিবাসের পরিবর্তে বড় পরিসরের যাত্রীবাহী বাস নামাতে হবে। ঢাকার দুই সিটি করপোরেশনের অধীনে নগর পরিবহণ চালু হলেও চাহিদার তুলনায় তা নগণ্য। নগরীর যাতায়াত ব্যবস্থায় শৃঙ্খলা আনতে এ কার্যক্রম বেগবান করা দরকার। একইসঙ্গে ফুটপাত দখল করে যেসব হকার পসরা বসিয়েছে, সেগুলো সরিয়ে ফেলতে হবে, তাদের পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে। নগরবাসীকেও সড়কে চলাচলে সচেতন হতে হবে। নির্দিষ্ট স্থান থেকে গণপরিবহণে ওঠানামার এবং রাস্তা পারাপারে জেব্রাক্রসিং ও ফুটওভার ব্রিজ ব্যবহারের অভ্যাস গড়ে তুলতে হবে। এক্ষেত্রে আইন অমান্যে জরিমানাসহ আইনের যথাযথ প্রয়োগে প্রশাসনকে তৎপর হতে হবে। নগরীর যানজট নিরসনে সরকার সময়োপযোগী ও সঠিক পদক্ষেপ নেবে, এটাই প্রত্যাশা।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
সাতক্ষীরায় স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন খুলনায় যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা আবেদ আলীর ছেলে সিয়ামকে উপজেলা ছাত্রলীগ থেকে অব্যাহতি সঠিকভাবে রোগ নির্ণয় না হওয়ায় দেশের অর্ধেক রোগী বিদেশে চলে যান : স্বাস্থ্যমন্ত্রী মাদারীপুরে দুই শিশুর রহস্যজনক মৃত্যু; আটক মা ২ শ্রমিককে পিটিয়ে হত্যার অপরাধে মধুখালীতে ইউপি চেয়ারম্যান ও মেম্বারকে অপসারণ চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ পেলো ফরিদপুর ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল কলেজ হাসপাতালে লিফটের জন্য ব্যাপক ভোগান্তি পাবিপ্রবিতে কোটা সংস্কার দাবিতে শিক্ষার্থীদের মশাল মিছিল দৌলতদিয়ায় বিপৎসীমা ছুঁই ছুঁই করছে পদ্মার পানি বালিয়াকান্দিতে স্কুলের সামনে ইজিবাইকচাপায় ছাত্রী নিহত বেনাপোলে ১৮ টি সোনার বারসহ আটক ১ চুয়াডাঙ্গা সীমান্তে বিজিবির অভিযানে ৮ টি সোনার বারসহ যুবক আটক আবারও কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের ভারতে কারাভোগ শেষে দেশে ফিরেছে ১৩ কিশোর-কিশোরী বেনাপোল সীমান্তে ৯টি সোনার বারসহ আটক ১ যশোরে ‘জিন সাপ’ আতঙ্ক, হাসপাতালে ভর্তি ১০ লক্ষ্যমাত্রার চেয়ে ২১৬ কোটি টাকা বেশি রাজস্ব আয় বেনাপোল কাস্টমসে যশোরে সিজার অপারেশন করলেন নাক কান গলার চিকিৎসক কোটা সংস্কারের দাবিতে ফের কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের