১৭ লাখ টন জ্বালানি, দেড় কোটি লিটার ভোজ্যতেল কিনছে সরকার – দৈনিক গণঅধিকার

১৭ লাখ টন জ্বালানি, দেড় কোটি লিটার ভোজ্যতেল কিনছে সরকার

ডেস্ক নিউজ
আপডেটঃ ২৮ জুলাই, ২০২৩ | ৭:৩৯ 56 ভিউ
ডিসেম্বরের মধ্যে প্রায় ১৭ লাখ মেট্রিক টন জ্বালানি তেল আমদানি করবে সরকারি সংস্থা বিপিসি। ভর্তুকি মূল্যে বিতরণের জন্য টিসিবি দেশের ভেতর থেকে এক কোটি ৫৫ লাখ লিটার ভোজ্যতেল ও ৮ হাজার টন মসুর ডাল কিনবে। বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এগুলোসহ ১৪টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এতে মোট ব্যয় হবে ১৬ হাজার ৫৯৬ কোটি টাকা। এ ছাড়া অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে গভীর ও অগভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানের জন্য বাংলাদেশ অফসর মডেল প্রোডাকশন শেয়ারিং কন্ট্রাক্ট (পিএসসি)-২০২৩ খসড়া অনুমোদন দিয়েছে। পৃথক দুটি বৈঠকের সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৈঠক শেষে সাংবাদিকদের কাছে এসব তথ্য তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান। বই মুদ্রাণ ও বাঁধাই: সরকারি ক্রয় সংক্রান্ত্র মন্ত্রিসভা কমিটির বৈঠকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ২০২৪ শিক্ষাবর্ষের বই মুদ্রন, বাঁধাই ও সরবরাহের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এতে ব্যয় হবে প্রায় ২২৯ কোটি টাকা। ইবতেদায়ি, মাধ্যমিক, দাখিল ও কারিগরির (৬ষ্ঠ শ্রেণির) জন্য ৬ কোটি ৪৫ লাখ ৪৮ হাজার ৩০৮টি বই বিনামূল্যে বিতরণ করা হবে। টিসিবির কেনাকাটা: মেঘনা এডিবওয়েল থেকে ৮০ লাখ লিটার ভোজ্যতেল এবং রাইস ব্র্যান্ড ভোজ্যতেল কেনা হবে ৭৫ লাখ লিটার। এ ছাড়া নাবিল নাবা ফুড লিমিটেড থেকে ৮ হাজার টন মসুর ডাল কেনা হবে। এছাড়াও এলএনজি সংক্রান্ত কার্যক্রমে সহায়তার জন্য লিগ্যাল কনসালটেন্ট হিসেবে মি. ওয়েষ্টকে অতিরিক্ত ১৩ কোটি টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। জ্বালানি তেল আমদানি: চাহিদা মেটাতে চলতি জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) বিভিন্ন দেশের ৬টি রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান থেকে জিটুজি ভিত্তিতে ১৬ লাখ ৮০ হাজার টন পরিশোধিত জ্বালানি তেল আমদানি করবে। প্রিমিয়াম ও রেফারেন্স মূল্যসহ ব্যয় হবে ১২ হাজার ৮৫০ কোটি টাকা। সড়ক প্রস্তুতকরণ: ময়মনসিংহ কেওয়াটখালী সেতু নির্মাণ প্রকল্পের পূর্ত কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এটি করবে যৌথভাবে চীনের সিএসসিইসি এবং বাংলাদেশের স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স। বগুড়া (জাহাঙ্গীরাবাদ) নাটোর মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। পাশাপাশি এই প্রকল্প এবং সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন প্রকল্পের পূর্ত কাজের প্রস্তাব অনুমোদন পেয়েছে। টাঙ্গাইল-দেলদুয়ার-লাউহাটি-সাটুরিয়া-কাওয়ালীপাড়া-কালামপুর বাস স্ট্যান্ড সড়ক আঞ্চলিক মহাসড়কের যথাযথ মান ও প্রস্ততায় উন্নীতকরণ প্রকল্পের পূর্ত কাজ অনুমোদন দেওয়া হয়। বিবিধ: আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রকল্পে নিয়োজিত এনজিওর চুক্তির মেয়াদ আগামী ৩০ জুন পর্যন্ত ১৫ মাস বাড়ানো হয়। বৈঠকে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ওয়েস্টার্ন ইকোনমিক করিডোর অ্যান্ড রিজিওনাল এনহেসমেন্ট কর্মসূচি প্রকল্পের পূর্ত কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন পেয়েছে।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
আওয়ামী লীগের সমাবেশ শুরু, স্লোগান কম দেওয়ার আহ্বান নিউমার্কেট সায়েন্সল্যাব চাঁদাবাজদের স্বর্গরাজ্য ‘ঠেকায়ে কারও কাছে কিছু নেইনি, কাউরে উপকার করে যদি…’: এসআই ওবায়েদুর রহমান বীর বাঙালি মুক্তির শপথে অনড় উৎস চিহ্নিত, প্রতিকারে নেই কার্যকর উদ্যোগ চট্টগ্রামে নির্দেশনা মানছেন না ব্যবসায়ী-আড়তদাররা গাজায় ২,০০০ টন খাদ্য পাঠাল যুক্তরাজ্য ইউক্রেনের পতন ঠেকাবে যুক্তরাষ্ট্র ক্যানসারের টিউমার অপসারণে বিশ্ব রেকর্ড রুশ চিকিৎসকদের পুলিশ না চাইলে ফুটপাতে চাঁদাবাজি বন্ধ হবে না চীন পরিচালিত পাকিস্তানের সমুদ্র বন্দরে হামলা, নিহত ৮ দেশের জনগণ ত্রিশঙ্কু অবস্থায় রয়েছে: মির্জা আব্বাস সরকারি চাকরিতে ঢুকলেই পেনশন স্কিম বাধ্যতামূলক এবার সাকিবকে একহাত নিলেন রুমিন ফারহানা ‘দেশের মানুষ খেতে পায় না, আ.লীগ নেতারা বিদেশে সম্পদ গড়ে’ প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বের কাছে বিএনপি-জামায়াত পরাজিত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ১৮শ বছরের পুরোনো রোমান মূর্তি ঈদে যেসব ব্যাংকে নতুন নোট মিলবে ৩১ মার্চ থেকে প্রথম দিনেই এক্সপ্রেসওয়ের এফডিসি এক্সিট র‌্যাম্পে তীব্র যানজট জুনের শেষ সপ্তাহে হতে পারে এইচএসসি পরীক্ষা