২ লাখ ৩০ হাজার টন সার কেনার প্রস্তাব অনুমোদন – দৈনিক গণঅধিকার

২ লাখ ৩০ হাজার টন সার কেনার প্রস্তাব অনুমোদন

ডেস্ক নিউজ
আপডেটঃ ১২ এপ্রিল, ২০২৩ | ১০:২৭ 62 ভিউ
কাতার, সৌদি আরব, কানাডা এবং কাফকো থেকে ২ লাখ ৩০ হাজার টন ইউরিয়া ও এমওপি সার কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে ব্যয় হবে ১ হাজার ৩৯ কোটি টাকা। এর আগের লটের তুলনায় বেশ খানিকটা কম দামে এসব সার কেনা হচ্ছে। আজ বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে সার কেনাসহ ১৬টি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের এসব তথ্য জানান। সাঈদ মাহবুব খান সাংবাদিকদের বলেন, কাতারের মুনজাত থেকে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি টন ৩০৮ দশমিক ৬৭ ডলার দরে এতে ব্যয় হবে ৯৯ কোটি ১১ লাখ টাকা। এর আগের লটে প্রতি টনের দাম ছিল ৫৬৩ ডলার। রাষ্ট্রীয় চুক্তির আওতায় বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) এ সার আমদানি করবে। অপর এক প্রস্তাবে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানির (কাফকো) কাছ থেকে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান সাঈদ মাহবুব খান। প্রতি টন ৩০৯ ডলার দরে এই সার ক্রয়ে ব্যয় হবে ৯৯ কোটি ৬৫ লাখ টাকা। এ ছাড়া সৌদি আরবের সাবিক এগ্রি-নিউট্রিয়েন্টস কোম্পানি থেকে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়। প্রতি টন ২৯৬ দশমিক ৬৭ ডলার দরে এ সার আমদানিতে ব্যয় হবে ৯৫ কোটি ২৫ লাখ টাকা। এর আগের লটে দাম ছিল প্রতি টন ৩৩৫ দশমিক ৮৩ ডলার। অতিরিক্ত সচিব জানান, এমওপি সার ক্রয়ে আরও তিনটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে দু'টি প্রস্তাবে কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশন থেকে ১ লাখ টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার আমদানি করা হবে। প্রতি টন ৪৪৪ ডলার দরে এই সার আমদানিতে ব্যয় হবে ৪৭৫ কোটি ৩৪ লাখ টাকা। এর আগের লটে দাম ছিল প্রতি টন ৬৫৫ ডলার। রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) এ সার আমদানি করবে। অপর এক প্রস্তাবে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কোর ওসিপব এসএ থেকে ৪০ হাজার টন ডিএপি সার আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। ২৩৯ কোটি ৩১ লাখ টাকায় এ সার আমদানি করা হবে।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
আওয়ামী লীগের সমাবেশ শুরু, স্লোগান কম দেওয়ার আহ্বান নিউমার্কেট সায়েন্সল্যাব চাঁদাবাজদের স্বর্গরাজ্য ‘ঠেকায়ে কারও কাছে কিছু নেইনি, কাউরে উপকার করে যদি…’: এসআই ওবায়েদুর রহমান বীর বাঙালি মুক্তির শপথে অনড় উৎস চিহ্নিত, প্রতিকারে নেই কার্যকর উদ্যোগ চট্টগ্রামে নির্দেশনা মানছেন না ব্যবসায়ী-আড়তদাররা গাজায় ২,০০০ টন খাদ্য পাঠাল যুক্তরাজ্য ইউক্রেনের পতন ঠেকাবে যুক্তরাষ্ট্র ক্যানসারের টিউমার অপসারণে বিশ্ব রেকর্ড রুশ চিকিৎসকদের পুলিশ না চাইলে ফুটপাতে চাঁদাবাজি বন্ধ হবে না চীন পরিচালিত পাকিস্তানের সমুদ্র বন্দরে হামলা, নিহত ৮ দেশের জনগণ ত্রিশঙ্কু অবস্থায় রয়েছে: মির্জা আব্বাস সরকারি চাকরিতে ঢুকলেই পেনশন স্কিম বাধ্যতামূলক এবার সাকিবকে একহাত নিলেন রুমিন ফারহানা ‘দেশের মানুষ খেতে পায় না, আ.লীগ নেতারা বিদেশে সম্পদ গড়ে’ প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বের কাছে বিএনপি-জামায়াত পরাজিত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ১৮শ বছরের পুরোনো রোমান মূর্তি ঈদে যেসব ব্যাংকে নতুন নোট মিলবে ৩১ মার্চ থেকে প্রথম দিনেই এক্সপ্রেসওয়ের এফডিসি এক্সিট র‌্যাম্পে তীব্র যানজট জুনের শেষ সপ্তাহে হতে পারে এইচএসসি পরীক্ষা