আ.লীগ সরকারের পৃথিবী ছোট হয়ে আসছে : গণতন্ত্র মঞ্চ – দৈনিক গণঅধিকার

আ.লীগ সরকারের পৃথিবী ছোট হয়ে আসছে : গণতন্ত্র মঞ্চ

ডেস্ক নিউজ
আপডেটঃ ১১ আগস্ট, ২০২৩ | ১০:৫৪
আওয়ামী লীগ সরকারের পৃথিবী ক্রমেই ছোট হয়ে আসছে দাবি করে গণতন্ত্র মঞ্চের নেতারা বলেছেন, জাতীয় এবং আন্তর্জাতিক নানামুখী চাপে পিষ্ট এই সরকারের বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তোলার এখনই সময়। গণতন্ত্র মঞ্চ সেই লক্ষ্যেই অগ্রসর হচ্ছে। সরকার এবং শাসনব্যবস্থা পরিবর্তনের একদফা দাবিতে গণতন্ত্র মঞ্চের এই লড়াই অব্যাহত থাকবে। আজ শুক্রবার (১১ আগস্ট) বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে একদফার যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে গণতন্ত্র মঞ্চের গণমিছিলপূর্ব সমাবেশে এসব কথা বলেন নেতারা। সমাবেশে বক্তারা বলেন- হামলা-মামলা, গ্রেপ্তার, নির্যাতন করে এই সরকার গদি রক্ষা করতে পারবে না। এদের বিদায় দিতে মানুষ রাস্তায় নেমে এসেছে। সুতরাং সরকারের পতন অতি সন্নিকটে। সমাবেশে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, এই সরকার ১৫ বছর ধরে অত্যাচার-নির্যাতন, গুম-খুন, ক্রসফায়ার, মামলা, গ্রেপ্তার করে বিরোধী রাজনৈতিক শক্তিকে দমন করেছে। লুটপাট, দুর্নীতির মাধ্যমে লাখ লাখ কোটি টাকা বিদেশে পাচার করে তারা দেশের অর্থনীতিকে ধ্বংস করেছে। এখন সেসব তথ্য বের হয়ে আসছে। এরা কেউ ছাড় পাবে না। আওয়ামী লীগ সরকারের পৃথিবী ক্রমেই ছোট হয়ে আসছে দাবি করে গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক ও ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু বলেন, এই সরকার সারা পৃথিবী থেকে ক্রমেই বিচ্ছিন্ন হয়ে পড়ছে। সকল গণতান্ত্রিক রাষ্ট্র এদের ওপর থেকে সমর্থন তুলে নিচ্ছে। এই অগণতান্ত্রিক সরকারের দিন শেষ। তারা এখন পালানোর জন্য জায়গাও খুঁজে পাচ্ছে না। হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার করে যে সাম্রাজ্য গড়েছিল তারা, সেই সাম্রাজ্য এখন হাতছাড়া হয়ে যাচ্ছে। গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, বিরোধী দলসমূহের শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ ও সরকার দলীয়দের হামলা-আক্রমণ রাষ্ট্রীয় সন্ত্রাসেরই নমুনা। নিজেদের অবৈধ ক্ষমতা টিকিয়ে রাখতে আতঙ্ক থেকেই তারা দমনপীড়ন ও সন্ত্রাসের পথ গ্রহণ করেছে। এসব মোকাবিলা করেই দেশের মানুষ এবার নিজের অধিকার ও মুক্তি অর্জন করবে। রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ূম বলেন, এই সরকার দেশটাকে মগের মুল্লুক বানিয়েছে। দেশের সকল সাংবিধানিক প্রতিষ্ঠানকে ধ্বংস করেছে। নিজেদের অবৈধ ক্ষমতা ধরে রাখার ঢাল হিসেবে সংবিধান সংশোধন করে একটা একদলীয় স্বৈরতান্ত্রিক শাসনব্যবস্থা প্রতিষ্ঠার পথ তৈরি করেছে। এই সরকারের অপসারণের পাশাপাশি রাষ্ট্রের সার্বিক সংস্কার করা না হলে আবারও দেশে স্বৈরাচারী ব্যবস্থা প্রতিষ্ঠিত হবে। এখন প্রয়োজন ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের অপসারণ এবং সংবিধান ও শাসনব্যবস্থার সংস্কারের মাধ্যমে রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তর। সভাপতির বক্তব্যে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, সরকার ও সরকারি দল পুরোপুরি দেউলিয়া বলেই তাদের বিরোধীদলের লেজুড়বৃত্তি করতে হচ্ছে। বিরোধী দলের পিছনে পিছনে হাঁটতে হচ্ছে। সারা পৃথিবী অগণতান্ত্রিক এই সরকারকে ধিক্কার জানাচ্ছে। গণমিছিলপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে জেএসডির সহসভাপতি মিসেস তানিয়া রবও বক্তব্য দেন। পরে গণমিছিল শুরু হয়। মিছিলটি পুরানা পল্টন মোড় হয়ে কালভার্ট রোডে গিয়ে শেষ হয়।

দৈনিক গণঅধিকার সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ট্যাগ:

সংশ্লিষ্ট সংবাদ:


শীর্ষ সংবাদ:
ঈদের সপ্তাহে রিজার্ভ বেড়েছে ৩১ কোটি ৮৩ লাখ ডলার ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় জামাই-শ্বশুর নিহত আবারও ওমরাহর ই-ভিসা দেওয়া শুরু করেছে সৌদি আরব পাবনায় ট্রেনে কাটা পড়ে বৃদ্ধার মৃত্যু পুলিশকে নিয়ে সংবাদ প্রকাশে গণমাধ্যমকে সতর্ক থাকার অনুরোধ পিএসএ’র গোপালগঞ্জে বিনা চিনাবাদাম-৬ এর রেকর্ড ফলন ফরিদপুরে রাসেলস ভাইপারের কামড়ে কৃষকের মৃত্যু ঝিনাইদহে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২ ঝালকাঠিতে সাংবাদিক মারধরের ঘটনায় কনস্টেবল বরখাস্ত একাদশ শ্রেণীতে ভর্তি: প্রথম ধাপে সাড়ে ১৩ লাখ আবেদন, ফল রবিবার কোটালীপাড়ায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষে ২৫ জন আহত সাঁথিয়ায় বিয়ে বাড়িতে এসে নদীতে ডুবে কলেজছাত্র নিহত থানার সামনেই মহাসড়কে অবাধে চলছে অবৈধ যান নিখোঁজের ৭ ঘণ্টা পর কুমারখালির পদ্মা নদী থেকে তরুণের মরদেহ উদ্ধার রেলওয়েতে বিশাল নিয়োগ বিজ্ঞপ্তি মুখোমুখি অবস্থানে ইসরায়েল ও হিজবুল্লাহ: বৃহত্তর সংঘর্ষের আশঙ্কা বাড়ছে লিচু খাওয়ার যত উপকারিতা রাসেলস ভাইপারের কামড় খেয়ে সাপ নিয়ে হাসপাতালে কৃষক যশোরে চাঁদা না পেয়ে ৭ লাখ টাকার জাল নষ্ট করেছে সন্ত্রাসীরা আটলান্টার পিচ নিয়ে স্কালোনি-মার্তিনেজের ক্ষুব্ধ প্রতিক্রিয়া